STUDENTS' HEALTH HOME

বিশ্ব স্বাস্থ্য দিবসে পদযাত্রায় স্টুডেন্টস হেলথ হোম

রাজ্য কলকাতা

STUDENTS HEALTH HOME PUBLIC HEALTH MOVEMENT AFFORDABLE HEALTH FACILITY BENGALI NEWS সাংবাদিক সম্মেলনে বক্তব্য রাখছেন পবিত্র সরকার

জনস্বাস্থ্যের দাবিতে ৭ এপ্রিল পদযাত্রা সংগঠিত করবে স্টুডেন্টস হেলথ হোম। সংগঠন সূত্রে খবর, রাজ্যের ৩২টি আঞ্চলিক কেন্দ্রে এই পদযাত্রা হবে। তারপর বিশ্ব স্বাস্থ্য দিবসে, অর্থাৎ ৭ এপ্রিল কলকাতার ধর্মতলা থেকে মৌলালীর রামলীলা ময়দান অবধি কেন্দ্রীয় পদযাত্রা হবে। একইসঙ্গে সারা রাজ্য জুড়ে ৮ লক্ষের কাছে নতুন সদস্য সংগ্রহ করেছে সংগঠন। বুধবার সাংবাদিক বৈঠক থেকে এমনটাই জানালেন স্টুডেন্টস হেলথ হোম নেতৃবৃন্দ। 

এদিন কলকাতা প্রেস ক্লাবে সাংবাদিক বৈঠকের আয়োজন করে স্টুডেন্টস হেলথ হোম। সাংবাদিক বৈঠকে উপস্থিত ছিলেন সংগঠনের সভাপতি ডা. গৌতম মুখোপাধ্যায়, স্টুডেন্টস হেলথ হোমের সাধারণ সম্পাদক ডা. পবিত্র গোস্বামী, শিক্ষাবিদ পবিত্র সরকার, অভিনেতা দেবশঙ্কর হালদার, ডা. অমিতাভ ভট্টাচার্য, ডা. তৃষিত রায় সহ বিশিষ্ট ব্যক্তিবর্গ। 

এদিন সাংবাদিক সম্মেলনে স্টুডেন্টস হেলথ হোমের তরফে বলা হয়েছে, সকলের স্বাস্থ্যের দাবিতে বাৎসরিক পদযাত্রা স্টুডেন্টস হেলথ হোম আন্দোলনের একটি অবিচ্ছেদ্য অঙ্গ। কিন্তু বেশ কিছু কারণে বিগত দুই দশক এই পদযাত্রা সংগঠিত করা যায়নি। সম্প্রতি স্টুডেন্টস হেলথ হোম আন্দোলনকে ঘিরে  নতুন করে উৎসাহ ও উদ্দীপনা দেখা যাচ্ছে। সেই উদ্দীপনাকে  আরও সুসংহত করার লক্ষ্যেই ২০২৩ সালে  আবার পদযাত্রা ফিরিয়ে আনার পরিকল্পন গ্রহণ করা হয়েছে। 

সংগঠনের বক্তব্য, স্টুডেন্টস হেলথ হোম বাংলার ঐতিহ্যবাহী স্বাবলম্বী ছাত্র স্বাস্থ্য আন্দোলন তথা স্বাধীনতা সংগ্রামের নির্যাস দিয়ে তৈরি। কিন্তু সেই ঐতিহ্যকে অগ্রাহ্য করেই ২০১২ সাল থেকে স্টুডেন্টস হেলথ হোমের অনুদান  স্থগিত করে দেয় রাজ্য সরকার। পরবর্তী কালে গণতান্ত্রিক ভাবে নির্বাচিত বিদ্যালয় পরিচালন সমিতিগুলিও ভেঙে দেওয়ায় হোমের সদস্য সংগ্রহ কঠিন হয়ে পড়ে।  কিন্তু এমন বিপরীত স্রোতেও হোম হারিয়ে যায়নি। সংগঠকদের  প্রচেষ্টা ও  মানুষের সমর্থনকে হাতিয়ার করে হোম আবার ঘুরে দাঁড়াচ্ছে। 

এদিন সাংবাদিক বৈঠকে হোমের তরফে জানানো হয়, অর্থ সংগ্রহের নিরিখে ২০২০-২১ সালে স্টুডেন্ট হেলথ হোমের সদস্য সংখ্যা ২লক্ষ ছাত্রছাত্রী থেকে ২০২১-২২  সালে বেড়ে হয় ৫ লক্ষ । ২০২২-২৩ সালের প্রাথমিক রিপোর্ট অনুযায়ী, সেই সংখ্যা ৮ লক্ষ ছাড়াচ্ছে। 

সাংবাদিক সম্মেলনে হেলথ হোমের নেতৃবৃন্দ বলেন, ১৯৫২ সালে স্টুডেন্টস হেলথ হোমের যাত্রা শুরু হয়েছিল ধর্মতলায়, ডাঃ অমিয় বসুর চেম্বারে। তাই ৭ই এপ্রিল  সকাল ৮.৩০ থেকে ধর্মতলার ওয়াই চ্যানেল থেকে শুরু হবে পদযাত্রা। কলকাতার বিভিন্ন রাস্তা ঘুরে মৌলালী মোড়ে স্টুডেন্টস হেলথ হোমের বর্তমান কেন্দ্রীয় কার্যালয়ে শেষ হবে পদযাত্রা। আনুষ্ঠানিক ভাবে মৌলালীর রামলীলা ময়দানে হবে সমাপ্তি অনুষ্ঠান। ছাত্রছাত্রী অভিভাবকদের মধ্যে স্বাস্থ্য-সচেতনতা মূলক প্রচার ছাড়াও এই পদযাত্রার লক্ষ্য হোমের বর্তমান কর্মকান্ডগুলি জনসমক্ষে তুলে ধরা। 

প্রসঙ্গত, ছাত্র সমাজ সহ সাধারণ মানুষের জন্য ন্যায্য মূল্যের হাসপাতাল, মানসিক স্বাস্থ্য কর্মশালা, সুস্থ জীবন প্রণালী প্রশিক্ষণ, প্রাথমিক শুশ্রূষা প্রশিক্ষণ, রাজ্য জুড়ে বছরভর ক্রীড়া এবং সাংস্কৃতিক প্রতিযোগিতা সহ নানাবিধ কর্মকান্ড বছর ভর পালন করে থাকে স্টুডেন্টস হেলথ হোম। 

 

 

 

 

Comments :0

Login to leave a comment