Birth Anniversary of Dr BR Ambedkar

জন্মদিবসে শ্রদ্ধায় স্মরণ আম্বেদকরকে

রাজ্য

বহুত্ব বাদের এই দেশে জাত ধর্ম বর্ণের বিভাজনের ঘৃণ্য পরিসরকে দুরে সরিয়ে মানবতাবোধ ও মানবাধিকারকেই গুরুত্ব দিয়েছিলেন সংবিধানের অন্যতম রুপকার ড: বি আর আম্বেদকর। সেই লক্ষ্য পুরণে তিনি সাংবিধানিক নির্দিষ্ট শর্ত লিপিবদ্ধ করে গেছেন। কিন্তু দেশের বর্তমান শাসকদল তার সেই দৃষ্টিভঙ্গিকে দুরমুশ করে দেশ জুড়ে জাত ধর্ম বর্ণের নামে ভাগাভাগির ঘৃণ্য রাজনীতি নামিয়ে আনছে। এমনকি তারা দেশের সংবিধানটাকেই পাল্টে দিতে চাইছে। এটা বহুত্ববাদের এই দেশের জন্য এক অশনি সংকেত। এই অভিসন্ধি থেকে দেশের সংবিধানকে আমদের রক্ষা করতেই হবে। রবিবার বি আর আম্বেদকরের ১৩৪ তম জন্মদিনে একথা বলেছেন বামফ্রন্টের চেয়ারম্যান বিমান বসু। 
এদিন পশ্চিমবঙ্গ সামাজিক ন্যায় মঞ্চের পক্ষ থেকে রেড রোডে আম্বেদকরের মূর্তিতে শ্রদ্ধাজ্ঞাপনের আয়োজন করা হয়। সেখানে বি আর আম্বেদকরকে শ্রদ্ধা জানিয়ে বিমান বসু বলেছেন, আম্বেদকরের ছিল বিশ্ব দৃষ্টিভঙ্গি। ছিল গভীর মানবতাবোধ সম্পন্ন চেতনা। ভারতের যে জাত ধর্ম বর্ণের বিভাজের ঘৃণ্য পরিসর ছিল, তিনি তা পছন্দ করতেন না। তিনি মানবিক ও মানবাধিকারের পক্ষে ছিলেন। মানুষের মানবিক দিককে তুলে ধরার লক্ষ্যেই চলতেন। ভারতীয় সমাজ ব্যাবস্থায় জাত, ধর্ম বর্ণের যে ঘৃণ্য পরিসর ছিল তা তাকে শৈশব থেকেই পীড়া দিয়েছিল। তাই স্বাধীনতা পরবর্তী সময়ে  এই বিভাজন থেকে দেশ ও দেশবাসীকে রক্ষা করাটাকেই তিনি আশু কর্তব্য বলে মনে করেছিলেন। সেই লক্ষ্যে তিনি সংবিধানে নির্দিষ্ট কিছু শর্তও লিপিবদ্ধ করে গেছেন। কিন্তু, বর্তমান শাসকদল সংবিধানে তার লিপিবদ্ধ করা শর্তগুলোকেই তুলে দিয়ে আবারও দেশ জুড়ে জাত, ধর্ম বর্ণের বিভাজনের ঘৃন্যপরিসরকে নামিয়ে এনে দেশজুড়ে এক ঘৃন্য বিভাজনের রাজনীতি আমদানি করে রাজনৈতিক ফায়দা তুলতে চাইছে। বসু বলেছেন, আমরা প্রতিটি ভারতবাসীই দেশকে ভালোবাসি। দেশের বহুত্ববাদের ঐতিহ্যকে আটুট রেখে মানবিক, ও মানবাধিকারের পরিসরকে সুরক্ষিত রাখতে দৃঢ প্রতিজ্ঞ। 
দলিত শোষণ মুক্তি মঞ্চের সর্বভারতীয় সাধারণ সম্পাদক রামচন্দ্র ডোম এদিন বলেন, দেশের বহুত্ববাদের সংস্কৃতিকে রক্ষা করার জন্য তিনি সম ধারনা, সমতা ও ঐক্যের পক্ষপাতি ছিলেন। তিনি শোষণমুক্ত মানবিক সমাজ ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যেই সংবিধান রপায়ানের পক্ষে ছিলেন, বহুত্ববাদের এই দেশে মনুবাদ, ব্রাক্ষ্মন্যবাদ, উগ্র সাম্প্রদায়িক বিভাজনের ঘোরতর বিরোধী ছিলেন। বর্তমান শাসকদল সেই সাম্প্রদায়িক বিভাজনকে প্রাসরিত করে রাজনৈতিক ফায়দা তুলতে চাইছে , আম্বেদকরের ভাবনা চিন্তাকে অপমানিত করছে। এই অভিসন্ধির থেকে দেশ ও দেশবাসীকে রক্ষার জন্য জোরদার লড়াই সংগঠিত করার আহ্বান জানিয়েছেন রামচন্দ্র ডোম। 
এদিনের শ্রদ্ধাজ্ঞাপন কর্মসূচিতে ছিলেন গণ আন্দোলনের নেতা, সিপিআই(এম)’র পলিটব্যুরো সদস্য সুর্য মিশ্র, ছিলেন পশ্চিমবঙ্গ সামাজিক ন্যায় মঞ্চের রাজ্য সভাপতি বাসুদেব বর্মন, সামাজিক ন্যায় মঞ্চের কার্যকরী সভাপতি অধ্যাপক দেবেশ দাস, ছিলেন তারক দাস, শঙ্কর খেলো, নিতীন বিশ্বাস, গৌরী হালদার সহ নেতৃবৃন্দ। 

Comments :0

Login to leave a comment