ICDS Worker Suicide

পাকা বাড়িকে কাঁচা দেখানোর চাপ আত্মঘাতী আইসিডিএস কর্মী

রাজ্য

ICDS Worker Suicide

তৃণমূলের পঞ্চায়েত সদস্য এবং প্রশাসনিক মহলের অমানবিক চাপে অবসাদগ্রস্ত হয়ে পড়েছিলেন। শেষমেশ আত্মহননের পথ বেছে নিতে বাধ্য হলেন স্বরূপনগর ব্লকের শাঁড়াপুল নির্মিত গ্রাম পঞ্চায়েতের ১৮৩ নং সেন্টারের আইসিডিএস কর্মী রেবা বিশ্বাস। এমনটাই অভিযোগ পরিবার ও স্থানীয়দের। বাড়ির অনতিদূরে একটি কাঠালগাছে সোমবার সকালে তাঁকে গলায় দড়ি দিয়ে ঝুলতে দেখে প্রতিবেশীরা। গাছের গায়ে একটি কাঠের মইকে হেলান দেওয়া অবস্থায় দেখতে পাওয়া যায়। খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ যায়। মৃতদেহ উদ্ধার করে বসিরহাট জেলা হাসপাতালে পাঠায় ময়নাতদন্তে। এই মৃত্যুর ঘটনায় গভীর শোকের আবহ তৈরি হব শাঁড়াপুল বিশ্বাস পাড়ায়।


এই ঘটনায় তীব্র ধিক্কার জানিয়েছে সিআইটিইউ এবং শ্রমজীবী মহিলা সংগঠন। এদিন এক বিবৃতিতে পশ্চিমবঙ্গ শ্রমজীবী মহিলা কো-অর্ডিনেশন কমিটির আহ্বায়ক মধুমিতা ব্যানার্জি জানিয়েছেন, তৃণমূল শাসক দলের যে সমস্ত দুষ্কৃতীদের দ্বারা প্ররোচিত হয়ে তাঁকে এইভাবে মৃত্যু বরণ করতে হলো তারজন্য সিআইটিইউ এবং শ্রমজীবী মহিলা সংগঠনের পক্ষ থেকে এই দুর্নীতিবাজ দুষ্কৃতীদের তীব্র নিন্দা ও ধিক্কির জানাচ্ছি। এবং দোষীদের অবিলম্বে গ্রেপ্তারের দাবিও জানাচ্ছি। সেই সঙ্গে প্রয়াত রেবা বিশ্বাসের শোকস্তব্ধ পরিবারকে সমবেসনা জানিয়েছেন তিনি। 

 


রবিবারও রেবা বিশ্বাসকে দেখা গেছে প্রধানমন্ত্রী আবাস যোজনায় ঘরের তালিকা নিয়ে গ্রামে সমীক্ষা করতে। ক'দিন যাবৎ তাঁর সহকর্মী ও প্রতিবেশীদের একান্তে সে জানিয়েছিল তাঁকে ফোন করে বলা হচ্ছে পাকা বাড়ি কাচা দেখাতে আর কাচা বাড়ি পাকা দেখাতে। এমনকি কথা না শুনলে তাকে প্রাণে মেরে ফেলারও হুমকি দেওয়া হয়। বলা হয় চলন্ত বাসের চাকার তলায় তাঁকে ফেলে পিষে মারা হবে। বিশ্বাস পাড়ার আরও এক আইসিডিএস কর্মী প্রিয়া বিশ্বাস। সম্পর্কে মৃত রেবা বিশ্বাসের বোন। তার কাছেও ইতিমধ্যে বেশ কয়েকবার হুমকি ফোন এসেছে। রেবা আর আমি। আমাদের কারোর স্বামী নেই। এভাবে হুমকির মুখে দাঁড়িয়ে কীভাবে কাজ করবো? পুলিশ প্রশাসন যদি আমাদের নিরাপত্তার ব্যবস্থা না করে তবে আরও কত আইসিডিএস কর্মীকে আত্মহত্যা করতে হবে তার কোন ঠিক নেই। রাস্তায় বেরুতে দিচ্ছে না। রাত হলেই হুমকি ফোন আসছে। মেম্বার ফোনে হুমকি দিচ্ছে। পুলিশ প্রশাসন কেউ পাশে থাকছে না। আমাদের সমস্যা আমাদের মোকাবিলা করতে হচ্ছে জীবন দিয়ে। রেবা বিশ্বাসের পরিবারের পক্ষ থেকে থানায় যাতে অভিযোগ না করা হয় তার যথেষ্ট তৎপর স্থানীয় তৃণমূলের নেতারা। 

রেবা বিশ্বাসের মৃত্যুর প্রসঙ্গে এদিন সংবাদমাধ্যমকে এমনই জানান সিপিআই(এম) নেতা হামাল উদ্দিন আহমেদ। সূত্রের খবর পঞ্চায়েত সদস্য সাহেব উদ্দিন গাজি বারবার ফোন করে একাধিকবার মৃত আইসিডিএস কর্মীকে হুমকি দিয়েছেন। রবিবার রাতে এই পঞ্চায়েত সদস্য দুষ্কৃতিদের সাথে নিয়ে রেবা বিশ্বাসের বাড়িতে যায় এবং তাকে কাচা ঘর পাকা ও পাকা ঘর কাচা দেখানোর চাপ দেয়। প্রতিবেশীরাও এদিন জানায় পরিস্থিতির চাপে এই ঘটনা ঘটে থাকতে পারে। 
 

Comments :0

Login to leave a comment