Siliguri Municipal Corporation Employees

শিলিগুড়ি পৌর কর্পোরেশনের কর্মচারীদের বিক্ষোভ

জেলা

Siliguri Municipal Corporation Employees

শিলিগুড়ি পৌর কর্পোরেশনের কাজ করার সুষ্ঠু পরিবেশ নেই। আতঙ্কের মধ্যে দিয়ে পৌর কর্পোরেশনে কাজ করতে হচ্ছে পৌর কর্মচারীদের। এই অভিযোগ তুলে সিআইটিইউ অনুমোদিত শিলিগুড়ি মিউনিসিপ্যাল এমপ্লয়িজ অ্যান্ড ওয়ার্কাস ইউনিয়ন এবং কংগ্রেসের পৌর কর্মচারী সংগঠন আইএনটিইউসি’র যৌথ উদ্যোগে বিক্ষোভ প্রদর্শন কর্মসূচীতে অংশ নিলেন পৌর কর্মচারীরা। সারা রাজ্য জুড়ে সরকারী উদাসীনতার দরুন ডিএ সমস্যার সমাধান হচ্ছে না। ডি এ প্রদান সহ বিভিন্ন দাবিদাওয়াকে সামনে রেখে গোটা রাজ্যব্যাপী সরকারী কর্মচারীদের দুই ঘন্টার পেনডাউন কর্মসূচীর অঙ্গ হিসেবে বুধবার শিলিগুড়ি পৌর কর্পোরেশনের পৌর কর্মচারীরাও কাজ করতে গিয়ে তাদের নিজস্ব অসুবিধা সহ দাবি জানিয়ে বিক্ষোভ কর্মসূচীতে যোগ দিয়েছিলেন। যৌথ মিছিলের পৌর শ্রমিক কর্মীদের দাবিদাওয়া ভিত্তিক স্লোগানে মুখরিত হয়ে ওঠে গোটা কর্পোরেশন চত্বর। 


বিক্ষোভ চলাকালীন এদিন দুপুরে কর্পোরেশনের সাংবাদিকদের মুখোমুখি হয়ে সিআইটিইউ দার্জিলিঙ জেলা সম্পাদক সমন পাঠক অভিযোগ করেন, কর্পোরেশনের নতুন বোর্ডের সময়কালের রাজনৈতিক উদ্দেশ্য প্রনোদিতভাবে পৌর কর্মচারীদের হয়রানিমূলক বদলি করা হচ্ছে। পৌর আইন অনুযায়ী ন্যায্য অধিকার থেকে পৌর কর্মচারীদের বঞ্চিত করা হচ্ছে। পৌর কর্মীদের অবিলম্বে বেতন বৃদ্ধির পাশাপাশি অস্থায়ী পৌর কর্মীদের স্থায়ীকরনের দাবি জানান তিনি। বলেন, নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের মূল্য উর্ধমুখী। কিন্তু দীর্ঘদিন ধরে কর্মীদের বেতন বাড়ানো হয়নি। এই সময়তে পৌর কর্পোরেশনের অন্তর্গত বিভিন্ন ওয়ার্ড ও বোরোতে অস্থায়ী কর্মীদের ন্যূনতম বেতনও বৃদ্ধি করা হয়নি। সকল পৌর কর্মচারীদের স্বার্থে নতুন বোর্ডকে কাজ করা, মানুষের স্বার্থে সঠিক পৌর পরিষেবা দেওয়া, পরিষেবা বন্ধ রেখে প্রশাধনী উন্নয়নে অর্থের অপচয় বন্ধ, শ্রমিক স্বার্থে নতুন বোর্ডকে সুনির্দিষ্ট পলিসি মেনে কাজ করার দাবি জানান তিনি। 


সমন পাঠক আরো বলেন, যে রাজনৈতিক দল দ্বারাই পরিচালিত হোক না কেন পৌর বোর্ড চলবে গণতান্ত্রিক পদ্ধতিতে। গণতান্ত্রিক পদ্ধতিতে বিরোধীদের মতামতকে সবসময় প্রাধান্য দেওয়া হয়ে থাকে। কিন্তু গণতান্ত্রিক উপায়ে বোর্ডের কাজে স্বচ্ছ্বতা বজায় রেখে তৃণমূল কংগ্রেস দ্বারা বর্তমান কর্পোরেশনের বোর্ড পরিচালিত হচ্ছে না। বিরোধীদের কোন মতামত বা পরামর্শকে গুরুত্বই দিচ্ছে না এই বোর্ড। শ্রমিক কর্মচারীদের দাবিদাওয়ার প্রতিও বর্তমান বোর্ডের কোন সহানুভূতি নেই। দাবি নিয়ে কোন আলোচনা নেই। সকল কর্মচারীর প্রতি সম দৃষ্টিভঙ্গি নিয়ে চলছে না এরা। প্রতি পদে বৈষম্যমূলক আচরন করা হচ্ছে। 


প্রতিবছর ১০ শতাংশ করে শ্রমিক কর্মচারীদের বেতন বৃদ্ধি করার রীতি চলে আসলেও এবছর তাদের বলা হয়েছে কোন বেতন বাড়ানো হবে না। জিনিসপত্রের দাম বৃদ্ধির সাথে সঙ্গতি রেখে কোন বেতন বাড়ানো হবে না এই প্রশ্ন তোলেন আইএনটিইউসি—জেলা সভাপতি দিলীপ দাস। অস্থায়ী শ্রমিক কর্মচারীদের স্থায়ীকরন করা ও বেতন বৃদ্ধির দাবি জানান তিনি। সাংবাদিক বৈঠকে এছাড়াও উপস্থিত ছিলেন সিআইটিইউ’র জীবন নাথ ও আইএনটিইউসি’র সৌমেন দাস রায়। দুই শ্রমিক সংগঠনের ভালো সংখ্যায় কর্মীরা এদিনের এই বিক্ষোভ কর্মসূচীতে অংশগ্রহন করেন। অবিলম্বে শিলিগুড়ি পৌর কর্পোরেশনের কর্মচারীদের দাবিদাওয়া ও সমস্যার সমাধানে বর্তমান বোর্ড উদ্যোগী না হলে আগামীদিন আরো বৃহত্তর আন্দোলন গড়ে তোলা হবে বলে দুই শ্রমিক সংগঠনের পক্ষ থেকে এদিন জানানো হয়েছে।
 

Comments :0

Login to leave a comment