deer death

বেঙ্গল সাফারি পার্কে পরপর হরিণের মৃত্যু, উদ্বেগ

রাজ্য

শিলিগুড়িতে বেঙ্গল সাফারি পার্কে (Bengal Safari Park) ঘন ঘন হরিণ মারা যাওয়া নিয়ে উদ্বেগ বাড়ল। শুক্রবার,  সংবাদ সংস্থা জানিয়েছে যে বেঙ্গল সাফারি পার্কে মাত্র দুই মাসের মধ্যে প্রায় ২৭টি হরিণ (spotted deer) মারা গেছে। সাফারি পার্ক কর্তৃপক্ষের চরম অবহেলাকেই দায়ী করছে সংশ্লিষ্ট বিভিন্ন অংশ। রাজ্য বন বিভাগ সাফারি পার্কের পরিচালক এবং সহকারি পরিচালক উভয়কেই বদলি করে একটি বিজ্ঞপ্তি জারি করেছে।

বদলির বিষয়টি নিশ্চিত করে রাজ্যের বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক বেঙ্গল সাফারি পার্কের পরিচালক ও সহকারী পরিচালকদের অপসারণ করার সিদ্ধান্ত স্বীকার করেছেন। এতগুলি হরিণের মৃত্যুর কারণ খুঁজে বের করার জন্য  তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। এমন বড় মাত্রার বিপর্যয় এড়াতে সংশোধনমূলক ব্যবস্থার কী হবে তাও জানাতে বলা হয়েছে তদন্তকারীদের।

বেঙ্গল সাফারি পার্ক কর্তৃপক্ষের বিরুদ্ধে অভিযোগ ছিল যে তারা সাফারি পার্ক চত্বরে হরিণ ঘোরার জায়গায় দেওয়াল ভাঙা।  বন্যপ্রাণ কর্মীরা বারবার সতর্কাও করেন। তা উপেক্ষা করা হয়। কর্তৃপক্ষের গাফিলতিতেই ভাঙা দেয়াল পেরিয়ে হরিণগুলি স্টাফ ক্যান্টিন এবং অন্যান্য জায়গার বর্জ্য খাবার খেত। তা থেকে খাদ্যে বিষক্রিয়ার কারণে হরিণগুলি মারা যাচ্ছে বলে অভিযোগ।

Comments :0

Login to leave a comment