Bilkis Bano SC

ধর্ষক-খুনীদের সহযোগীই গুজরাট সরকার, রায়ে অটল সুপ্রিম কোর্ট

জাতীয়

ধর্ষণে দোষীদের সহযোগী হয়ে কাজ করেছে গুজরাট সরকার। সরাসরি এই মন্তব্য করেছিল সুপ্রিম কোর্ট। বিলকিস বানো ধর্ষণ কাণ্ডে এমন মন্তব্য প্রত্যাহারের আবেদন জানিয়েছিল গুজরাট সরকার। বৃহস্পতিবার এই মামলার শুনানিতে সরাসরি গুজরাটের বিজেপি সরকারের সেই আবেদন খারিজ করল সুপ্রিম কোর্ট।
২০০২-এ গুজরাট গণহত্যায় বিলকিস বানোকে ধর্ষণ করা হয়। তাঁর পরিবারের সদস্যদের হত্যা করা হয়। সেই মামলায় বহু কাঠখড় পুড়িয়ে আইমনি লড়াইয়ে সাফল্য পান বিলকিস বানো এবং তাঁর পক্ষে থাকা অংশ। কিন্তু যাবজ্জীবনের সাজাপ্রাপ্ত সেই অপরাধীদের মেয়াদের আগে ছাড়িয়ে নেয় গুজরাট সরকার। সহযোগী ছিল কেন্দ্রের বিজেপি সরকারও। গুজরাটে ধর্ষক-খুনের মালা পরিয়েছিল বিজেপি। গত জানুয়ারিতে এই ১১ দোষীকে ফের জেলে পাঠায় সুপ্রিম কোর্ট। 
সেই রায়েই সুপ্রিম কোর্টের মন্তব্য ছিল,গুজরাট সরকারি ধর্ষণে দোষীদের সহযোগীর ভূমিকা নিয়েছে। তাদের সঙ্গে যোগসাজশে কাজ করেছে। রায়ের এমন কড়া মন্তব্য বাদ দেওয়ার জন্য আবেদন জমা পড়ে। গুজরাট সরকারকে কড়া ধাক্কা দিয়ে আবেদনটি এদিন খারিজ করেছে বিচারপতি বিভি নাগরত্ন এবং উজ্জ্বল ভুঁইঞার বেঞ্চ। 
জুলাইয়ে অপরাধীদের দু’জন সুপ্রিম কোর্টে রায় পুনর্বিবেচনার আবেদন জানিয়েছিল। বলেছিল, শীর্ষ আদালতের দুই বেঞ্চ দু’রকম রায় দিয়েছে। সেই আবেদনও খারিজ করেছিল সুপ্রিম কোর্ট।
বিলকিস বানোর ধর্ষকদের মেয়াদের ছাড়িয়ে নেওয়া এবং বিজেপি’র তরফে তাদের মালা পরিয়ে বরণ করে নেওয়ার ঘটনায় দেশজুড়ে ধিক্কার তীব্র হয়েছিল। বিজেপি’র আসল চেহারা কী স্পষ্ট হয়েছে, বলেছিল বামপন্থী এবং বিরোধী বহু অংশ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যদিও কখনও দুঃখপ্রকাশ করেননি। মহিলাদের সশক্তিকরণের জন্য তাঁর নানা কৃতিত্ব দাবিকরলেও এই প্রশ্নের মুখোমুখি হননি। দেখা গিয়েছিল তাঁর সরকারের স্বরাষ্ট্র মন্ত্রক, যার মাথায় বিজেপি’র অপর নেতা অমিত শাহ, মেয়াদের আগে জঘন্য অপরাধীদের ছাড়িয়ে নিতে তৎপর ছিল।
এর আগে ২০২২-এ সুপ্রিম কোর্টের একটি বেঞ্চ দোষীদের ছাড়া পাওয়ার আবেদন করার অনুমতি দেয়। 
এ বছরের জানুয়ারিতে ছাড় বাতিল করে সুপ্রিম কোর্টই জানায় যে আদালতে মিথ্যা তথ্য দিয়েছিল অপরাধীরা। ছাড়ের আবেদন জানানোর এক্তিয়ার ছিল মহারাষ্ট্র সরকারের। কারণ রাজ্যের বাইরে মহারাষ্ট্রে তাদের বিচার হয়েছিল। তাছাড়া দোষীদের ছাড়ের যে নীতির উল্লেখ করেছিল গুজরাট সরকার তা-ও বহুদিন বাতিল হয়ে গিয়েছে।

Comments :0

Login to leave a comment