Joshimath manmade disauster

যোশীমঠ একটি ম্যানুফেকচারড ডিজস্টার, বললেন মহম্মদ সেলিম

কলকাতা

হিমালয়ের ক্ষতি যে অপুরণীয় তার সাম্প্রতিকতম উদাহরণ যোশীমঠের (Joshimath) ঘটনা। মাটি ধসছে, মাটির নিচ থেকে ক্রমেই বাড়ছে জলের স্রোতের ধারা। ফাটল ধরছে সেখানকার বাড়িগুলিতে। সর্বপরি গৃহহীন হয়ে পড়েছেন বহু মানুষ। যোশীমঠের এই পরিস্থিতি অভিপ্রেত ছিল না বলছেন আবহাওয়াবিদরা(Environmentalist)। শনিবার যোশীমঠ সহ আমাদের রাজ্যেও যেভাবে পরিবেশ ধ্বংশ করে চলছে অবাধ নির্মান তা নিয়ে একটি সাংবাদিক সম্মেলন হয় কলকাতা প্রেস ক্লাবে।


সম্মেলনটির পরিচালনায় ছিলেন গঙ্গা মিশন (Ganga Mission), গণ উদ্যোগ সমিতি ও নদী বাঁচাও-জীবন বাঁচাও আন্দোলন। সাংবাদিক সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিপিআই(এম) (CPIM) রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম (Md Salim) । যোশীমঠের বর্তমান পরিস্থিতি নিয়ে তিনি সরাসরি বিজেপি সরকারকেই দায়ী করেছেন। তিনি বলেন ‘যোশীমঠ একটি ম্যানুফেকচার ডিজস্টার। বিজেপি যোশীমঠের জমি মাফিয়াদের হাতে তুলে দিয়েই নষ্ট করছে সেই এলাকা ও সেখানকার মাটি বলেন সেলিম। বিশেষজ্ঞরা বহু আগে থেকেই যোশীমঠের পরিস্থিতি নিয়ে সতর্ক করেছিলেন। কিন্তু সেই সতর্কতা কার্যত উড়িয়ে দিয়ে সেখানে দেদার জাতীয় সড়ক ও  হাইড্রাল পাওয়ার প্রোজেক্ট করেছে কেন্দ্রীয় সরকার। তার ফল ভোগ করছে যোশীমঠ বাসী। এর ভয়ঙ্কর প্রভাব পড়েছে হিমালয়ের ওপর। সব কিছুর বহন ক্ষমতা আছে কীন্তু বর্তমান সরকার সে সব যুক্তি উড়িয়ে তার মতো করে পরিবেশ ধ্বংশ করে চলছে’’।


সেলিম অভিযোগ করেন করোনার তথ্য যেমন দিনের পর দিন কেন্দ্রীয় সরকার ধামাচাপা দিয়ে গেছে। যোশীমঠর ক্ষেত্রেও সেই একই কাজ করেছে বিজে। যোশীমঠ ক্রমেই বসে পড়ছে ইসরোকে সেই সংক্রান্ত তথ্য প্রকাশ করতে বাঁধা দিয়েছে কেন্দ্রের বিজেপি সরকার। সিপিআই(এম) প্রাক্তন সাংসদ মহম্মদ সেলিম আরও বলেন ‘‘আমাদের দেশ নদী মাতৃক দেশ। ভারতে নদীর একটা ভুমিকা রয়েছে। সেই নদীও লুটেরাদের হাতে হারিয়ে যাচ্ছে। নমামী গঙ্গার (Ganga)নামে বড় দুর্ণীতি চলছে। নদীর বালি চুরি হয়ে যাচ্ছে সব জেনেও চুপ সরকার। গঙ্গা আরতি করছেন প্রধানমন্ত্রী কিন্তু নদী বাঁচানোর কোনও উদ্যোগ নেই। কেন্দ্রের বিজেপি সরকারের ধাঁচেই চলছে রাজ্য সরকারও। জলাভুমি ভরাট করে উঠছে বহুতল। কলকাতার পরিবেশ ক্রমেই খারাপের দিকে যাচ্ছে। এখানেও পরিবেশ নিয়ে চলছে রাজনীতি। আর লুঠকে আড়াল করতে চলেছে ধর্মের ব্যবহার’’।

Comments :0

Login to leave a comment