Editorial

মোদীর কাছে ইন্ডিয়া অসত্য

সম্পাদকীয় বিভাগ

editorial


বিরোধীদের জোট ‘ইন্ডিয়া’ নামে আত্মপ্রকাশের পর থেকেই নরেন্দ্র মোদীরা যে বেজায় অস্বস্তিতে পড়েছেন সেটা প্রথম থেকেই আঁচ পাওয়া যাচ্ছিল। এবার পরিষ্কার হয়ে গেছে মোদীরা রীতিমতো ভয় পেতে শুরু করেছেন। আর ভয় থেকেই উদ্ভট কথাবার্তা বলতে শুরু করেছেন। সংসদের বাদল অধিবেশনে এবং বিশেষকরে আগামী লোকসভা নির্বাচনকে সামনে রেখে বিরোধীদের বিরুদ্ধে আক্রমণ সানাতে কোন্‌ কোন্‌ অস্ত্র কিভাবে ব্যবহার করতে হ‍‌বে তারই প্রশিক্ষণ দেবার সময় স্বয়ং প্রধামন্ত্রীর মুখে শোনা গেছে এমনই কিছু অসংলগ্ন কথাবার্তা। বিজেপি’র সংসদীয় দলের সভায় প্রধানমন্ত্রীর এহেন ভাষণ থেকেই স্পষ্টবিরোধীরা যত বেশি ঐক্যবদ্ধ হচ্ছেন এবং এক সুরে কথা বলছেন ততই প্রমাদ গুনছেন মোদী-শাহরা। পরাজয়ের ভূত যে তাদের ঘাড়ে নিঃশ্বাস ফেলতে শুরু করেছে তা তাদের আচরণই বুঝিয়ে দিচ্ছে। এই অবস্থায় যা হবার সেটাই হচ্ছে। প্রধানমন্ত্রীর পদমর্যাদার কথা ভুলে আবোল তাবোল বকতে শুরু করে দিয়েছেন নরেন্দ্র দামোদরদাস মোদী। এটা নিশ্চিতভাবে অনুমান করা যায় আগামীদিনগুলিতে তাঁর মুখ থেকে আরও অনেক বেলাগাম ভাষ্য এবং এলোমেলো কথাবার্তা শোনা যাবে। আর যত এমন বলবেন ততই মানুষের কাছে খেলো হবেন।

 


বিরোধী জোট ‘ইন্ডিয়া’ তাঁকে এতটাই বিচলিত করেছে যে ইন্ডিয়া নামে তিনি তেলে বেগুনে জ্বলে উঠছেন। তিনি হয়তো ভুলে গেছেন অথবা জানেনই না যে সংবিধানের নামে শপথ নিয়ে তিনি প্রধানমন্ত্রী হয়েছেন সেই সংবিধানের একেবারে শুরুতেই লেখা আছে, ‘ইন্ডিয়া, দ্যাট ইজ ভারত’। আর এই স্বাধীন ইন্ডিয়া বা ভারত গড়ার জন্য ব্রিটিশ ঔপনিবেশিক শাসকদের বিরুদ্ধে নেতাজী সুভাষ চন্দ্র বসু গড়ে তুলেছিলেন আইএনএ অর্থাৎ ইন্ডিয়ান ন্যাশনাল আমি। তিনি যে দেশের প্রধানমন্ত্রী তার সেনাবাহিনী ইন্ডিয়ান আর্মি এবং নৌবাহিনী ইন্ডিয়ান নেভি নামে পরিচিত। ২০টির মত যে সাংবিধানিক প্রতিষ্ঠান আছে তাদের অধিকাংশের নামের সঙ্গে যুক্ত আছে ইন্ডিয়া অথবা ইন্ডিয়ান। খোদ নরেন্দ্র মোদী ক্ষমতায় আসার যেসব প্রকল্প ঘটা করে চালু করেছেন তাদেরও অধিকাংশের নামের সঙ্গে জড়িয়ে আছে ইন্ডিয়া। মেক ইন ইন্ডিয়া, স্কিল ইন্ডিয়া, ডিজিটাল ইন্ডিয়া ইত্যাদি তাদেরই কয়েকটি। এরপরও ইন্ডিয়া নামে প্রধানমন্ত্রীর এত এলার্জি কেন? ইন্ডিয়া নামক ছাতার তলায় বিরোধীরা জোটবদ্ধ হয়ে তাঁকে চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছে বলে।


বিরোধীদের নিয়ে তিনি এতটাই বিচলিত হয়ে পড়েছেন যে সংসদীয় দলের সভায় ভাষণ দিতে গিয়ে সবকিছু ভুলে শুধু নিষিদ্ধ সন্ত্রাসবাদী সংগঠন ইন্ডিয়ান মুজাহিদিন, পপুলার ফ্রন্ট অব ইন্ডিয়ার কথা বলছেন। বিরোধী জোট ইন্ডিয়াকে তুলনা করেছেন মুসলিম সন্ত্রাসবাদী সংগঠনের সঙ্গে। ব‍‌লেছেন ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানির কথা। উত্তেজনায় ভুলেই গেছেন তাঁর মতদর্শগত পূর্বপুরুষরা যে এই ইস্ট ইন্ডিয়া কোম্পানিরই দালালের ভূমিকা পালন করেছেন।
বেঙ্গালুরুতে সভার মধ্য দিয়ে বিরোধী জোটের নামকরণ ইন্ডিয়া হবার পরই মোদী মন্তব্য করেছিলেন বিরোধীরা নেতিবাচক রাজনীতি করছেন, দিশাহীন পথে চলেছেন। অর্থাৎ বলতে চেয়েছেন বিরোধীদের কোনও ইতিবাচক গঠনমূলক কর্মসূচি নেই। মোদী বিরোধিতাই তাদের একমাত্র কর্মসূচি। এবার মোদী নিজেই প্রমাণ করে দিলেন আসলে বিরোধীরা নয় তিনি নিজেই নিশাহীন হয়ে পড়েছেন বিরোধী জোটের ধাক্কায়। তা না হলে ‘ইন্ডিয়া’ নামে তাঁর এমন বিদ্বেষ, ঘৃণার বহিঃপ্রকাশ ঘটত না।

Comments :0

Login to leave a comment