Buddhadeb Bhattacharjee

কমরেড বুদ্ধদেব ভট্টাচার্যের স্মরণে আজ দুপুরে সভা

রাজ্য

  প্রয়াত নেতার প্রতিকৃতি এবং লাল পতাকায় সাজিয়ে প্রস্তুত করা হয়েছে নেতাজী ইন্ডোর স্টেডিয়ামকে। বৃহস্পতিবার দুপুরে এখানেই সিপিআই(এম)’র রাজ্য কমিটির উদ্যোগে অনুষ্ঠিত হবে প্রাক্তন মুখ্যমন্ত্রী ও সিপিআই(এম)’র পলিট ব্যুরোর প্রাক্তন সদস্য কমরেড বুদ্ধদেব ভট্টাচার্যের স্মরণসভা। পার্টির রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম জানিয়েছেন, নেতাজী ইন্ডোর স্টেডিয়ামে এই অনুষ্ঠান সর্বসাধারণের জন্য উন্মুক্ত থাকবে, বুদ্ধদেব ভট্টাচার্যের অনুরাগী সবার কাছে তাতে অংশ নেওয়ার আবেদন জানানো হচ্ছে। 
গত ৮ আগস্ট কলকাতার পাম অ্যাভিনিউতে নিজের আবাসনেই প্রয়াত হয়েছেন কমরেড বুদ্ধদেব ভট্টাচার্য। পরদিন কলকাতায় তাঁর মরদেহ নিয়ে শোকযাত্রায় আচার্য জগদীশচন্দ্র বসু রোড জনপ্লাবিত হয়ে গিয়েছিল। পার্টির রাজ্য দপ্তর মুজফ্‌ফর আহ্‌মদ ভবনে তাঁর মরদেহে শ্রদ্ধা জানাতে এসেও বহু মানুষ ঢুকতে পারেনি ভিড়ের জন্য। রাজনৈতিক এবং তাঁর বাইরেও সমাজের বিভিন্ন ক্ষেত্রের বিশিষ্ট মানুষজন এসেছিলেন তাঁর প্রতি শ্রদ্ধা জানাতে। চিকিৎসা বিজ্ঞানের উন্নতির জন্য তাঁর ইচ্ছানুসারে কমরেড বুদ্ধদেব ভট্টাচার্যের মরদেহ যখন এনআরএস হাসপাতালে নিয়ে যাওয়ার জন্য শেষ যাত্রা শুরু হয় তখন শোকমিছিলে প্লাবিত হয়ে যায় আচার্য জগদীশ চন্দ্র বসু রোড। রাস্তার দু’পাশে দাঁড়িয়েছিলেন হাজার হাজার মানুষ। স্মরণ অনুষ্ঠানেও যাতে সবাই অংশ নিয়ে শ্রদ্ধা জানাতে পারেন তার জন্য পর্যাপ্ত ব্যবস্থা করা হয়েছে পার্টির পক্ষ থেকে। 
বৃহস্পতিবার দুপুর ২টো ৩০ মিনিটে নেতাজী ইন্ডোর স্টেডিয়ামে স্মরণ অনুষ্ঠান শুরু হবে। এই উপলক্ষে নেতাজী ইন্ডোর স্টেডিয়ামের বাইরে বুদ্ধদেব ভট্টাচার্যের সংগ্রামী জীবন ও কাজ নিয়ে একটি প্রদর্শনীও করা হবে। অনুষ্ঠানে বুদ্ধদেব ভট্টাচার্যের বক্তৃতা, আবৃত্তি, সাক্ষাৎকার ইত্যাদি নিয়ে একটি তথ্যচিত্রও প্রদর্শন করা হবে, তাঁর লেখা বই বিক্রির বন্দোবস্তও রাখা হয়েছে। স্মরণসভায় অংশগ্রহণের জন্য প্রয়াত নেতার অনুরাগী সর্বসাধারণের কাছেই পার্টির পক্ষ থেকে আমন্ত্রণ জানানো হয়েছে। গ্রামের কৃষক থেকে শুরু করে অসংগঠিত ক্ষেত্রের শ্রমিক, তথ্যপ্রযুক্তি শিল্পের কর্মী থেকে সরকারি চাকুরিজীবী, বার্ধক্যে জর্জরিত স্মৃতিবিদুর বৃদ্ধবৃদ্ধা কিংবা কলেজ বিশ্ববিদ্যালয়ের তরুণ-তরুণী, বুদ্ধদেব ভট্টাচার্যের শেষ যাত্রায় শামিল মানুষের মধ্যে গোটা সমাজের বৈচিত্রই ছিল। রাজ্যকে গড়ে তোলায় বুদ্ধদেব ভট্টাচার্যের স্বপ্নের অপূর্ণ থাকার আপশোসে সেদিন তাঁরা এসেছিলেন। এবার রাজ্যকে গড়ে তোলার শপথ নিতে স্মরণসভায় মানুষের ঢল নামার ইঙ্গিত পাওয়া যাচ্ছে।
 

Comments :0

Login to leave a comment