Canada

কানাডায় হিন্দু মন্দিরে হামলা খলিস্তানীদের

আন্তর্জাতিক

মঙ্গলবার (২৩ জুলাই) আলবার্টার (কানাডা) রাজধানী এডমন্টনে একটি হিন্দু মন্দিরে ভাঙচুর চালায় উগ্রপন্থীরা। এই ঘটনাটি সাম্প্রতিক সময়ে কানাডায় ঘটে চলা খলিস্তানি আন্দোলনের প্রেক্ষিতের সাথে সম্পর্কিত বলেই অভিমত।  কানাডার সাংসদ চন্দ্র আর্য বিএপিএস স্বামীনারায়ণ মন্দিরের হামলা হওয়ার বিষয়ে তার উদ্বেগ প্রকাশ করতে এক্স-এ পোস্ট করেন।

তিনি লিখেছেন, ‘গত কয়েক বছর ধরে গ্রেটার টরন্টো এরিয়া, ব্রিটিশ কলম্বিয়া এবং কানাডার অন্যান্য জায়গায় হিন্দু মন্দিরে ঘৃণামূলক হামলা করা হচ্ছে’।
এই ধরনের ঘটনায় উস্কানিদাতা চরমপন্থী গোষ্ঠীগুলির প্রতি দৃষ্টি আকর্ষণ করে লিবারেল এমপি, যিনি বহু সংস্কৃতির ইস্যুতে তাঁর সহানুভূতির জন্য পরিচিত, বলেন যে ‘‘২০২৩ সালে শিখস ফর জাস্টিসের গুরপতবন্ত সিং পান্নুন প্রকাশ্যে হিন্দুদের ভারতে ফিরে যাওয়ার ফতোয়া জানিয়েছিলেন। খালিস্তান সমর্থকরা প্রকাশ্যে ব্রাম্পটন ও ভ্যাঙ্কুভারে প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর হত্যাকাণ্ড নিয়ে প্রাণঘাতী অস্ত্রের ছবি নিয়ে উদযাপন করে’’।
‘‘আমি সবসময় বলে আসছি, খালিস্তানি চরমপন্থীরা তাদের ঘৃণা ও হিংসার প্রকাশ্য বক্তব্য দিয়ে সহজেই পার পেয়ে যায় বলে মনে হচ্ছে,’’ তিনি জোর দিয়ে বলেন। মন্দিরের ভাঙা দেওয়ালের একটি ছবি দিয়ে তিনি তার পোস্ট শেষ করেন এই বলে যে, ‘‘একটি ভাঙা রেকর্ডের মতো, আমি আবারও কানাডার আইন প্রয়োগকারী সংস্থাগুলিকে সংখ্যালঘু হিন্দু-কানাডিয়ানদের বিরুদ্ধে শারীরিক শারীরিক আক্রমণ শুরু হওয়ার আগে এই বিষয়টিকে গুরুত্ব সহকারে বিবেচনার আহ্বান জানাচ্ছি’’।

Comments :0

Login to leave a comment