fund crunch Mamata's visit

জেলা সফরে একেকটি সভায় শূন্য ভাঁড়ারে দেড় কোটি খরচ মমতার

রাজ্য

আর্থিক সঙ্কটের রাজ্যে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির জেলা সফরে সরকারি খরচ দেড় কোটি টাকা ছাপিয়ে যাচ্ছে!
জেলায় গিয়ে একটি বৈঠক আয়োজনেই দেড় কোটি খরচ। এরসঙ্গে অস্থায়ী হেলিপ্যাড থেকে সংযোগকারী রাস্তা সহ একাধিক পরিকাঠামো খরচ যোগ হলে আড়াই কোটি ছাড়িয়ে যাবে। উপভোক্তার ব্যাঙ্ক অ্যাকাউন্টে ডিবিটি (ডাইরেক্ট বেনিফিট ট্রান্সফার) করার জন্য কলকাতা থেকে ক্ষণে ক্ষণে জেলায় গিয়ে সরকারি কোষাগার থেকে জলের মতো টাকা খরচ হয়ে যাচ্ছে। চলতি মাসে ৮টি জেলা সফরে ৯টি অস্থায়ী হেলিপ্যাড করতে এক, একটির জন্য খরচ হয়েছে ২০ লক্ষ টাকা! মুখ্যমন্ত্রীর চপার ওঠা নামার পর যে টাকা জলেই যাবে।
গত ১৭ জানুয়ারি নবান্ন থেকে মমতা ব্যানার্জি জেলা প্রশাসনের আধিকারিকদের সঙ্গে বৈঠক করেছিলেন। বৈঠকে আলোচনার বিষয় আলাদা হলেও তাঁর জেলা সফরে সরকারি খরচের বহর নিয়ে মুখ্যমন্ত্রী উষ্মা প্রকাশ করেছিলেন। কিন্তু পরিস্থিতির যে বিন্দুমাত্র পরিবর্তন হয়নি তা বৈঠক পরবর্তী জেলা সফরেই স্পষ্ট হয়েছে। কিন্তু তার থেকেও তাৎপর্যপূর্ণ ঘটনা হলো, জেলা সফরের খরচ নিয়ে প্রশাসনিক বৈঠকে আলোচনার পর এই প্রথম প্রকাশ্যে চলে এল মমতা ব্যানার্জি জেলা সফরে বিপুল সরকারি খরচ। 
রাজ্য প্রশাসনের এক শীর্ষ আধিকারিকের বক্তব্য,‘‘ মুখ্যমন্ত্রী জেলা সফর পর্বে সভাস্থলের পরিকাঠামো গড়ার কাজ করে পূর্ত দপ্তর। তার বাইরে অন্যান্য খরচের দায়িত্ব থাকে সংশ্লিষ্ট জেলা প্রশাসনের। এখন খরচখরচার হিসাব করতে গিয়ে দেখা যাচ্ছে, মুখ্যমন্ত্রীর জেলা সফরে একটি মিটিং আয়োজন করতেই কোটি টাকা খরচ হয়ে যাচ্ছে। এক জেলায় একাধিক সভা থাকলে খরচ স্বাভাবিকভাবেই বহু কোটি টাকা হয়ে যাচ্ছে।’’
মমতা ব্যানার্জি জেলা সফরে অস্থায়ী হেলিপ্যাড তৈরি করতেই বিপুল টাকা খরচ হয়ে যাচ্ছে। চলতি মাসে মুখ্যমন্ত্রীর জন্য কোচবিহারে ২টি, জলপাইগুড়ি, রায়গঞ্জ, বালুরঘাট, মালদা, কৃষ্ণনগরে একটি করে ও বহরমপুরে ২টি সব মিলিয়ে ৯টি অস্থায়ী হেলিপ্যাড তৈরি করতে হয়েছে। এক, একটি হেলিপ্যাড তৈরি করতে খরচ হচ্ছে নূ্যনতম ২০ লক্ষ টাকা। হেলিপ্যাড তৈরি করলেই কাজ শেষ হচ্ছে না। হেলিপ্যাড থেকে তৈরি করতে হচ্ছে সংযোগকারী রাস্তা। ফলে হেলিপ্যাড ও রাস্তা মিলিয়ে সরকারি কোষাগার থেকে ৫০ থেকে ৫৫ লক্ষ টাকা খরচ হয়ে যাচ্ছে। 
