NEW DEVELOPMENT BANK

এনডিবি’র সদস্য হওয়ার আবেদন জানাল হন্ডুরাস

আন্তর্জাতিক

new development bank india china brazil russia honduras us dollar euro bengali news সাংহাইতে এনডিবি’র সদর দপ্তর।

ব্রিকস গোষ্ঠীভুক্ত দেশগুলির তৈরি আন্তর্জাতিক নিউ ডেভেলপমেন্ট ব্যাঙ্ক বা এনডিবি’র সদস্য হওয়ার আগ্রহ প্রকাশ করল হন্ডুরাস। শনিবার হন্ডুরাসের রাষ্ট্রপতি জিওমারা কাস্ত্রোর দপ্তর থেকে এমনটাই জানানো হয়েছে। 

ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন এবং দক্ষিণ আফ্রিকাকে নিয়ে গঠিত ব্রিকস গোষ্ঠী। ২০১৪ সালে এই দেশগুলি মিলে একটি আন্তর্জাতিক ব্যাঙ্ক তৈরি করে। মূলত উন্নয়নশীল দেশগুলিকে নিয়ে ব্রিকস গঠিত। তারফলে এই দেশগুলির উন্নয়ন প্রকল্পে বিপুল পরিমাণ অর্থের প্রয়োজন। সেই অর্থের জোগানের জন্যই গঠিত হয় এই ব্যাঙ্ক। উন্নয়ন প্রকল্প এবং পরিকাঠামো নির্মাণের জন্য এই ব্যাঙ্ক সদস্য দেশগুলিকে ঋণ এবং অনুদান দিয়ে থাকে। এই ব্যাঙ্কের সদর দপ্তর চীনের সাংহাই শহরে। 

পাঁচ ব্রিকস ভুক্ত দেশ ছাড়াও এনডিবি’র সদস্য পদে রয়েছে বাংলাদেশ, সংযুক্ত আরব আমিরশাহী, উরুগুয়ে প্রভৃতি দেশ। আর্জেন্টিনাকে এই ব্যাঙ্কের সদস্যপদ দেওয়ার কাজও ইতিমধ্যেই শুরু হয়েছে। বর্তমানে এনডিবি’র শীর্ষপদে রয়েছেন ব্রাজিলের প্রাক্তন বামপন্থী রাষ্ট্রপতি দিলমা রৌসেফ। সদস্য দেশগুলির উন্নয়নে সাহায্য করার পাশাপাশি মার্কিন ডলার এবং ইউরো নির্ভরতা কমানোর কাজও করে চলেছে এনডিবি। 

ইতিমধ্যেই ব্রাজিল, রাশিয়া, চীন, দক্ষিণ আফ্রিকা এবং ভারতকে ৯৬টি প্রকল্পের জন্য ৩৩ বিলিয়ন ডলার মূল্যের ঋণ দিয়েছে এনডিবি। 

 

 

Comments :0

Login to leave a comment