France world cup

বিশ্বকাপ দখলে রাখতে ফ্রান্সের বাজি ত্রিফলা

খেলা

ধারালো ত্রিফলা নিয়ে কাতারে যাচ্ছে ফ্রান্স। বিশ্বকাপ দখলে রাখতে এই ত্রিফলা তাদের আসল অস্ত্র। করিম বেঞ্জেমা, কিলিয়ান এমবাপ্পে, আঁতোয়া গ্রিজম্যান। বৃহস্পতিবারই ২৫ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছেন কোচ দিদিয়ার দেশাঁ। বেঞ্জেমা এখন জীবনের সেরা ফর্মে আছেন। এ বছরের ব্যালন ডি’অর পেয়েছেন। গতির সঙ্গে এখন আরও ক্ষুরধার হয়েছে ফিনিশিং। রিয়াল মাদ্রিদকে গত মরশুমে প্রায় একাই টেনেছিলেন। একটি অভিযোগে জড়িয়ে পড়ে গত বিশ্বকাপে খেলেননি। এমবাপ্পে গতবারের বিশ্বকাপের সময়ে ছিলেন ‘টিন এজার’। তাঁর অস্বাভাবিক গতি চমকে দিয়েছিল ফুটবল বিশ্বকে। এখন আরও পরিণত হয়েছেন। গত মরশুমে ৪৬ম্যাচে ৩৯ গোল করেছেন। পিএসজি-তে মেসি-নেইমারকে পাশে পাওয়ায় তাঁর খেলার ধরনও বদলেছে। এমবাপ্পে মাঠে থাকাই মানে বিপক্ষের ৯০ মিনিটের বিপদ। কিন্তু অনেক বিশেষজ্ঞেরই মত, দলের মূল প্লেয়ার গ্রিজম্যান। ২০১৯-এ বার্সেলোনায় যোগ দেবার পরে নিষ্প্রভ হয়ে যাওয়া গ্রিজম্যান অ্যাটলেটিকোতে ফিরেও খুব চাঞ্চল্য তৈরি করতে পারেননি ঠিকই। কিন্তু বিশ্বকাপ যোগ্যতাপর্বে ৬টি গোল করেছেন। দিয়েগো সিমোনোর হাতে তৈরি গ্রিজম্যান কিন্তু দেশাঁর পছন্দের। ইতিমধ্যেই দেশাঁ জানিয়ে দিয়েছেন, ৪-৩-১-২বিন্যাসে সাজিয়ে খেলবেন। ওই ১হলেন গ্রিজম্যান। মাঝমাঠের সঙ্গে যোগাযোগ রক্ষার দায়িত্ব নিয়েই খেলতে হবে তাঁকে। 
ঘোষিত দলে রয়েছেন ৩৬ বছরের অলিভিয়ের জিরু। থিয়েরি অঁরির ৫১ গোলের জাতীয় রেকর্ড থেকে ২গোল দূরে। বেঞ্জেমার ছায়ায় আপাতত ঢাকা পড়লেও দেশাঁর তালিকায় তাঁর স্থান পাওয়াই এসি মিলানের এই ফরওয়ার্ডের ওপরে ভরসার প্রমাণ। আক্রমণভাগে বেয়ার্নের কোম্যান, বার্সেলোনার ডেম্বেলে, আরবি লিপজিগের নকঙ্কুকে নেওয়া হয়েছে। ডেম্বেলে ভালো ফর্মে রয়েছেন। তাঁর স্কিল বেশি, কোম্যানের গতি। লক্ষণীয় ভাবে বাদ পড়েছেন ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের অ্যান্থনি মার্শিয়াল। 
পল পোগবা, কান্তের আঘাত থাকায় মাঝমাঠের সেরা দুই খেলোয়াড়কেই রেখে আসতে হচ্ছে। মাঝমাঠের গঠনই পুরো পালটে যাচ্ছে। রিয়াল মাদ্রিদের অরেলিয়েন চৌনামেনিকে হোল্ডিং মিডফিল্ডারের ভূমিকা পালন করতে হবে। জুভেন্টাসের রাবিও, মার্সেইয়ের মাতেও গুয়েনদৌজি, রিয়াল মাদ্রিদের কামাভিঙ্গার মধ্যে দু’জন মাঠে থাকবেন। 
রক্ষণে প্রশ্ন ছিল আঘাত পাওয়া দুই প্লেয়ার রাফায়েল ভারানে, কিমপেম্বেকে নিয়ে দু’জনকেই দলে রাখা হয়েছে। দেশাঁ সংবাদমাধ্যমে বলেছেন, কিমপেম্বের চোট থাকলেও সামনের রবিবার পিএসজি’র হয়ে ম্যাচ খেলবে। ভারানের আঘাত আরেকটু দীর্ঘমেয়াদী। কিন্তু সবকিছু ঠিক থাকলে বিশ্বকাপে প্রথম ম্যাচে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওকে পাওয়া যাবে। তবে রক্ষণে খেলোয়াড়ের অভাব নেই। বেয়ার্নের লুকাস হার্নান্ডেজ, লিভারপুলের কোনাটে, বার্সেলোনার কৌন্ডে, বেয়ার্নের পাভার্ড, আর্সেনালের সালিবার সঙ্গে বেয়ার্নের উপামেকানোকেও নিয়েছেন কোচ। তবে এইসঙ্গে একটি সমালোচনাও উঠেছে। নির্বাচিত দলের ৮ জনই সেন্টার ব্যাক। 
বিশ্বকাপজয়ী অধিনায়ক হুগো লরিস ৩৫বছর বয়সেও টটেনহামের গোল সামলাচ্ছেন। ফ্রান্স যদি শেষ ষোলোয় পৌঁছায় তবে লরিসই হবেন জাতীয় দলে সর্বোচ্চ সংখ্যক ম্যাচ খেলা খেলোয়াড়। গোলরক্ষক হিসাবে রেনে’র স্টিভ মান্দানা ও ওয়েস্টহ্যামের অ্যা লফোন্সে অ্যারিওলাকে নেওয়া হয়েছে। 
২০১৮-র বিশ্বকাপ জয়ী দলের ১১ জন রয়েছেন এবার দেশাঁর দলে। তাঁর নিজের ভাষায়, ‘২৫ জনকে খুশি করেছি কিন্তু কিছু খেলোয়াড়কে তো অখুশি করেইছি। যারা পঁচিশের দলে আছে তারা সকলেই প্রথম একাদশে থাকতে চাইবে। তা সম্ভব হবে না কিন্তু দলের মোট শক্তিই হলো গুরুত্বপূর্ণ’। 
বিশ্বকাপে ফ্রান্সের গ্রুপে রয়েছে অস্ট্রেলিয়া, ডেনমার্ক, তিউনিশিয়া।
 

Comments :0

Login to leave a comment