aidwa

পারিবারিক সম্পত্তিতে স্ত্রীর অধিকার সমান
রায় স্বাগত জানিয়ে আইন প্রণয়নের দাবি মহিলা সমিতির

জাতীয়

aidwa

স্ত্রীর তার পরিবারের অর্জিত সম্পত্তির অর্ধেক পাওয়ার অধিকার আছে বলে যে রায় দিয়েছে মাদ্রাজ হাইকোর্ট তাকে স্বাগত জানিয়েছে সারা ভারত গণতান্ত্রিক মহিলা সমিতি। সোমবার এক বিবৃতিতে সমিতি জানিয়েছে, মাদ্রাজ হাইকোর্টের বিচারপতি কৃষ্ণান রামস্বামী,পারিবারিক সম্পত্তিতে স্বামী ও স্ত্রী উভয়ের সমান  সমান অধিকার রয়েছে বলে যে রায় দিয়েছেন তা নজির তৈরি করেছে। স্ত্রীর সম্পত্তির সমান অধিকারের দাবিতে সমিতি দীর্ঘদিন ধরেই আন্দোলন চালিয়ে এসেছে। হাইকোর্টের রায় সমিতির সেই দাবির যৌক্তিকতা প্রমাণ করছে। স্ত্রীর পরিবারের সম্পত্তির সমান অধিকার প্রতিষ্ঠায় কেন্দ্রকে আইন প্রণয়নের দাবি জানাচ্ছে সমিতি।
প্রসঙ্গত, তামিলনাড়ুর এক দম্পত্তির সম্পত্তির উত্তরাধিকার নিয়ে মামলায় স্ত্রীর সম্পত্তিতে অধিকারের দাবিকে প্রতিষ্ঠা দিয়েছেন বিচারপতি রামস্বামী। স্বামী তাঁর স্ত্রী-সন্তান রেখে রোজগারের জন্য বিদেশে আবু ধাবিতে চলে যান। ১৯৮৩ থেকে ১৯৯৪ সাল পর্যন্ত তিনি আবু ধাবিতে ছিলেন। সেই সময় স্বামীর বাড়িতে পরিবার তার সন্তান ও সংসার সামলেছেন স্ত্রী।

তার নিজের শিক্ষকতার কাজ ছেড়ে পরিবার সামলেছেন। এই সময় পরিবার সংসার সামলে পরিবারের খরচের অর্থ সঞ্চয় করে তিনি তিনটি সম্পত্তি নিজের নামেই কিনেছেন। এছাড়াও বিয়ের সময় গহনাও তাঁর কাছে সঞ্চিত রয়েছে। এদিকে স্বামী বিদেশ থেকে ফিরে স্ত্রীর কাছে যে গহনা রয়েছে তা ফিরিয়ে নেন এবং যে তিনটি সম্পত্তি স্ত্রী কিনেছেন তা ফেরত চেয়ে আদালতে মামলা দায়ের করেন। তাতে তিনি জানান, স্ত্রী তার এজেন্ট হিসাবে তার পাঠানো অর্থে সম্পত্তি কিনেছেন। তাই সেই সম্পত্তির উপর স্ত্রীর কোনও অধিকার নেই। তা তাকেই ফেরত দিতে হবে। এদিকে মামলা চলার সময় স্বামী মারা যান। এবার তাদের দুই পুত্র পৈতৃক সম্পত্তি হিসাবে তা তাদের ফেরত দেওয়ার দাবি জানিয়ে মায়ের বিরুদ্ধে মামলা দায়ের করেন।

এই মামলার রায়ে বিচারপতি রামস্বামী সন্তানদের সম্পত্তির দাবি খারিজ করে জানান, একটি পরিবারে সম্পত্তি কিনতে কে টাকা দিয়েছে সেটা কোন বিষয় নয়। পরিবারে স্বামী ও স্ত্রীর সমান অবদান। একই ভাবে সম্পত্তি অর্জনে সমান অধিকার। তাই এই অবদান মনে রেখে পরিবারের যে সম্পত্তি উপার্জন করা হয় তাতে স্বামীর মতো সমান অধিকার রয়েছে স্ত্রীর।

Comments :0

Login to leave a comment