Water in school area

স্কুল চত্বরে জল, রাস্তায় বসে ক্লাস পড়ুয়াদের

জেলা


অল্প বৃষ্টিতেই জল জমে যায়। ফলে স্কুলে ঢুকতে প্রবল সমস্যার মুখে পড়তে হয় পড়ুয়াদের। বারবার বলা সত্বেও প্রশাসনের হুস নেই সেই কারণে রাস্তায় বসে বিক্ষোভ দেখাল স্কুলের পড়ুয়ারা। 
সোমবার রাতে প্রবল বৃষ্টি হয় হুগলি জেলা জুড়ে। তাতেই জল জমে পান্ডুয়ার সিমলাগড় প্রতিভা প্রাথমিক বিদ্যালয় স্কুলে। মঙ্গলবার ছাত্র ছাত্রীরা স্কুলে এসে দেখেন বিদ্যালয়ের প্রবেশপথেই জল জমে গিয়েছে। স্কুলে ঢুকতে গেলে তাদের এক হাঁটু কাদা জল পেরিয়ে ঢুকতে হবে। ফলে বাধ্য হয়েই জিটি রোডের পাশেই চাটাই পেতে পড়ুয়াদের নিয়ে বসে পড়েন স্কুলের শিক্ষক শিক্ষিকারা। জল জমা নিয়ে স্থানীয় প্রশাসনের বিরুদ্ধে ক্ষোভ উগড়ে দেন অভিভাবকরা। এভাবে দীর্ঘক্ষন চলার পরে প্রশাসনের হুস ফেরে। অবশেষে পাম্প লাগিয়ে জল বের করলে পড়ুয়ারা স্কুলে ঢুকতে পারে অবং স্বাভাবিক পঠন-পাঠন শুরু হয়।


শান্তনু বন্দ্যোপাধ্যায় নামে এক অভিভাবক বলেন, নিকাশির সমস্যা থাকায় দীর্ঘদিন ধরে এই স্কুলের প্রবেশের পথে জল জমে। এ নিয়ে একাধিকবার আলোচনাও হয়েছে। স্কুলের প্রধান শিক্ষক বলরাম সাহা তিনি নিজে অভিভাবকদের সই সংগ্রহ করে স্থানীয় পঞ্চায়েত বিডিও ও স্কুল শিক্ষা দপ্তরের কাছে লিখিত অভিযোগ জানিয়েছেন কিন্তু তাতেও কোন সুরাহা মেলেনি। একই সুর শোনা যায় অন্যান্য অভিভাবকদের মুখেও।
জমা জলের কারনে বাড়ছে ডেঙ্গু। সেখানে সঠিক নিকাশি না খাকায় স্কুলে জমে থাকছে জল। মঙ্গলবার স্কুলে এসে শিক্ষক দেখেন স্কুলে জল জমে গিয়েছে। ফলে বাধ্য হয়েই তিনি জিটি রোডের পাশে পড়ুয়া ও অভিভাবকদের নিয়ে বসে পড়েন। দীর্ঘদিন ধরেই নিকাশের সমস্যা থাকায় জল জমে যাচ্ছে। যদিও প্রশাসনের আশ্বাসে পাম্প লাগিয়ে জল বের করার ব্যবস্থা করা হয়।


এদিকে ডেঙ্গু নিয়ন্ত্রণ করা যাচ্ছে না মানছে স্বাস্থ্য দপ্তর। শহর কলকাতার সঙ্গে সমস্ত জেলাতেও বাড়ছে ডেঙ্গু। মুখ্য স্বাস্থ্য আধিকারীক রমা ভুঁইয়া জানিয়েছেন, জেলায় নতুন করে বেশ কয়েকটি এলাকায় ডেঙ্গু সংক্রমনের খোঁজ মিলেছে। তারপরেও প্রশাসনিক উদাসীনতা কমছে না।হুগলি জেলার হরিপাল, চন্ডীতলা, বলাগড়, পান্ডুয়া, শ্রীরামপুর,চন্দননগর সহ কয়েকটি এলাকায় হটস্পট করা হয়েছে। বছর উত্তরপাড়া পুরসভা এলাকায় ডেঙ্গু মারাত্মক আকার নিয়েছিল। বেশ কয়েকজনের মৃত্যু হয়েছিল ডেঙ্গুতে। এবছর উত্তরপাড়ায় এখনো পর্যন্ত ১১ জন ডেঙ্গু আক্রান্তের খোঁজ মিলেছে। চার নম্বর ওয়ার্ডকে হটস্পট হিসাবে চিহ্নিত করা হয়েছে। হুগলি জেলায় শ্রীরামপুর চন্দননগর চুঁচুড়ার মত শহর অঞ্চলে যেমন ডেঙ্গু আক্রান্ত দেখা যাচ্ছে। শহর অঞ্চলের পাশাপাশি চন্ডীতলা, হরিপাল, বলাগড়, সিঙ্গুর, পান্ডুয়া, চুঁচুড়া-মগড়া ব্লকের মত গ্রামাঞ্চলেও বাড়ছে ডেঙ্গুর প্রকোপ। মঙ্গলবার পর্যন্ত জেলায় ৪৬২ ডেঙ্গু আক্রান্তের খোঁজ মিলেছে।

Comments :0

Login to leave a comment