Lok Sabha Election 2024

তৃণমূলকে ঠেকাতে বিজেপি আর না, দৃপ্ত মিছিলে উঠল স্লোগান

রাজ্য লোকসভা ২০২৪

ঘাটাল লোকসভা কেন্দ্রের বামফ্রন্ট প্রার্থীকে জয়ী করার আহ্বান জানিয়ে ৮ কিলোমিটার মিছিল হলো সোমবার। 
ডেবরা ব্লকের রাধামোহনপুর থেকে আষাঢ়ী পর্যন্ত প্রায় ৮ কিলোমিটার পথে মিছিল হয় সিপিআই প্রার্থী তপন গাঙ্গুলিকে নিয়ে। লাল ঝাণ্ডার দৃপ্ত মিছিল সাড়া ফেলেছে এলাকায়।  
মিছিল থেকে আওয়াজ উঠলো, ‘তৃণমূলকে ঠেকাতে আর বিজেপি নয়।’ ক্ষোভ উগরে দিয়ে বিমল বাস্কে, সুবল বাস্কে, ঝন্টু মান্ডি, গীতা মান্ডিরা বললেন, ওরাও ঠকিয়েছে। জব কার্ডে কাজ নেই। বর্গা পাট্টা জমি থেকে উচ্ছেদ করা হয়েছে। লাল ঝান্ডার আন্দোলনই তাদের জমির কাগজপত্র পেতে সাহায্য করেছিল। গত ডিসেম্বর মাসে টানা তিনদিন ব্লক ভূমি দপ্তর ঘেরাও করে জমির দাগসত্ত্বের অধিকার আদায় হয়েছে ডেবরা ব্লকের সাত হাজারের বেশি পরিবারের। 
উচ্ছেদের চেষ্টার প্রতিবাদ এদিন রাস্তায় নেমেছে। ধামসা মাদল আর শিঙা ফুঁকে লাল ঝান্ডার দৃপ্ত মিছিলে হাঁটলেন আদিবাসী জনজাতি বহু বাসিন্দাও। মহিলারা থেকেছেন লড়াকু মেজাজে। তাঁরাই বললেন, সংসার  চলে না। দুবেলা হেঁসেলে হাঁড়ি চড়ে না। রুটি রুজির সঙ্কটে পুরুষরা আজ ঘরছাড়া। স্লোগান উঠল, উচ্ছেদের যন্ত্রণার হিসাব নেবে।
মিছিলে চলতে চলতে অশ্বিনী চালক বললেন, ‘‘তৃণমূলকে জব্দ করার কথা দিয়ে মোদের ভোট নিলো বিজেপি। তারপরও ওরা চোরদের শাস্তি না দিয়ে মোদের কাজটা কেড়ে নিলো। এবার লুঠেরা তৃণমূলকে তাড়াবো আর ঠগবাজ বিজেপিকে সরাবো। পঞ্চায়েত ভোটে আমাদের মেরে তাড়িয়ে বুথে ঢুকতে দেয়নি। এবার মোদের বাধা দিলে এবার ওদের দফারফা করে ছাড়ব।’’ 
সনাতন হেমব্রম বলেন, ‘‘ওরা পরিবর্তনের জমানা শুরু করলো মোদের ঘরবাড়ি , আসবাব পত্র, রান্নার সরঞ্জাম এমনকি গরু ছাগল হাঁস মুরগি লুঠ করে। তারপর বর্গা জমি পাট্টা জমি থেকে উচ্ছেদ করে।’’ 
ওই এলাকায় তিনটি সমবায় থেকে হাজার হাজার গরিব পরিবারের সঞ্চয় করে রাখা কোটি কোটি লুট করেছে তৃণমূল। প্রসাশনকে জানিয়েও কোনো প্রতিকার হয়নি। এদিন শত শত মানুষ বামফ্রন্ট প্রার্থীর প্রচারে শামিল হয়ে শ্লোগান তুললেন, ‘চোর তাড়াও বাংলা বাঁচাও, ডাকাত তাড়াও দেশ বাঁচাও’।
মিছিল শেষে আষাঢ়ীতে প্রচার সভায় বক্তব্য রাখেন প্রার্থী তপন গাঙ্গুলি, সিপিআই(এম) নেতা বিজয় পাল, প্রাণকৃষ্ণ মন্ডল, সুমিত অধিকারী সহ বামফ্রন্ট নেতৃবৃন্দ।

Comments :0

Login to leave a comment