Maldah Bhutni Flood

জলস্তর বাড়ছে, আতঙ্ক বাড়ল জলমগ্ন ভুতনীর চরে

জেলা

সিপিআই(এম)’র উদ্যোগে ত্রাণ ভুতনীর চরে।

সামনে শারদোৎসব। তার আগে বন্যার আশঙ্কা আরো বাড়ছে মালদহে। প্রায় দেড় মাস ধরে গঙ্গার জলে ভাসছে মানিকচক ব্লকের ভুতনীর চর। তিনটি গ্রাম পঞ্চায়েত এলাকা বেশিরভাগ এলাকাই জলমগ্ন। বাড়িঘর, চাষের জমি, শিক্ষা প্রতিষ্ঠান সহ রাস্তাঘাট সবই জলমগ্ন। এর জন্য দায়ী কেন্দ্র ও রাজ্য সরকার। ২০২০ সালে বাঁধ ভেঙে গেলেও মেরামত করেনি কোনও সরকারই। 
উল্লেখ্য মালদহ জেলার বিস্তীর্ণ অংশ নদী পরিবেষ্টিত। জাতীয় নদী গঙ্গা তো আছেই। তার সাথে রয়েছে মহানন্দা, ফুলহর, কোশি, টাঙ্গন ও পুনর্ভবা নদীও বইছে জেলার বিভিন্ন প্রান্ত দিয়ে। এরই মধ্যে কোশি ও গঙ্গার জলস্তর বাড়ার খবর আসায় মালদহের মানুষের মধ্যে আতঙ্ক সৃষ্টি হয়েছে। 
জানা গেছে, বিহার নেপাল সীমান্তের কোশি নদীর সব লক গেট খুলে দেওয়া হয়েছে। যা দীর্ঘ দিনের রেকর্ড। এর ফলে কোশী নদীর বিহার দিয়ে ঢুকবে। যার ফলে মালদহের বিস্তীর্ণ অংশ জলমগ্ন হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। 
অন্যদিকে গঙ্গার জলস্তর বেড়ে যাওয়ার ফারাক্কা ব্যারেজে লক গেট ও খুলে দেওয়া হচ্ছে। ফলে পরিস্থিতির আরও অবনতি হতে পারে। যার ফলে রতুয়া-১, মানিকচক, কালিয়াচক-২ ও ৩ ব্লকের বেশকিছু অঞ্চল এবং ইংরেজবাজার ব্লকের বেশকিছু এলাকা প্লাবিত হবার সম্ভাবনা রয়েছে। তাই প্রশাসন নদী তীরবর্তী এলাকার মানুষদের সতর্ক করে মাইকিং করে নিরাপদ স্থানে সরে যাওয়ার জন্য আবেদন করছে।

Comments :0

Login to leave a comment