BOOK TOPIC / NATUNPATA — PRODOSH KUMAR BAGCHI — 31 January 2024

বইকথা / নতুনপাতা — এবার তোমাদের মনের মতো অ্যাডভেঞ্চারের গল্প / প্রদোষকুমার বাগচী — ৩১ জানুয়ারি ২০২৪

ছোটদের বিভাগ

BOOK TOPIC  NATUNPATA   PRODOSH KUMAR BAGCHI  31 January 2024

বইকথা  

নতুনপাতা    

এবার তোমাদের মনের মতো অ্যাডভেঞ্চারের গল্প 

প্রদোষকুমার বাগচী


তোমাদের জন্য কত ধরনের বইয়ের কথা যে এর মধ্যে আমি বলেছি সে হিসাব আমার মনে নেই। তবে তোমাদের ভালো লাগবে এমন বইয়ের খোঁজ খবর দেওয়ার চেষ্টা যে আমি করে চলেছি সেকথা বলতে পারি। এর মধ্যে বই মেলা হয়ে গেল। কেউ তোমরা সেই মেলাত গিয়ে থাকতে পার, কেউ হয়ত যাওনি। সকলের কথা ভেবে আমি এবার তোমাদের জন্য একটা অ্যাডভেঞ্চারের বই নিয়ে এসেছি। 
বইটিতে রয়েছে বিশ্বের সেরা গল্পকারদের লেখা ২০ টি অ্যাডভেঞ্চারের কাহিনী। যাঁরা গল্পগুলো লিখেছেন তাঁদের নাম শুনলে তোমরা একেবারে হাঁ হয়ে যাবে। সব কটি গল্পই বিদেশী গল্প।
ও হেনরির নাম শুনেছ কি তোমরা? উনি লিখেছেন ‘দস্যুর নাম ব্ল্যাক ঈগল’। অ্যাডভেঞ্চার কি জিনিস গল্পটি পড়লেই বুঝবে। কেনেথ্‌ অ্যান্ডারসনের লেখা ‘দামাল হাতির মুখোমুখি’ গল্পটিতে একেবারে টান টান উত্তেজনা। চার্লি চ্যাপেলিনকে কি মনে পড়ে তোমাদের? অনেকে হয়ত টিভিতে চার্লির সিনেমা দেখে থাকতে পারো। এবার যখন তাঁর লেখা পড়বে, তখন বুঝবে কি চমৎকার গল্পকার ছিলেন এই চার্লি চ্যাপলিন। তাঁর গল্পের নাম ‘অ্যাডভেঞ্চার : স্প্যানিশ স্টাইল’। এরকমই একটি গল্প আছে ম্যাক্সিম গোর্কির ‘অ্যাডভেঞ্চার : রাশিয়ান স্টাইল’। তোমরা হয়তো এবার ভাবতে শুরু করেছ যে স্প্যানিশ স্টাইল, রাশিয়ান স্টাইল থাকলে নিগ্রো স্টাইল বা ইন্ডিয়ান স্টাইলের অ্যাডভেঞ্চার থাকবে না কেন? 


নিশ্চয়ই আছে। তোমাদের চিন্তা একেবারেই সঠিক। ‘অ্যাডভেঞ্চার : আ্যামেরিকান স্টাইল’ নামে গল্প লিখেছেন আভ্রাম ডেভিডসন, চেরবন্ডরাজুর লেখা গল্পের নাম ‘অ্যা্ডভেঞ্চার : ইন্ডিয়ান স্টাইল’ ইত্যাদি।
সব কয়টি গল্প তোমাদের ভালো লাগার মতো। যেমন ওয়াল্ট ডিজনীর লেখা ‘অ্যাডভেঞ্চার ইন ডিজনিল্যান্ড’ তোমাদের সকলের ভালো লাগবে। তোমরা তো প্রায় সকলেই লরেল অ্যান্ড হার্ডির নাম শুনে থাকবে বলে মনে করি। লরেলটা রোগা, হাড্ডিসার, লম্বাটে মুখ, ঢ্যাঙা চেহারা। ব্যাকব্রাস করা চুল, ছিমছাম কোট-ট্রাউজার। আর হার্ডিটা পিপের মতো মোটা। কিন্তু গলায় গলায় বন্ধু। ওদের নিয়েই লেখা হয়েছে অ্যাডভেঞ্চার গল্প। বইটি হাতে নিয়ে দেখলেই তোমাদের সব কটি গল্পই আগে পড়ে ফেলতে ইচ্ছে করবে। শেষ গল্পটা স্যার এডমণ্ড হিলারীর লেখা— ‘যে পাহাড় আমি জয় করতে পারিনি’। সে পাহাড়টির নাম মার্লবরো পর্বতশ্রেণীর ‘স্কটস নব’ পাহাড়। পাহাড়টি বেশি উঁচু নয়। দুবার চেষ্টা করেও ব্যর্থ হয়েছিলেন। পরে কি করে সেটি জয় করলেন তা নিয়েই লেখা গল্পটি আজ অবিস্মরণীয় অ্যাডভেঞ্চার গল্পের মর্যাদায় ভূষিত। 
তোমাদের এবার বইটির নাম বলে দিই—
কিশোর অ্যাডভেঞ্চার। (একগুচ্ছ বিদেশী গলপ)
অনুবাদক : ডাঃ অভিজিৎ দত্ত। গ্রন্থালোক। ৯৩/৩/১ বি কে রোড, কলকাতা— ০৯। ১৮ টাকা।

Comments :0

Login to leave a comment