VIETNAM CAPITAL PUNISHMENT

ভিয়েতনামে জালিয়াতিতে প্রাণদণ্ড ব্যবসায়িক গোষ্ঠীর প্রধানের

আন্তর্জাতিক

আবাসন ব্যবসায়ী গোষ্ঠীর এই প্রধান ট্রঙ মাই ল্যান।

আর্থিক জালিয়াতির মামলায় ব্যবসায়িক গোষ্ঠীর প্রধানকে প্রাণদন্ড দিল ভিয়েতনামের আদালত। ১২৫০ ডলার আর্থিক প্রতারণায় বিচার চলছিল আবাসন ব্যবসায়ী গোষ্ঠীর এই প্রধান ট্রঙ মাই ল্যানের বিরুদ্ধে। ভিয়েতনামের বড় আবাসন গোষ্ঠী ভ্যান থিন ফাটের প্রধান। 
অর্থ নয়ছয়, ঘুষ এবং ব্যাঙ্কিং বিধি ভাঙার দায়ে মামলা দায়ের হয়েছিল তাঁর বিরুদ্ধে। হো চি মিন সিটির একটি আদালতে চলেছে বিচারপ্রক্রিয়া। শাস্তির বিরুদ্ধে আবেদন জানানোর জন্য ১৫ দিন সময় দেওয়া হয়েছে তাঁর আইনজীবীদের। 
ভিয়েতনামে দুর্নীতির বিরুদ্ধে লাগাতার অভিযান চলছে। ছাড় দেওয়া হচ্ছে না ব্যবসায়িক গোষ্ঠীর প্রভাবশালীদের। 
আদালত রায়ে বলেছে, ৬৭ বছরের ল্যান ২০১২ থেকে ২০২২ পর্যন্ত দীর্ঘ সময়ে সায়গন জয়েন্ট স্টক কমার্শিয়াল ব্যাঙ্কের কর্তৃত্ব কায়েম রেখে দুর্নীতি চালিয়েছেন। যে বিপুল সম্পদ তিনি বেনিয়ম করে দখল করেছেন তার আয়তন দেশের মোট জাতীয় উৎপাদনের প্রায় ৩ শতাংশ। 
আদালতে ল্যান তাঁর বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করেছেন। দায়ী করেছেন সংস্থার তাঁর অধীনে কাজ করেন এমন কর্মচারীদের। ভিয়েতনামের সরকারি সংবাদমাধ্যম ভিটিভি জানিয়েছে যে আদালতে তিনি বলেছেন অন্যের বুদ্ধিতে নির্বোধের মতো কাজ করেছেন। যে ব্যাঙ্কিং ব্যবসা সম্পর্কে নিজের কোনও জ্ঞানই নেই সেখানেই নেমে পড়েছিলেন। 
তবে আদালত জানিয়েছে, অপরাধীর স্বীকারোক্তিতে অপরাধের গুরত্ব কমে না। আর্থিক প্রতিষ্ঠানটিকে নিজের কবজায় রেখে বেনিয়ম চালিয়ে যেভাবে বিপুল সম্পদ হাতিয়ে নিয়েছেন তা গুরুতর অপরাধ।

Comments :0

Login to leave a comment