EXIT POLL HARYANA J&K

বুথফেরত সমীক্ষা: হরিয়ানায় এগিয়ে কংগ্রেস, অস্পষ্ট জম্মু-কাশ্মীর

জাতীয়

দু’রাজ্যেই কংগ্রেস এবং সহযোগীদের এগিয়ে রাখছে বুথফেরত সমীক্ষা। শনিবার সন্ধ্যায় যদিও সব সমীক্ষার রিপোর্ট প্রকাশিত হয়নি। তবে প্রায় সব সমীক্ষাই দেখাচ্ছে হরিয়ানায় কংগ্রেস এবং সহযোগীরা বিজেপি-কে হারিয়ে সরকার গড়তে চলেছে। দু’রাজ্যেই বিধানসভার ৯০টি করে আসন রয়েছে।
জম্মু ও কাশ্মীরের ক্ষেত্রে বিভিন্ন সমীক্ষার অনুমান আলাদা। ‘দৈনিক ভাস্কর’ সমীক্ষায় অনুমান রাজ্যে ৯০ আসনের মধ্যে কংগ্রেস-ন্যাশনাল কনফারেন্স এবং সহযোগীরা ৩৫-৪০ আসন পাবে। যেখানে নির্ণায়ক গরিষ্ঠতার জন্য ৪৬ আসন দরকার। বিজেপি পাবে ২০-২৫টি আসন। এই সমীক্ষায় গুরুত্ব পেয়েছে নির্দলরা। এবার জম্মু ও কাশ্মীরে নির্দল প্রার্থীর সংখ্যা অন্য সববারের তুলনায় বেশি। এই সমীক্ষায় অনুমান অন্য এবং নির্দলরা ১২১ থেকে ১৭ আসন পাবে।
তবে পিপলস পালস নামে অপর একটি সমীক্ষার অনুমান কংগ্রেস জোট ৪৬ থেকে ৫০ আসন পাবে। বিজেপি পাবে ২৩-২৫ আসন। ইন্ডিয়া মঞ্চে থাকলেও রাজ্যে কংগ্রেসের সঙ্গে নেই পিডিপি। এই সমীক্ষায় অনুমান পিডিপি ৭-১১ আসন পাবে। অন্যরা পাবে ৪-৬ আসন।
হরিয়ানায় আসীন বিজেপি সরকার বিরোধী ক্ষোভ যদিও স্পষ্ট ছিল। কৃষক আন্দোলন থেকে মহিলা কুস্তিগিরদের আন্দোলনে জনতার সমর্থন বরাবর থেকেছে। কংগ্রেস রাজনৈতিক এই দুই উপাদানকে হাতিয়ারও করেছে। কর্মহীনতার কারণে ক্ষোভো বিজেপি’র বিরুদ্ধে যাবে বলে অনুমান।
তবে বুথফেরত সমীক্ষার হিসেব মেলে না বহু ক্ষেত্রেই। লোকসভা নির্বাচনেই বিজেপি’র বিপুল জয়ের পক্ষে অনুমান মেলেনি একেবারেই। বুথফেরত সমীক্ষার ফল প্রকাশের আগে নির্দিষ্ট যুক্তি এবং তথ্য প্রকাশের দাবিও উঠেছে সমীক্ষক মহলে। শনিবারই আরও বুথফেরত সমীক্ষার ফলাফল প্রকাশ হবে। সেক্ষেত্রে যুক্ত হতে পারে আরও অনুমান। 

Comments :0

Login to leave a comment