ANAYAKATHA — APURBA GHOSH / MUKTADHARA

অন্যকথা — রক-ক্লাইম্বিং কি আদৌ স্পোর্টস / মুক্তধারা

সাহিত্যের পাতা

ANAYAKATHA  APURBA GHOSH  MUKTADHARA

মুক্তধারা

অন্যকথা

রক-ক্লাইম্বিং কি আদৌ স্পোর্টস
অপূর্ব ঘোষ

রক ক্লাইম্বিং, কথাটি সাধারণ মানুষের কাছে খুবই অপরিচিত। কিন্তু কিছু কিছু জায়গায় এটি সুপ্রাচীনকাল থেকে পরিচিত। Rock Climbing, Mountainering এর দু’টি দিক। বর্তমানে অনেক জায়গায় বিজ্ঞানসম্মত ভাবে এই কৌশল শেখানে হয়। সুরক্ষা ও সহজে অনুশীলনের জন্য  অনেক যন্ত্রপাতি আবিষ্কৃত হয়েছে। যেমন, ক্যারাবিনার, হারনেস, রোপ, হেলমেট। কিন্তু অতীতে যখন এত সব কিছু ছিল না, তখন পর্বত-পাহাড়ের আশে পাশে বসবাসকারীরা (যেমন শেরপাগণ) তাদের খাদ্য সংগ্রহ, গৃহপালিত পশুচারণ, যাতায়াতের জন্য এক রক থেকে আরেক রকে (মূলত শার্প সারফেস) যাওয়া আসার জন্য যে কৌশল আর্জন করেছল তাই রক-ক্লাইম্বিং-এর প্রাথমিক ধারনা বলে মনে করা হয়। 
আগের  থেকে  রক-ক্লাইম্বিং খুবই সুরক্ষিত হয়ে গেছে আধুনিক রোপ 
(যা ১৬০০ কেজি ওজন বহন করতে সক্ষম), হারনেস (কোমর বন্ধনী), ক্যারাবিনার (রোপ ও হারনেসকে যুক্ত করে) ইত্যাদির ব্যবহারে।
রক-ক্লাইম্বিং করতে গেলে ৯টি বেসিক নিয়ম মেনে চলা খুবই জরুরী– 
1. Planning
2. Check the holds
3. Maintain Safety
4. Conserve your Energy
5. Stand up right / Maintain Balance
6. Rhythmic movement
7. 3-point Climbing
8. Maintain a perfect gap
9. Don’t cross your arm/leg.
Free Style Climbing এর মূল বিষয় হল হাত ও পা দিয়ে climbing করা, তাই পাহাড়ের হোল্ড বা খাঁজ এর সম্পর্কে জেনে নিতে হবে। যেমন – শুধুমাত্র পাঁচটি আঙুল দিয়ে হোল্ড ধরলে তাকে পিনচ্‌ হোল্ড বলে। গোটা হাত দিয়ে ধরলে Large Cling Hold। Pressure hold হল hold এর উপর হাতের ভর দিয়ে ওঠা, এটা উপর ও নীচ দু’টিই হতে পারে। পাহাড়ের গায়ে অনেক কাট হয়, যেমন – উপর দিকে আপার-কাট, নীচের দিকে আন্ডার-কাট। আবার Jam পদ্ধতিও প্রয়োগ করা হয়। হাতের দ্বারা Jam করলে Fist Jam এবং পায়ের দ্বারা করলে Foot Jam, আর Heal and Toe Jam-ও করতে হয়। এছাড়াও Finger Jamও হয়। Climbing-এর একটি অদ্ভূত এবং মজার বিষয় হল Chimney Climbing। দু’টি Rock Face এর মাঝখানে অনেকটা Gap থাকলে সেখান থেকেও Climbing করা যায়। পা এবং পিঠের ভর দিয়ে Climbing হল Chimney Climbing এর মূল বিষয়। Free Style Climbing করার জন্য ‘প্যারি এবং এল্যান’ একটি বিশেষ জুতো বানিয়েছিল তাকে P.A. Shoe বলে। এর মূল কাজ হল Rock Surface এর সাথে পা সহজে আটকে রাখা । 

 
আগে রক-ক্লাইম্বিং শুধু জীবন অতিবাহিত করার জন্য করা হত, শখের জন্য নয়। কিন্তু বর্তমানে এটি একটি স্পোর্টস হিসাবে স্বীকৃতি পেয়েছে। কিন্তু সেটি হয়ে গেছে Free Style Climbing, Rock Climbing নয়। দুটির মধ্যে পার্থক্য এই যে Rock Climbing অনেক Rope, Chalkbag এবং হাতের সাহায্যে উঠতে হবে। বর্তমানে দেশ-বিদেশ ঘুরে এই স্পোর্টস খুবই জনপ্রিয় হয়ে উঠেছে যা অনেক প্লেয়ারদের আকর্ষিত করে। বিশ্বের কিছু বিখ্যাত ক্লাইম্বার Alex Hamald, Chrish Sharma, Adam Ondra। এদের প্রতিভার দ্বারা সারা বিশ্বে Free Style Climbing ছড়িয়ে পড়েছে।   
আমি তোমাদের “Vertical Limit” সিনেমাটা দেখতে বলব। এটা ইউ-টিউবে পাওয়া যায়। সার্চ করে না পেলে জেঠুর সাথে যোগাযোগ করবে, জেঠু আমাদের প্রোজেক্টার দিয়ে এটা দেখাবার পর আমাদের রক-ক্লাইম্বিং নিয়ে আগ্রহ হয়। আমি পরপর দু’বছর রক ক্লাইম্বিং ক্যাম্প করেছি।

 

একাদশ শ্রেণি / আমাদের পাঠশালা

 

 

Comments :0

Login to leave a comment