RATION SCAM

সব রেশন দোকানে দুর্নীতির প্রতিবাদ সিপিআই(এম)’র

কলকাতা

রবিবার কলকাতার রেশন দোকানে বিক্ষোভ।

মানুষের গ্রাস কেড়ে বিপুল সম্পত্তি করা হয়েছে। তদন্তে নেমে প্রাক্তন খাদ্যমন্ত্রীকে গ্রেপ্তার করেছে ইডি। ধৃত তার সাকরেদ বাকিবুর রহমানও। খোঁজ মিলেছে বিপুল সম্পত্তির। কিন্তু শাস্তি দিতে হবে অপরাধীদের। 

রবিবার এই দাবিতে কলকাতার সব রেশন দোকানের সামনে বিক্ষোভ দেখালো সিপিআই(এম)। পোস্টার, প্ল্যাকার্ড নিয়ে অটোয় মাইক বেঁধে চললল প্রচার। কলকাতার উত্তর থেকে দক্ষিণে প্রচার চালিয়েছেন সিপিআই(এম) কর্মীরা। 

রবিবার রেশন দোকানের সামনে সাপ্তাহিক রেশন তোলার ভিড় ছিল। রাজ্যে রেশন দুর্নীতির প্রসঙ্গ তৃণমূল সরকারের মেয়াদে বারবার সামনে এসেছে। নীরব থেকেছে তৃণমূল সরকার। সরকারি হিসেব পরীক্ষক প্রতিষ্ঠান সিএজি প্রশ্ন চেয়ে পাঠালেও উত্তর দেওয়া হয়নি। 

সিপিআই(এম) বলেছে, কেবল প্রাক্তন খাদ্যমন্ত্রী এবং বর্তমান বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিকের সিদ্ধান্তে বিপুল দুর্নীতি হয়নি। মুখ্যমন্ত্রীকে এই দুর্নীতির দায় নিতে হবে। অভিযুক্ত বাকিবুর রহমানের বিরুদ্ধে এফআইআর করেছিল পুলিশই। কিন্তু তদন্ত এগোয়নি। তদন্তে নেমে পড়েছে কেন্দ্রীয় সংস্থা ইডি। বাকিবুর এবং জ্যোতিপ্রিয়ের বাড়ি তল্লাশি করেই বিপুল সম্পত্তির খোঁজ মিলেছে যার সঙ্গে ঘোষিত আয়ের সঙ্গতি নেই।  

২০১১ থেকে ২০২১ পর্যন্ত রাজ্যে খাদ্যমন্ত্রী ছিলেন জ্যোতিপ্রিয় মল্লিক। কেবল রেশন নয়, সরকারি নিয়োগ থেকে কয়লা, গোরু পাচার- দুর্নীতি সর্বত্র। রবিবার রাজ্যের সর্বত্র প্রতিবাদে শামিল হয়েছে সিপিআই(এম)।

সিপিআই(এম) নেতৃবৃন্দ প্রচার চালিয়েছেন অটোয় মাইক বেঁধে। বলেছেন, দুর্নীতি মানে কেবল তৃণমূল নেতাদের বিপুল সম্পত্তি বৃদ্ধি নয়। দুর্নীতি মানে বিপুল অংশের বঞ্চনা। যেমন যোগ্য চাকরিপ্রার্থীরা আজও রাস্তায় শামিল রয়েছেন প্রতিবাদে। নিলামে বিক্রি হয়েছে চাকরি। তেমনই বহু মানুষ রেশনের আওতা থেকে বাদ পড়েছেন। যাঁরা রয়েছেন, সময়মতো শস্য না পাওয়ার বহু অভিযোগ রয়েছে তাঁদের। আর রাজ্যের মন্ত্রী রেশনের চাল খোলা বাজারে বিক্রির চক্র চালিয়েছেন। সেই টাকা জমা পড়েছে ভুয়ো সংস্থায়। সিপিআই(এম)’র দাবি, রেশন দুর্নীতিতে বঞ্চিতদের কাছে খাদ্য পৌঁছানোর ব্যবস্থা করতে হবে তৃণমূল সরকারকে। ভরতুকিতে খাদ্য যাতে প্রত্যেক গরিবের কাছে পৌঁছায়, তা নিশ্চিত করতে হবে।

Comments :0

Login to leave a comment