মুখ্যমন্ত্রীর সফর পর্বে হেলিপ্যাড তৈরি থেকে অস্থায়ীভাবে অ্যাপ্রোচ রোড তৈরি করার দায়িত্ব থাকে পূর্ত দপ্তরের। এরইসঙ্গে পূর্ত দপ্তরকে মুখ্যমন্ত্রীর সভাস্থলের যাবতীয় পরিকাঠামো নির্মান গড়ে দিতে হয়। দপ্তরের নিজস্ব খরচে মমতা ব্যানার্জির সভাস্থলের সভামঞ্চ, নিরাপত্তাজনিত ব্যারিকেড, হ্যাঙার, বড় রাস্তা থেকে সভাস্থলে আসার জন্য একাধিক রাস্তা, সহ নিরাপত্তার সবদিক বজায় রেখে পরিকাঠামো গড়তে হয় পূর্ত দপ্তরকে। 
সভাস্থলের পাশাপশি পূর্ত দপ্তরের খরচে মুখ্যমন্ত্রীর রাত্রিবাসের স্থানের যাবতীয় পরিকাঠামো তৈরি করার ব্যবস্থা করতে হয় পূর্ত দপ্তরকেই। শব্দহীন জেনারেটর, নতুন শীতাতপনিয়ন্ত্রিত ব্যবস্থা, এমনকি বিদ্যুতবাহী তারের ওয়ারিং পর্যন্ত বদল করে দিতে হয়। আসলে বেশ কয়েকবার জেলা সফরে গিয়ে মুখ্যমন্ত্রীর রাত্রিবাসের সময় বিদ্যুৎ বিভ্রাটের ঘটনা ঘটে। এসি থেকে শর্টসার্কিটের ঘটনা পর নিরাপত্তার দিক বজায় রেখে জেলায় মুখ্যমন্ত্রী রাত্রিবাস করার সময় পরিকাঠামো খরচ বহু গুণ বেড়ে গেছে। 
পূর্ত দপ্তরের পাশাপাশি জেলা প্রশাসনের তরফ থেকেও বিপুল টাকা মুখ্যমন্ত্রীর জেলা সফরে খরচ করতে হচ্ছে। মুখ্যমন্ত্রীর বাইরে সরকারি আধিকারিক, নিরাপত্তা কর্মীদের থাকা, খাওয়া থেকে গাড়ির ব্যবস্থা করতে হয় জেলা প্রশাসনকে। এছাড়াও সভার জন্য জেলার বিভিন্ন প্রান্ত থেকে মানুষজনকে আনতে হয়। সরকারি পরিষেবা প্রদানের কর্মসূচীতে বাসের ব্যবস্থার খরচ জেলা প্রশাসনের। দূর দূরান্ত থেকে আসা মানুষদের জন্য টিফিনের খরচ বহন করতে হয় জেলা প্রশাসনকেই। ফলে খরচের বিপুল চাপ জেলা প্রশাসনেরও। 
গত ডিসেম্বর মাসেই দার্জিলিঙ, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, শিলিগুড়ি সফর করে কলকাতায় ফিরেছিলেন মুখ্যমন্ত্রী। ফের জানুয়ারি মাসেই মমতা ব্যানার্জি উত্তরবঙ্গ সফরে রওনা দিয়েছেন। গত সোমবার কোচবিহার, শিলিগুড়ি হয়ে এদিন উত্তর দিনাজপুর ও দক্ষিণ দিনাজপুর জেলায় সরকারি কর্মসূচীর পাশপাশি রাজনৈতিক কর্মসূচীও ছিল মমতা ব্যানার্জির। এরপর মালদহ ও মুর্শিদাবাদ জেলা সফর করে নদীয়ার কৃষ্ণনগর ঘুরে কলকাতায় ফেরার কথা মুখ্যমন্ত্রীর। উত্তরবঙ্গ সফরের আগে মুখ্যমন্ত্রী দক্ষিণ ২৪ পরগণা ও পূর্ব বর্ধমান সফর করেছেন। 
ক্ষমতায় আসার পর থেকে রাজ্যে প্রশাসনিক কাজের পর্যালোচনা বৈঠক করতেন মমতা ব্যানার্জি। তারপর তা জেলায় ছড়িয়ে গিয়ে জেলা প্রশাসনিক পর্যালোচনা বৈঠকে রাজ্যের মন্ত্রী থেকে দপ্তরের শীর্ষ আধিকারিকদের সঙ্গে নিয়ে যেতেন মুখ্যমন্ত্রী। গত এক বছরে জেলা প্রশাসনিক পর্যালোচনা বৈঠকের বহর কমেছে। তার পরিবর্তে দুয়ারে সরকার শিবিরে বা ‘সরাসরি মুখ্যমন্ত্রী’তে ফোন করে পরিষেবা প্রাপাকদের জেলায় গিয়ে পরিষেবা তুলে দিচ্ছেন মমতা ব্যানার্জি। আর তার খরচ জোগাতে হিমসিম খাচ্ছে রাজ্য প্রশাসন।
 

Comments :0

Login to leave a comment