Higher Secondary Exam 2024

শুক্রবার শুরু উচ্চ মাধ্যমিক

রাজ্য

শুক্রবার অর্থাৎ আগামীকাল থেকে শুরু হচ্ছে রাজ্যে উচ্চ মাধ্যমিক পরীক্ষা। শেষ হবে ২৯ ফেব্রুয়ারি। প্রতিদিন সকাল ৯ টা ৪৫মিনিট থেকে পরীক্ষা শুরু হবে। পরীক্ষা শেষ হবে দুপুর ১টায়। উচ্চমাধ্যমিক পরীক্ষা ১২টা থেকে শুরু হয়ে দুপুর ৩টে ১৫ মিনিট পর্যন্ত হওয়ার কথা ছিল। এক্ষেত্রেও ২ঘণ্টার বেশি সময় পরীক্ষা এগিয়ে আনা হয়েছে। মাধ্যমিকের মতো এবার উচ্চ মাধ্যমিকেও পরীক্ষার্থীর সংখ্যা কমেছে। এবার উচ্চ মাধ্যমিকে মোট পরীক্ষার্থীর সংখ্যা প্রায় ৭ লক্ষ ৯০ হাজার। গত বছর ছিল ৮ লক্ষ ৫৩ হাজার। গত বছরের তুলনায় এবার উচ্চ মাধ্যমিকে ৬৩ হাজার পরীক্ষার্থী কমেছে। তবে ছাত্র পরীক্ষার্থীদের তুলনায় ছাত্রী পরীক্ষার্থীদের হার অনেকটাই বেশি এবারের উচ্চ মাধ্যমিকে। এবারের উচ্চ মাধ্যমিকে মোট পরীক্ষার্থীর মধ্যে ৫৬.৬২ শতাংশ ছাত্রী। ৪৩.৪৮ শতাংশ ছাত্র। ছাত্রের থেকে ছাত্রীর সংখ্যা ১ লক্ষ ৩৫৩ বেশি। ২৩ টি জেলার মধ্যে ২৩ টি জেলাতেই ছাত্র থেকে ছাত্রী পরীক্ষার্থীর সংখ্যা বেশি। প্রধান পরীক্ষা কেন্দ্রের সংখ্যা ৮৩৭। তার অধীনে রয়েছে ২ হাজার ৩৪১টি কেন্দ্র। মোট ২৩৪১টি পরীক্ষা কেন্দ্রে নেওয়া হবে উচ্চ মাধ্যমিক পরীক্ষা। এবার উচ্চ মাধ্যমিকে বাংলা, ইংরেজি, হিন্দি ও আলচিকি ভাষায় প্রশ্ন হচ্ছে। এবছর ১৩টি ভাষায় আলচিকি করা হয়েছে। ১ হাজার ৪০০ প্রধান পরীক্ষক ও ৫৫ হাজার পরীক্ষক থাকছেন। একটি ঘরে ৫০ জন পরীক্ষার্থী থাকলে ২ জন পরীক্ষক থাকবেন। ৮০জন বা তার বেশি হলে ৪ জন পরীক্ষক থাকছেন।
মাধ্যমিকের পর উচ্চ মাধ্যমিকেও প্রশফাঁস রুখতে একাধিক ব্যবস্থা নিয়েছে উচ্চ মাধ্যমিকা শিক্ষা সংসদ। বৃহস্পতিবার সংসদের পক্ষ থেকে জানানো হয়েছে, পরীক্ষাকেন্দ্রে কোনও পরীক্ষার্থী যদি মোবাইল ফোন হাতে ধরা পড়ে, তাহলে সঙ্গে সঙ্গে বাতিল করা হবে সেই পরীক্ষার্থীর পরীক্ষা। পরীক্ষার হলে সেন্টার সেক্রেটারি, সেন্টার-ইন-চার্জ, ভেন্যু সুপারভাইজ়ার এবং কাউন্সিল নমিনিদের ক্ষেত্রেও একই নিয়ম প্রযোজ্য। তাঁরাও পরীক্ষার হলে মোবাইল নিয়ে প্রবেশ করতে পারবেন না। পরীক্ষাকেন্দ্রে প্রবেশের মূল গেট এবং ‘ভেনু সুপারভাইজার’-এর ঘরে বসানো থাকবে সিসি ক্যামেরা। একাধিক পরীক্ষা কেন্দ্রে থাকবে মেটাল ডিটেক্টর। তা দিয়ে তল্লাশি করা হবে পরীক্ষার্থীদের।
এবারে উচ্চ মাধ্যমিকে স্পর্শকাতর পরীক্ষা কেন্দ্র হিসাবে প্রথম মালদহ জেলা। এই জেলায় মোট ৪৬টি পরীক্ষা কেন্দ্রকে স্পর্শকাতর বলে চিহ্নিত করেছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। এবার সংসদ উচ্চ মাধ্যমিকে মোট ১৭৬টি পরীক্ষা কেন্দ্রকে স্পর্শকাতর বলে চিহ্নিত করেছে। শুধু স্পর্শকাতর নয়, রাজ্যের সমস্ত পরীক্ষা কেন্দ্রকে কড়া নজরদারির মধ্যে রেখেছে সংসদ। মাধ্যমিকে পরীক্ষা হলে যাদের কাছ থেকে মোবাইল উদ্ধার করা হয়েছিল তাদের এবছরের মতো পরীক্ষা বাতিল করা হলেও, উচ্চ মাধ্যমিকের ক্ষেত্রে সেই পথেই হাঁটছে সংসদ। 
উচ্চ মাধ্যমিকের জন্য কেন্দ্রীয় হেল্পডেস্ক নম্বর – ০৩৩- ২৩৩৭০৭৯২।
 

Comments :0

Login to leave a comment