Gaza school Bombing

ফের গাজার স্কুলে বোমা ইজরায়েলের, নিহত ২২

আন্তর্জাতিক

লেবাননে নতুন দফায় শুরু হয়েছে হামলা। কিন্তু গাজায় আক্রমণের মাত্রা কমাচ্ছে না ইজরায়েল। শনিবার ইজরায়েলের হামলায় ফের মাটিতে মিশে গিয়েছে গাজার একটি স্কুল। উত্তর অংশে হামলায় অন্তত ২২ জন নিহত। আহতের সংখ্যা প্রায় পঞ্চাশ। 
গাজায় আগ্রাসনে ইজরায়েলের বাহিনী বারবার স্কুল এবং রাষ্ট্রসঙ্ঘের বিভিন্ন কাঠামোর ওপর আক্রমণ নামিয়েছে। এবারও িজরায়েলের সেনা একই যুক্তি দিয়েছে। ফের বলা হয়েছে এই স্কুলেও নাগরিক বসতির মধ্যে লুকিয়ে গোপন ঘাঁটি করে রেখেছিল হামাস। 
গাজার স্বাস্থ্য দপ্তর এই বক্তব্য একেবারেই উড়িয়ে বলেছে, গাজার বিভিন্ন অংশের উদ্বাস্তু নাগরিকরা বিভিন্ন স্কুলবাড়িতে আশ্রয় নিচ্ছেন। এখানেও আগ্রাসনে ঘর হারানো নাগরিকরাই আশ্রয় নিয়েছেন। ছিলেন মহিলা, শিশু, বৃদ্ধ-বৃদ্ধারা। 
প্যালেস্তাইনের গাজায় অন্তত ৯০ শতাংশ নাগরিক এখন বাস্তুহারা। ইজরায়েলের হামলায় নিশ্চিহ্ন হয়ে গিয়েছে ঘরবাড়ি। স্কুলবাড়ি বা রাষ্ট্রসঙ্ঘের শিবির, এমনকি, হাসপাতালে আশ্রয় নিতে বাধ্য হচ্ছে লক্ষ লক্ষ মানুষ। রাষ্ট্রসঙ্ঘ একাধিক পর্বে মানবিক বিপর্যয় বলেছে পরিস্থিতিকে। তবে ইজরায়েলকে যুদ্ধবিরতি হয়নি। 
সেপ্টেম্বরের নুসেইরতের উদ্বাস্তু শিবিরে হামলা চালায় ইজরায়েল। ১৪ নাগরিক নিহত হন। জুলাইয়ে ইজরায়েলের বিমানহানায় গুঁড়িয়ে যায় দের-আল বালাহ এলাকায় বালিকা বিদ্যালয়। অন্তত ৩০ জনের মৃত্যু হয়েছিল সঙ্গে সঙ্গেই। আহত হন শতাধিক।

Comments :0

Login to leave a comment