BOOK STALL HOOGLY

হুগলীর সব বুক স্টলে ভিড়

জেলা

হুগলীতে চন্ডীতলার শিয়াখালা'য় ৫৩ তম বর্ষে মার্কসীয় সাহিত্য বিক্রয় কেন্দ্র । ছবি: অনন্ত সাঁতরা

সিপিআই (এম) গোঘাট ২ নং এরিয়া কমিটির উদ্যোগে কামারপুকুর লাহাবাজারে মার্কসবাদী সাহিত্য ও প্রগতিশীল পুস্তক পুস্তিকার সম্ভার নিয়ে শারদীয় বুক ষ্টল উদ্বোধন  হয়। উদ্বোধক দেবকুমার  চট্টোপাধ্যায়। উপস্থিত ছিলেন পার্টি নেতা অভয় ঘোষ, সত্যসাধন ঘোষ, বিশ্বজিত মন্ডল। কামারপুকুর, পশ্চিম পাড়া, বদনগঞ্জ  ১ ও ২ , শ্যামবাজার, মান্দারন, বেঙ্গাই অঞ্চলের কর্মীবৃন্দ ছিলেন অনুষ্ঠানে। 

সিপিআই(এম) গোঘাট এক নম্বর এরিয়া কমিটির উদ্যোগে গোঘাট থানা বাস স্টপেজে শারদ বুক স্টল বেলা তিনটেয় উদ্বোধন করা হয়। এই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্বপন মন্ডল। উদ্বোধন করেন পার্টির জেলা সম্পাদক মন্ডলীর সদস্য ভাস্কর রায়। আরামবাগ-১ এরিয়া কমিটির উদ্যোগে আরামবাগ গৌরহাটী মোড়ে শারদীয়া বুক স্টলের উদ্বোধন করা হয়েছে। বুক স্টলের উদ্বোধন করেন গণতান্ত্রিক লেখক শিল্পী সঙ্ঘের আরামবাগ ইউনিটের অন্যতম সদস্য অধ্যাপক মুক্তি প্রকাশ  রায়।

জাঙ্গীপাড়া এরিয়া কমিটির তিন জায়গায় বুক স্টল চালু হয়েছে। চলছে বই বিক্রি। শনিবার সকাল ৯ টায় জাঙ্গীপাড়া ইউকো ব্যাঙ্কের সামনে এরিয়া কমিটির কেন্দ্রীয় বুক স্টলের উদ্বোধন করেন বাহার আলি মল্লিক। বেলা ১০টায় কোতলপুর অঞ্চলের সিতাপুর হাটের কমরেড রঞ্জুলাল সিংহরায় ও নেপাল নন্দী ভবনে বুক স্টলের উদ্বোধন করেন প্রভাত ঘোষাল। খানাকুল ২ -র দ্বিতীয় বুক স্টল  শনিবার হায়াৎপুরে চালু হয়।

দাদপুর এরিয়া কমিটির এলাকায় গোস্বামী মালিপাড়ার সিনেট বিশালক্ষ্মী তলায় মার্কসীয় এবং প্রগতিশীল সাহিত্য বিক্রয় কেন্দ্র  শনিবার বেলা তিনটায় উদ্বোধন হয়। উদ্বোধনী করেন সিপিআই(এম) রাজ্য কমিটির সদস্য মনোদীপ ঘোষ। সভাপতিত্ব করেন গোপাল চন্দ্র দত্ত। মানকুণ্ডু তেলিনীপাড়া, চাঁপদানী, চন্ডীতলা-১ ব্লকের শিয়াখালা চৌমাথায় চলছে বুক স্টল। 

 ১৯৭১ সালে পশ্চিমবঙ্গে ভয়ঙ্কর আধা ফ্যাসিবাদী সন্ত্রাসের মধ্যে বামপন্থী আন্দোলনের উত্তাল দিনে কতিপয় দামাল সাহসী তরুণ বাম কর্মী শিয়াখালা বাজারের প্রাণকেন্দ্র শিয়াখালা চৌমাথা-'য় বুকস্টলের সূচনা করেন। তারপর থেকে পার্টির উদ্যোগে ও এলাকার গণ সংগঠন গুলির সহযোগিতায় নিরবচ্ছিন্নভাবে ৫২ বছর ধরে শারদোৎসবের দিনগুলিতে এই বুক স্টল পরিচালিত হয়ে আসছে। এবছর এই সাহিত্য বিক্রয় কেন্দ্র ৫৩ তম বর্ষে পদার্পণ করলো।

এই উপলক্ষে সংক্ষিপ্ত উদ্বোধনী অনুষ্ঠানে বর্তমান পরিস্থিতিতে মার্কসীয় ও প্রগতিশীল সাহিত্যের ভূমিকা ও তাৎপর্য ব্যাখ্যা করেন পার্টির চন্ডীতলা-১ এরিয়া কমিটির সম্পাদক তথা উদ্বোধক সঞ্জয় ঘোষ, সদস্য সোমনাথ ঘোষ। সভাপতিত্ব করেন প্রবীণ পার্টি নেতা রঘুনাথ ঘোষ। 

Comments :0

Login to leave a comment