Small Sized Hilsa Fish

ছোট ইলিশে ছেয়ে গিয়েছে ইসলামপুরের বাজার

জেলা

Small Sized Hilsa Fish

তপন  বিশ্বাস, ইসলামপুর

ইসলামপুর বাজার ছেয়েছে নিষিদ্ধ ছোট ইলিশে। বড় আকারের ইলিশও ইসলামপুরের বাজারে এলেও তা সাধারণের ধরাছোঁয়ার বাইরে। বড় সাইজের ইলিশের জায়গায় বাঙালির পাতে তবুও গুটিগুটি পায়ে হাজির হচ্ছে ছোট ছোট ইলিশের বাচ্চা। যাদের ওজন একশো থেকে দেড়শো গ্রাম। কিছুদিন ধরে ইসলামপুর শহরের বিভিন্ন বাজারে বিক্রি হচ্ছে ছোট ইলিশ। অথচ ছোট ইলিশ ধরা এবং বিক্রি করা নিষিদ্ধ। মৎস্য দপ্তরের কর্তারা বলছেন, ২৩ সেন্টিমিটারের কম দৈর্ঘ্যের মাছ ধরা ও বিক্রি করা আইনত দণ্ডনীয় অপরাধ। কিন্তু সাজা দেবে কে?  প্রশাসনের নজরদারিই তো নেই! প্রশাসনের কর্তার নাকি জানেনই না যে বাজারে এত ছোট মাছ বিক্রি হচ্ছে। যদিও জেলার পুলিশ ও প্রশাসনের অনেক কর্তাকেই এই সব বাজারে কেনাকাটা করতে দেখা যায়। 


অন্য বছরে এই সময়ে বাজার উপচে পড়ে ইলিশে। নানা ওজনের নানা দামের ইলিশ নিয়ে পশরা সাজিয়ে বসে থাকেন ব্যবসায়ীরা। এ বার যেন খরা। দু’চার জন গোটা কয়েক হিমঘরের ইলিশ নিয়ে বসে থাকলেও দাম এত বেশি যে খরিদ্দার মিলছে না। সব মিলিয়ে চরম হতাশ মৎস্য প্রেমিকেরা। ফলে ছোট ইলিশ খেয়েই দুধের সাধ ঘোলে মেটাতে চাইছেন অনেকে। মাছের বাজারে দাঁড়িয়ে থলি হাতে বছর পঞ্চাশের অপু দাস বলেন, “বড় সাইজের ইলিশ সাধারণের নাগালের বাইরে , তাই বাধ্য হয়ে ছোট ইলিশ নিতে হয়”। 
মৎস্য ব্যবসায়ীয়রা জানান, এবার বাজারে ইলিশের আমদানি কম। স্বাভাবিক কারণেই দুধের স্বাদ ঘোলে মেটাতে বাঙালির নজর নিষিদ্ধ ছোট ইলিশ।  ইলিশ সাইজে ছোট দামে কিন্ত খুব একটা পিছিয়ে নেই। সাত-আট’ শ টাকা কেজি। শুনে পিছিয়ে যাচ্ছেন অনেক ইলিশপ্রেমীই। তাঁদের আক্ষেপ, “ বর্ষাকাল পেরিয়ে গেলে ও,এখনও ইলিশ খেতে পারলাম না। বাজারে তো উঠছেই না! যা আসছে তা শিশু ইলিশ  ?”


ইসলামপুর মৎস্য ব্যবসায়ী সমিতির সম্পাদক আব্দুর রহমান বলে “আমরা ব্যবসায়ীদের বোঝাচ্ছি, যাতে তাঁরা এত ছোট ইলিশ বিক্রি না করেন। কথা না-শুনলে কী করব!”
জেলার মৎস্য দপ্তরের অভিজিৎ সাহাকে ফোন করলে পাওয়া যায় নি। তবে ওই দপ্তরের কর্মীরা বলেন, “আমরা ঠিক করেছি, প্রথমে বাজারে গিয়ে দোকানিদের বোঝাব, তাঁরা যেন ছোট ইলিশ বিক্রি না করেন। তার পরেও যদি দেখি কেউ বিক্রি করছেন, তা হলে তাঁর বিরুদ্ধে প্রয়োজনীয় পদক্ষেপ করব।” 
এক ক্রেতা অভিযোগ করে বলেছেন, ‘‘সরকারি নিষেধাজ্ঞা এড়িয়ে বছরের পর বছর এভাবেই ছোট ইলিশ ধরে চলেছে মৎসজীবীরা। প্রচার, নিষেধাজ্ঞা না মেনে এক প্রকার প্রকাশ্যে এই বেআইনি কাজ করে চলেছেন। ছোট ইলিশ বাড়তে না দিয়ে, বেআইনি ভাবে ধরা হচ্ছে। ছোট ইলিশের দাম তুলনামূলক কম বলে লোকজন তা কিনেও নিচ্ছেন’’।

Comments :0

Login to leave a comment