israel hezbollah conflict

লেবাননে স্থল অভিযানের প্রস্তুতি নিচ্ছে ইজরায়েল

আন্তর্জাতিক

হেজবোল্লাহর সঙ্গে ক্রমবর্ধমান সংঘাতের মধ্যে লেবাননে সম্ভাব্য স্থল আগ্রাসনের জন্য সৈন্যদের প্রস্তুত থাকার আহ্বান জানিয়েছেন ইজরায়েলি সেনাপ্রধান এবং বলেছেন, ইরান সমর্থিত গোষ্ঠীটির বিরুদ্ধে সর্বাত্মক হামলা ‘শত্রু ভূখণ্ডে প্রবেশের’ পথ প্রশস্ত করতে পারে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ‘সর্বাত্মক যুদ্ধের’ হুঁশিয়ারি দেওয়ার পাশাপাশি চলতে থাকা শত্রুতা অবসানের লক্ষ্যে জাতিসংঘে ২১ দিনের যুদ্ধবিরতি চুক্তি সম্পাদনের জন্য আলোচনার মধ্যেই এ ঘটনা ঘটল।
লেবাননের স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে, বুধবার হেজবোল্লাহর বিরুদ্ধে ইজরায়েলের বিমান হামলায় কমপক্ষে ৭২ জন নিহত ও ২৩৩ জন আহত হয়েছে।
ইজরায়েলি সেনাদের উদ্দেশে দেওয়া ভাষণে সামরিক প্রধান লেফটেন্যান্ট জেনারেল হারজি হালেভি বলেন, ‘আপনারা আকাশে যুদ্ধবিমানের শব্দ শুনতে পাচ্ছেন; আমরা সারাদিন আক্রমণ করেছি। এটি আপনাদের সম্ভাব্য প্রবেশের ক্ষেত্র প্রস্তুত করা এবং হেজবোল্লাহকে নিকেশ করার জন্য’।
ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ রাষ্ট্রসংঘের সাধারণ পরিষদে বলেছেন, ‘লেবাননে যুদ্ধ হতে পারে না। এ কারণে আমরা ইজরায়েলকে লেবাননে উত্তেজনা বৃদ্ধি বন্ধ করতে এবং ইজরায়েলে ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ বন্ধ করতে হেজবোল্লাহর প্রতি আহ্বান জানাচ্ছি’।
ক্রমবর্ধমান সংঘাত অবসানে বাইডেনের সঙ্গে ২১ দিনের ‘সাময়িক যুদ্ধবিরতির’ প্রস্তাব নিয়ে আলোচনার পরপরই তিনি এই মন্তব্য করেন।

লেবাননে হেজবুল্লাহর পরিকাঠামো ধ্বংসের জন্য সোমবার থেকে ইজরায়েল ব্যাপক অভিযান শুরু করার পর থেকে এ পর্যন্ত ৬০০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছে বলে খবর পাওয়া গেছে। জাতিসংঘের পরিসংখ্যান অনুসারে, লেবাননে প্রায় ৯০,০০০ মানুষ নতুন করে বাস্তুচ্যুত হয়েছে, যা ১১০,০০০ যোগ করেছে যারা উত্তেজনা বৃদ্ধির আগে তাদের বাড়িঘর ছেড়ে পালিয়েছিল সেই সংখ্যার সাথে।

Comments :0

Login to leave a comment