Elephant Gives Birth

আলিপুরদুয়ারের চা বাগানে হস্তি শাবকের জন্ম, দেখুন ভিডিও

জেলা

শম্ভু চরণ নাথ-আলিপুরদুয়ার

চা বাগানে বাচ্চার জন্ম দিল মা হাতি। ঘটনাটি ঘটনাটি আলিপুরদুয়ার জেলার মাদারিহাট ব্লকের মুজনাই চা বাগানে বাঙ্গাবাড়ি ডিভিশনে। ডুয়ার্সের বিভিন্ন চা বাগানে প্রায়ই হাতির দলকে দেখা যায়। সেরকমই একটি হাতির দল মাদারিহাট বীরপাড়া ব্লকের মুজনাই চা বাগানে এসেছিল। সেখানে চা বাগানে মা হাতি সন্তান প্রসব করল। আর তার পর থেকে নিজের সন্তানকে পায়ে দাঁড় করানো পর্যন্ত অপেক্ষা করতে লাগল। মা হাতির সঙ্গীরা তাকে আলিপুরদুয়ারের চা বাগানে রেখেই ফিরে গিয়েছে জঙ্গলে। মাতৃস্নেহ দেখে অবাক, পর্যটক থেকে শুরু করে জঙ্গল সংলগ্ন গ্রাম বাসীরা। দলের সঙ্গে চলার সময়ই প্রসব যন্ত্রনা ওঠে মা হাতির। চা বাগানে রয়ে যায় হাতিটি। সেখানেই রবিবার রাতে সন্তান প্রসব করে মা হাতি। বর্তমানে মা ও সন্তান দুজনেই সুস্থ রয়েছে বলেই জানা গিয়েছে। চা বাগানে মা ও শাবককে দেখতে ভিড় জমায় এলাকাবাসীরা। 


জানা যায় প্রসব যন্ত্রণা উঠতেই চা বাগানের নালায় আশ্রয়! বাবা-সহ পালের অন্যান্য হাতিরা চলে গেলেও, বাচ্চা ফেলে চলে যেতে পারেনি মা হাতি। সারাদিনের চেষ্টায় অবশেষে রবিবার বিকালে শাবককে নিয়ে নিরাপদে জঙ্গলে ফিরেছে মা! মাদারিহাট-বীরপাড়া ব্লকের মুজনাই বাগানের কাছেই জলদাপাড়া জাতীয় উদ্যান। ঘটনার খবর পেয়েই জলদাপাড়া জাতীয় উদ্যানের কর্মীরা ঘটনাস্থলে পৌঁছান।
জলদাপাড়ার মাদারিহাট রেঞ্জের রেঞ্জ অফিসার শুভাশিস রায় বলেন, ‘‘হাতির প্রসব দেখা প্রায় অসম্ভব। চিড়িয়াখানাতেও এমন দৃশ্য দেখা যায় না। সম্ভবত রাতেই চা বাগানে সন্তান প্রসব করে ওই মা হাতি। আমরা খবর পাওয়া মাত্র ঘটনাস্থলে যাই। পরে মা হাতি শাবক সহ ধুমচির জঙ্গলে ঢুকলে আমরা ওই এলাকা থেকে চলে আসি। মা ও শাবক হাতিকে বিশেষ নজর রাখা হচ্ছে।’’
জানা গিয়েছে হাতির বাচ্চা মা হাতির পেটে প্রায় ২০ মাস সময় থাকে। একেবারে পরিণত হয়েই হাতির শাবক মা হাতির পেট থেকে বের হয়। সেই কারণে পেট থেকে বেড়িয়েই হাঁটতে শুরু করে শাবক হাতি। তবে প্রসবের সময় মা হাতিকে অন্যান্য হাতিরা ঘিরে রাখে বলে জানা গিয়েছে। মুজনাই চা বাগানেও রাতে তেমনই ঘটনা ঘটেছে কিনা তা কেউ বলতে পারছে না। তবে স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন রাতে একপাল হাতি চা বাগানে ঢোকে ভোরের আলো ফোটার আগেই অন্যান্য হাতিরা জঙ্গলে ঢুকে গেলেও শাবককে নিয়ে চা বাগানেই থেকে যায় মা হাতি। আর এই দুই হাতি দেখতে দিনভর মানুষের ভিড় থাকে মুজনাই চা বাগানে।

Comments :0

Login to leave a comment