Jana Ajana

সিনকোনা নাম কিভাবে এলো

ছোটদের বিভাগ

Jana Ajana

জানা অজানা

 

তপন কুমার বৈরাগ্য 



    তোমরা নিশ্চয় দক্ষিণ আমেরিকা মহাদেশের নাম শুনেছ? এই মহাদেশের পেরু বলে একটা দেশ আছে। এই দেশের প্রাকৃতিক সৌন্দর্য অতুলনীয়। এই দেশের রাজধানী লিমা। সালটা ১৬৪০ সাল। পেরুর সেইসময় বড়লাট ছিলেন কাউন্ট অব সিনকোন। তাঁর স্ত্রীর নাম কাউন্টেস। কাউন্টেসের একবার খুব জ্বর হল। দেশের  তাবড় তাবড় ডাক্তাররা দেখলেন; কিন্তু কেউ তাকে ভালো করতে পারলেন না। বড়লাট কাউন্ট পরলেন এক মহা চিন্তায়। চিন্তাতো হবেই। কারণ চোখের সামনে তিনি দেখলেন স্ত্রীকে মৃত্যুর দিকে এগিয়ে যেতে। শেষ উপায় হিসাবে তিনি তাঁর দেশে ঘোষণা করলেন যে তাঁর স্ত্রীকে ভালো করতে পারবেন তাকে তার দাবী মত অর্থ দেবেন। তাঁর ঘোষণা শুনে কেউ আর এগিয়ে আসেনা? অবশেষে একদিন এক আদিবাসী বৃদ্ধ এসে বললেন আপনি আমাকে একবার শেষ চেষ্টা করতে দিন। কাউন্টের ইচ্ছে না থাকলেও স্ত্রীর অনুরোধে তাকে দেখতে দিলেন। এই বৃদ্ধ বুনো উদ্ভিদের ছাল বেটে তাঁকে খেতে ছিলেন। কি আশ্চর্য! দুদিনের মধ্যে কাউন্টেসের জ্বর ভালো হয়ে উঠল। কাউন্টেসের আগের মতই আবার সুস্থ সবল হয়ে উঠল বড়লাট কাউন্ট অব সিনকোন তাঁকে পুরস্কার দেবার কথা বললেন।

     আদিবাসী বৃদ্ধ মৃদু হেসে বললেন - এই দেশে একটা হাসপাতাল স্থাপন করুন। যেখানে গরীর দুখীরা সু-চিকিৎসা থেকে বঞ্চিত হবে না। যেখানে কেউ বিনা চিৎিসায় মারা যাবেনা। সেটাই আমার কাছে বড় পুরস্কার!
আদিবাসী বৃদ্ধর কথা শুনে বড়লাট কাউন্ট অভিভূত হয়ে গেলেন।

    তিনি আদিবাসী বৃদ্ধকে বললেন আপনারা নীচ জাতি হতে পারেন কিন্তু আপনারা মহান। আপনার মহান কাজের স্বীকৃতি স্বরূপ অতিসত্বর আমি এখানে একটি উচ্চধরণের হসপাতাল নির্মাণকরে দেব।

    বৃদ্ধ সেদিন বড়লাটের প্রতি খুবই সন্তুষ্ট, হয়ে তাঁকে সেই গাছটি চিনিয়ে দেন। পেরুর বনভূমিতেই এই গাছটি বেশি করে পাওয়া যায়। বড়লাট কাউন্ট অব সিনকোনের নাম অনুসারে এই গাছটির নাম হল সিনকোনা। বৃদ্ধ আদিবাসী এই গাছের ছালের রস খাইয়ে কাউন্টেসের মাল্যেরিয়া জ্বর ভালো করেছিলেন।

 

Comments :0

Login to leave a comment