Bangabandhu Chair in JU

যাদবপুরের সিলেবাসে এবার ‘মুজিববাদ’

কলকাতা

প্রথমবারের জন্য ভারতের কোনো বিশ্ববিদ্যালয়ে পড়ানো হবে বঙ্গ বন্ধু মুজিবর রহমানের (Mujibar Rahaman) আদর্শ। সিলেবাসে যুক্ত হল ‘মুজিববাদ’। ভারতে স্বাধীনতার ৭৫ বছর এবং বাংলাদেশের ৫০ বছর পূর্তি উপলক্ষে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের (Jadavpur University) আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের করিডোরে বসানো হল ভারত-বাংলাদেশ মৈত্রী ফলক। অনুষ্ঠানে অংশ নেয় বিভাগীয় প্রধান ড. ইমন কল্যাণ লাহিড়ী সহ অন্যান্য অধ্যাপক এবং আধিকারিকরা। উপস্থিত ছিল ছাত্রছাত্রীদের একাংশও।

ফলক উন্মোচনের পরে গাওয়া হয় দুই দেশের জাতীয় সঙ্গীত। বাংলাদেশের উপ হাইকমিশনার (Deputy High Commissioner of Bangladesh)) জানান, এই উদ্যোগ নেওয়ার জন্য তারা কৃতজ্ঞ। দুই দেশের বন্দুত্ব আরও দৃঢ করতে পাস্পরিক আদানপ্রদানের ওপর জোড় দেন তিনি। তিনি বলেন যাদবপুর সহ পশ্চিমবঙ্গের আরও বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু চেয়ার স্থাপনের কাজ অনেকদূর এগিয়েছে। একবার এই পদ স্থাপন হয়ে গেলেই বাংলাদেশ থেকে কোনো শিক্ষাবিদ এখানে আসবেন, গবেষণা করবেন এবং বিভিন্ন বিষয়ের ওপর ক্লাস নেবেন বলেও জানান তিনি।


বিভাগীয় প্রধান ইমন কল্যাণ লাহিড়ী জানান, আমরা মনে করি, বঙ্গবন্ধুকে গঙ্গার পাড়ে কিংবা পদ্মার পাড়ে আটকে রাখা যায় না। বঙ্গবন্ধু হলেন প্রথম ব্যক্তি, যিনি বাংলাকে জাতিসংঘে তুলে ধরেছিলেন। আমাদের মনে হয়, তার জীবনী শিক্ষার্থীদের বেশি করে পড়া দরকার। তার যে ধর্মনিরপেক্ষতা, মানুষ হিসেবে আমাদের অহংকার করা উচিত। দেশভাগের যে বেদনা আমাদের মধ্যে ছিল, সেখানে বঙ্গবন্ধুর ধারণা দিয়ে আমরা আরাম খুঁজে পাই। আবার মনে হয়, বঙ্গবন্ধুকে যদি নতুন করে নতুন প্রজন্ম জানে, আমাদের বিভাগের শিক্ষার্থীরা তাতে অনেক বেশি উপকৃত হবে।
তিনি জানান, যাদবপুরের সিলেবাসে বাংলাদেশ-ভিত্তিক একটি বিশেষ পেপার রয়েছে, যেটি স্নাতকোত্তর পর্যায়ের শিক্ষার্থীদের পড়ানো হয়। এছাড়া পাঠ্যসূচিতেও যাতে বঙ্গবন্ধুকে অন্তর্ভুক্ত করা যায়, তা নিয়ে আলোচনা চলছে।

Comments :0

Login to leave a comment