Qtar Football World Cup

বিশ্বের মন জয়ে সামুরাই-ব্লু

খেলা আন্তর্জাতিক

কাতার ফুটবল বিশ্বকাপে (Qatar Football World Cup) জার্মানটির বিরুদ্ধে জাপানই (Japan) ফুটবলই ঐতিহাসিক জয় এনে দিলেও ম্যাচের শেষে অন্যভাবে বিশ্ববাসীর মন জয় করে নিল জাপান। হয়তো সারা পৃথিবীর মানুষকে অন্য এক শিক্ষায় শিক্ষিত করতেও চাইল তারা। ম্যাচের শেষে খলিফা ষ্টেডিয়াম জুড়ে ছড়িয়ে ছিটিয়ে থাকা সমস্ত নোংরা পরিষ্কার করে খেলা দেখতে আসা জাপানের দর্শকদের। খেলা শেষ হয়ে যাবার পরে অন্যদের মতো ষ্টেডিয়াম ছেড়ে যায়নি জাপানি দর্শকরা। বরং ষ্টেডিয়াম পরিষ্কার করার দায়িত্ব থেকে যায় তারা। 
নিজেদের ‘সামুরাই-ব্লু’ বলেই পরিচয় দেয় পরিষ্কারের দায়ইত্বে থাকা জাপানের এই দর্শকরা। গায়ে তাদের দেশের পতাকা জড়িয়ে সাধারন মানুষের কাছে বড় বড় নীল রঙের ডিসপেস্যাবল ব্যাগ নিয়ে যায়। দর্শকদের অনুরোধ করে সেই ব্যাগেই যেন তারা নোংরা ফেলে। এমনকি মাটি থেকে কুড়িয়েও প্লাষ্টিক ব্যাগে দর্শকদের ফেলে যাওয়া প্লাস্টিক বোতল, কফির কাপ, জলের বোতল, খাবারের প্যাকেট নির্দিষ্ট ব্যাগে ভরে নেয় সামুরাই ব্লু। তাদের দেখাদেখি হাত লাগায় অন্যান্য দেশের দর্শকরাও। সেভ দা প্ল্যানেট হ্যাশট্যাগে #SaveThePlanet সেই ছবি সোস্যাল মিডিয়ায় শেয়ার করে ফিফা (FIFA)। 
তবে শুধু ষ্টেডিয়াম পরিষ্কার নয় খেলোয়ারদের চেঞ্জিং রুমও পরিষ্কার করে রেখে যায় সামুরাইরা। খেলোয়ারদের ব্যবহৃত পোষাক ভাজ করে থরে থরে সাজিয়ে রাখে। সবশেষে টেবিলের ওপরে রেখে যায় কাগজের তৈরি পাখি। এভাবেই হয়তো পৃথিবীকে রক্ষা করার খুব সহজ এক বার্তা দিল সামুরাই ব্লু।

0 Comments

Login to leave a comment