BRITAIN STRIKE

ব্রিটেনে রেল শ্রমিকদের পাশে বিশ্ববিদ্যালয়ের কর্মীরাও

আন্তর্জাতিক

সাসেক্স বিশ্ববিদ্যালয়ে পোস্টার রেল শ্রমিক ধর্মঘটের সমর্থনে।

রেল শ্রমিকদের ধর্মঘটের সমর্থনে এগিয়ে এলেন বিশ্ববিদ্যালয়ের কর্মীরা। ব্রিটেনে ধর্মঘটে শামিল রেল শ্রমিকরা। বিশ্ববিদ্যালয়ের কর্মীরা এদিন আবেদন করেন ধর্মঘটের সমর্থনে গাড়ির হর্ন বাজাতে। দেখা গিয়েছে বহু নাগরিক সেই ডাকে সাড়া দিচ্ছেন। এমনকি সাইকেল চালকরা বেল বাজিয়ে জানাচ্ছেন সমর্থন। 

বিভিন্ন অংশ দফায় দফায় ধর্মঘট চালাচ্ছে ব্রিটেনে। এর আগে চিকিৎসক, নার্স, স্বাস্থ্যকর্মীরা ধর্মঘট করেছেন। রেল শ্রমিকরাও এক বছরের বেশি সময় ধরে আন্দোলনে শামিল। ব্রিটেনে রেল ব্যবস্থা বেসরকারি হাতে। বেসরকারি মালিকের বিরুদ্ধে শ্রমিকদের ক্ষোভ, দেওয়া হয় না সঙ্গত বেতন।

১ অক্টোবর এবং ৪ অক্টোবর ধর্মঘট ডেকেছেন রেল শ্রমিকরা। ২ অক্টোবরও ট্রেন চলাচল স্বাভাবিক নয়। মেট্রো পরিষেবার কর্মীরাও শামিল হয়েছেন। সোমবার দেখা গিয়েছে কয়েকটি স্টেশন পর্যন্ত ট্রেন চালাচ্ছেন চালকরা। 

তবে বিশ্ববিদ্যালয় কর্মী এবং সাধারণ মানুষের সমর্থন চোখে পড়ার মতো। রাস্তার মাঝে দেখা গিয়েছে পোস্টার। সাসেক্স বিশ্ববিদ্যালয়ে পোস্টারে লেখা রয়েছে- ‘বেতন যদি না বাড়ে, একজোটে আন্দোলন বাড়বে।’ 

আন্দোলনরত রেল শ্রমিকদের সংগঠন ‘আসলেফ’-র সাধারণ সম্পাদক মিক হোয়েলান বলেছেন, দাবির মীমাংসা না করা হলে ফের ধর্মঘট হবে। ক্রিসমাসের সময়ে ধর্মঘটের সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাবে না। 

দাবি মেটানোর আর্জি জানিয়ে ব্রিটেনের পরিবহণ মন্ত্রী মার্ক হারপারকে চিঠি লিখেছে রেস্তোরাঁ এবং আতিথেয়তা শিল্পে জড়িতদের ব্যবসায়িক মঞ্চ। দ্রুত সমাধান না হলে বিপুল ক্ষতি হবে ব্যবসায়, ক্ষতি হবে যুক্ত বহু মানুষের জীবিকারও- লিখেছেন ব্যবসায়ীরা। 

প্রধানমন্ত্রী ঋষি সুনকের নেতৃত্বাধীন কনজার্ভেটিভ পার্টি সরকারের কর বাড়ানোর নীতি, একতরফা বেসরকারিকরণের জেরে ক্ষোভ সর্বত্র। এই ধর্মঘটেও বিভিন্ন অংশের সমর্থন তা প্রমাণ করছে বলে জানাচ্ছেন পর্যবেক্ষকরা। 

Comments :0

Login to leave a comment