Book Review — PRODASHKUMAR BAGCHI / Natunpata / 16 August

বইকথা — মনীষীদের জীবনকথা / নতুনপাতা

ছোটদের বিভাগ

Book Review  PRODASHKUMAR BAGCHI  Natunpata  16 August

বইকথা

মনীষীদের জীবনকথা

প্রদোষকুমার বাগচী

তোমাদের  মনের মতো আরও একটি বই
তোমাদের কি কি বই ভালো লাগতে পারে এই ভেবে আমি তোমাদের এতদিন নানা ধরনের বইয়ের কথা বলেছি। এবারে তোমাদের একটা অন্য বইয়ের কথা বলবো। মনীষীদের জীবনকথা। মনীষীরা তো একদিনে মনীষী হয়ে যায়না, নানা বাধা, কঠিন পথ পেরিয়ে তবে কোনও কোনও মানুষ একদিন মনীষীতে পরিণত হয়। এই সমস্ত মানুষের জীবন থেকে আমরা অনেক কিছু শিখতে পারি জানতে পারি।
গদাধর চট্টোপাধ্যায় কি করে  রামকৃষ্ণ হলেন সেকথা আমাদের সকলকেই কৌতুহলী করে তোলে। অথবা সারদা কি করে সবার মা সারদায় পরিণত হলেন সেই গল্পও আমাদের মোহিত করে। তোমরা সকলেই স্বামী বিবেকানন্দের নাম শুনেছ। তাঁর নানা কর্মকাণ্ডের কথাও শুনেছ। কিন্তু তাঁর আসল নাম ছিল নরেন্দ্রনাথ দত্ত। এই নরেনই ছোটো বেলায় যখন তোমাদের মত ছিলেন লোকমুখে কিছু শুনে বিশ্বাস করতে চাইতেন না। তখন তাঁর নাম ছিল বিলে। তিনি সব সময় প্রমাণ চাইতেন। পরে এই লোকটিই জাতপাতের বেড়া ভেঙ্গে সকলকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছিলেন। এই মানুষটিই বিনা দ্বিধায় মেথরের কলকেয় তামাক খেয়ে চলে গিয়েছিলেন ভারত তীর্থ ভ্রমণে।


এবার তোমাদের একটা কথা বলি। ধর তুমি একজন রাজকুমার। তাহলে কি করতে তুমি সারাদিন? তাজকুমার হলে তুমি হয়তো খুব খুশি হতে। কারণ অনেক দাপট দেখাতে পারতে। কিন্তু বহুদিন আগে একজন সত্যিকারের এক রাজকুমার এসব ভালো বাসতো না। রাজকুমারের জীবন তাঁর ভালো লাগতো না। তাঁর নাম ছিল গৌতম। মানুষের জন্যই তাঁর প্রাণ কাঁদত। মৃত্যুর হাত থেকে কীভাবে মানুষ বাঁচতে পারে তার জন্য তিনি কঠোর তপস্যা করেছিলেন। পরে তিনি যখন সত্যিটা বুঝলেন তখন তিনি বোধি লাভ করলেন। হলেন গৌতম বুদ্ধ।
এরকম কত মানুষের কথা যে এই বইতে আছে পাতা উলটে দেখলে তোমরা অবাক হয়ে যাবে। ভারতের হিন্দু মুসলমান যে একই মাটির সন্তান, একই দেশের ফলে-ফসলে তাদের দেহ পুষ্ট সেই কথাটাকে কী অসামান্যভাবেই না তুলে ধরেছিলেন নজরুল তাঁর সুন্দর একটি গানে— 
‘মোরা একই বৃন্তে দুইটি কুসুম হিন্দু-মুসলমান,
মুসলিম তার নয়ন মণি, হিন্দু তাহার প্রাণ।’
ছোটদের জন্যেও তিনি লিখেছেন অনেক লেখা— ‘ভোর হল, দোর খোল, খুকুমণি ওঠ রে...।’

 

একটা সময় পর্যন্ত আমরা অনেকেই জানতাম না যে গাছেদের প্রাণ আছে। তাদের ভালো লাগা আছে, কষ্ট আছে, বেদনা আছে। তখন এসব কথা বলা মানে ছিল পাগলের লক্ষণ। কিন্তু সত্যিই যে গাছেরাও দুঃখ পায়, কষ্ট পায়, আনন্দ পায় মানুষেরই মতো, সেকথা প্রমাণ করে দিয়েছিলেন আচার্য জগদীশচন্দ্র বসু। এসব কথাই আছে এই বইটিতে।
তাছাড়া আরও অনেকের কথা আছে— কে ছিলেন হেয়ার সাহেব, কেমন মানুষ ছিলেন রবীন্দ্রনাথ এসব তো আছেই তাছাড়া, গোষ্ঠ পাল, সরোজিনী নাইডু, ভারতবন্ধু রোমাঁ রোলাঁদের  জীবনকাহিনীও তোমাদের ভালো লাগবে। তোমারা অনেকেই মার্কসের নাম শুনেছো। তিনি জার্মানির লোক ছিলেন। তিনি আর এঙ্গেলস মিলে তৈরি করেছিলেন  মার্কসবাদ। তার আসল কথা কি, সে কথা জানতেও তোমরা এই বইটির সাহায্য নিতে পারো।  সব মিলিয়ে তোমাদের ভালো লাগার মতো এই বই। লিখেছেন স্বনামধন্য রাষ্ট্রীয় পুরস্কার প্রাপ্ত লেখক সুনীতি মুখোপাধ্যায়।
তোমারা নিশ্চয়ই বইটি কোথায় পাওয়া যাবে জানতে চাইছো। সেই ঠিকানা বলে দিচ্ছি—
 

মনীষীদের জীবনকথা
সুনীতি মুখোপাধ্যায়। নির্মল বুক এজেন্সি। কলকাতা— ৭০০ ০০৯।

৫০টাকা।

Comments :0

Login to leave a comment