Probandha / MUKTADHARA — Adventure / ZIYA PAL — 24 January 2024

প্রবন্ধ / মুক্তধারা — অ্যাডভেঞ্চারের গল্প পড়া / জিয়া পাল — ২৪ জানুয়ারি ২০২৪

সাহিত্যের পাতা

Probandha   MUKTADHARA   Adventure   ZIYA PAL  24 January 2024

প্রবন্ধ  

মুক্তধারা

অ্যাডভেঞ্চারের গল্প পড়া                                                                           

জিয়া পাল


 

আমি কোনও দিন কোনও সাহসী অভিযানে যাই নি। আসলে যাবার কোনও সুযোগ পাইনি। আমি লিলুয়া ভট্টনগরে থাকি, উত্তরপাড়া মডেল স্কুলে ক্লাস সিক্সে পড়ি। সকালে ঘুম থেকে উঠে ৮টায় জেঠুর কাছে অঙ্ক পড়তে যাই, ৯টার মধ্যে স্কুলের গাড়ি এসে যায়। স্কুল পৌছতে প্রায় দেড় ঘন্টা লাগে। স্কুল থেকে ফিরে স্যারের কাছে পড়ি, স্যারের পর ম্যামের কাছে পড়া। রবিবারেও সময় হয় না, সকালবেলা গান, সন্ধ্যায় আঁকা। তাছাড়া গেল বছর জেঠু যখন ওনার ছাত্রদের নিয়ে রক-ক্লাইম্বিং-এ যায় আমি তখন জেঠুর কাছে পড়তাম না, তাই আমার আর যাওয়া হয়নি। তবে এবছরের ক্যাম্পে আমি যাব। এছাড়াও আমার বয়সী উৎসব (সবুজ), শুভশ্রী – এরাও যাবে। 
তবে কোনও ক্যাম্পে না যেতে পারলেও অ্যাডভেঞ্চারমূলক গল্প পড়তে আমার খুব ভাল লাগে। সত্যজিত রায়ের ফেলুদা-র গল্প, সুনীল গঙ্গোপাধ্যায়ের কাকা বাবুর গল্প, বিভুতিভূষণের চাঁদের পাহাড় বইগুলি আমার খুব প্রিয়। অল্প কিছুদিন আগে আমি কাকাবাবুর একটা গল্প পড়েছি, সেটা সংক্ষেপে তোমাদের বলব। সাধারণত, কাকাবাবুর গল্পে কাকাবাবু ও সন্তু থাকে, এ গল্পে আরও একজন, একটি মেয়ে দেবলীনাকে পাই। “কলকাতার জঙ্গল”। 
দেবলীনা কাকাবাবুর সাথে দুঃসাহসী অভিযানে যেতে চায়, দেবলীনা সাঁতার ও ঘোড়া চড়া জানে না, কাকা বাবু ওকে নিতে চায় না। টেলিভিশনের সংবাদ দেখে সন্তু ও কাকাবাবু জানতে পারে দেবলীনা নিখোঁজ। সন্তু ও কাকাবাবু দেবলীনার খোঁজ করতে বের হয়। তাদের পুরানো শত্রু রাজকুমার ট্যাক্সি-ড্রাইভারের ছদ্মবেশে সন্তু ও কাকাবাবুকে কিডপন্যাপ করে। পরে খাবারের সাথে ঘুমের ওষুধ খাইয়ে ঘুম পাড়িয়ে রাখে। ঘুম ভেঙ্গে তারা দেখে দেবলীনাও এদের হাতে বন্দী। আসলে এটা একটা মূর্তি চুরি ও মানুষ পাচারের চক্র। কাকা বাবু ও সন্তু সাহসের সঙ্গে লড়াই করে এদের হাত থেকে 
মুক্ত হয়ে দেখে গঙ্গার পারের একটা বাড়িতে তারা বন্দী ছিল, দেবলীনাকে উদ্ধার করে। 
আমার গল্প বলাটা বোধ হয় খুব ভাল হল না, তবে ইউ-টিউবে কাকাবাবুর অনেকগুলি গল্প আছে, তোমরা শুনতে চাইলে ইউ টিউবে শুনে নিতে পার। 
আরেকটা মজার অ্যাডভেঞ্চারের গল্প বলি। শিবরাম চক্রবর্তীর গল্প আমার খুব ভাল লাগে। তবে এটা  হর্ষবর্ধন-গোবর্ধনের গল্প নয়। 
বায়ুসেনার পাইলট হতে চেয়ে ১৬ বছরের এক কিশোর বাবাকে চিঠি লিখে রেখে বাড়ি থেকে পালিয়ে লাহোর যেতে হাওড়া-আমতার মার্টিন রেলে চড়ে বসেছে। কোথায় লাহোর, আর কোথায় আমতা। সেই ছেলেকে বাড়ি ফেরাতে বাবা-র সারা ট্রেনময় খোঁজাখুঁজি। হাসতে হাসতে পেটে খিল ধরে যায়। “হাওড়া-আমতা রেললাইন দুর্ঘটনা’। 
আসছে বছরে ক্যাম্প থেকে ফিরে আমার সাহসের গল্প তোমাদের বলব।  

 

Comments :0

Login to leave a comment