Md Salim

রবীন্দ্রনাথকে নিয়ে তৃণমূল-বিজেপি’র ভাগাভাগির খেলা, বললেন সেলিম

কলকাতা

 রবীন্দ্রনাথকে অপহরণ করে তাঁর নাম নিয়ে বিজেপি এবং তৃণমূলের রাজনৈতিক ভাগাভাগির খেলার তীব্র প্রতিবাদ করেছেন সিপিআই(এম)’র রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম। মঙ্গলবার সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি বলেছেন, রবীন্দ্রনাথকে নিয়ে বিজেপি আর তৃণমূলের এই রাজনৈতিক আকচাআকচি মানুষ ভালোভাবে নিচ্ছে না। আজকে যারা ধর্ম নিয়ে মাতামাতি করছে, ধর্মের নামে মানুষকে ভাগাভাগি করছে, তারা কোন অধিকারে রবীন্দ্রনাথের নাম নিচ্ছে! রবীন্দ্রনাথ মানুষকে খণ্ড, ক্ষুদ্র করে ভাগের বিরোধী ছিলেন। 
সেলিম বলেন, ‘‘রবীন্দ্রনাথের ধর্ম দর্শন, বিশ্ববীক্ষা, সাহিত্যের সঙ্গে আরএসএস এবং তৃণমূলের কোনও মিল নেই। রবীন্দ্রনাথ মিশ্র সংস্কৃতির কথা বলে গিয়েছেন। ‘ধর্মের মোহ যারে এসে ধরে, অন্ধ সে জন মারে আর শুধু মরে’, একথা বলে সতর্ক করেছিলেন। আর আজকে মণিপুরে কী হচ্ছে? জাতি উপজাতি ধর্মের নামে দাঙ্গা লাগিয়ে সেটাই তো করা হচ্ছে। এটাই তো আরএসএস’র গেম প্ল্যান। ওরা বিবেকানন্দ, ভগৎ সিং, নেতাজীকে হাইজ্যাক করতে গিয়েছিল, পারেনি। এখন রবীন্দ্রনাথকে হাইজ্যাক করতে চেষ্টা করছে। রবীন্দ্রনাথে হাত না দিয়ে আরএসএস বরং কেবল সাভারকার আর শ্যামাপ্রসাদকে নিয়েই থাকুক। 
সেলিম একথাও বলেন, রবীন্দ্রনাথের কথা বলার কোনও অধিকার তৃণমূলেরও নেই। রবীন্দ্রনাথ কবে মিড ডে মিলের খাবার চুরি করতে বলেছিলেন? কোথায় বালি পাচার করতে বলেছিলেন? কাজেই তৃণমূলের মুখে রবীন্দ্রনাথ মানায় না। 
আরএসএস-বিজেপি’র মদতে তৈরি প্রচারধর্মী সিনেমা ‘দ্য কেরালা স্টোরি’-কে পশ্চিমবঙ্গে প্রদর্শন নিষিদ্ধ করা নিয়ে প্রশ্নের জবাবে সেলিম বলেন, মমতা ব্যানার্জি কেরালার মুখ্যমন্ত্রী বিজয়নকে শেখাবেন কীভাবে আরএসএস’র বিরুদ্ধে লড়তে হয়? কেরালার কমিউনিস্টরা, সমাজের শিল্পী, বুদ্ধিজীবীরা, মানুষ প্রতিদিন লড়ছেন দাঙ্গাবাজদের বিরুদ্ধে। মমতা ব্যানার্জি বরং দেখুন এরাজ্যের উত্তরবঙ্গটা যাতে মণিপুর না হয়। মমতা ব্যানার্জি এভাবেই ‘জয় শ্রীরাম’ নিয়ে বিতর্ক তৈরি করতে সাহায্য করেছিলেন, তারপরে রাজ্যে অশান্তি হয়েছিল। এভাবেই হনুমান জয়ন্তী, রামনবমী নিয়ে উত্তেজনা তৈরিতে সাহায্য করেছিলেন। তথ্য ও সত্যকে গোপন করে কেরালা নিয়ে আরএসএস ডকুমেন্টারি করেছে, বাংলার মানুষ এসব ফেক তথ্যচিত্র এমনিতেই দেখতো না। অন্য রাজ্যে আরএসএস বিনা পয়সায় টিকিট বিলি করছিল। মিডিয়াকে অনুরোধ, দোহাই এসবের প্রচার দেবেন না। আর একাজে মমতা ব্যানার্জি ও আরএসএস সমান পারদর্শী।
 

Comments :0

Login to leave a comment