MUKTADHARA / PROBANDHA — SAGNIK CHAKRABORTY — 10 JANUARY 2024

মুক্তধারা / প্রবন্ধ — আইনস্টাইনের পর সেরা বিজ্ঞানী স্টিফেন হকিং — সাগ্নিক চক্রবর্তী / ৩ জানুয়ারি ২০২৪

সাহিত্যের পাতা

MUKTADHARA  PROBANDHA    SAGNIK CHAKRABORTY  10 JANUARY 2024

মুক্তধারা  

প্রবন্ধ

আইনস্টাইনের পর সেরা বিজ্ঞানী স্টিফেন হকিং
সাগ্নিক চক্রবর্তী 


এ্যালবার্ট আইনস্টাইনের পর  বিশ্ব সেরা বিজ্ঞানীর শিরোপা একজনকেই দেওয়া যায়, তিনি স্টিফেন উইলিয়াম হকিং। জন্ম ৮-ই জানুয়ারি ১৯৪২, অক্সফোর্ড, ইংল্যান্ড, পিতা ড. ফ্রাঙ্ক হকিং, মা- এলিজা হকিং।  বিশিষ্ট তাত্ত্বিক পদার্থ  
বিজ্ঞানী হিসাবে হকিং বিশ্বের সর্বত্র পরিচিত ব্যক্তিত্ব। পড়াশোনার শুরু সেন্ট আলবান্‌স  স্কুল থেকে, পরে অক্সফোর্ড ইউনিভার্সিটি কলেজ ও কেমব্রিজ ট্রিনিটি হল । 
হকিং কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে লুকাসীয় অধ্যাপক পদ থেকে অক্টোবর ২০০৯ সালে অবসর নেন। এছাড়াও তিনি কেমব্রিজের গনভিল ও কেইয়ুস কলেজের ফেলো হিসাবে কাজ করেছেন।   
ছোটবেলা থেকেই বিজ্ঞানের প্রতি বিশেষ আগ্রহী এবং মেধার পরিচয় রাখায় লোকে তাকে বলত ছোট আইনস্টাইন। 
কর্মজীবনে তিনি সাধারণ আপেক্ষিকতা ও কোয়ান্টাম মহাকর্ষ নিয়ে গবেষণা করেন। তিনি কেমব্রিজের ক্যালিফোর্নিয়া ইন্সটিটিউট অফ টেকনোলজি ও পেরিমিটার ইন্সটিটিউট ফর থিওরিটিক্যাল ফিজিক্স প্রতিষ্ঠা  করেন। 
মাত্র ২২ বছর বয়সে ভয়ঙ্কর মোটর নিউরন রোগে আক্রান্ত হন এবং ধীরে ধীরে অঙ্গগুলি বিকল হতে শুরু করে। একসময় কথা বলার সক্ষমতাও হারিয়ে ফেলেন। 
চিকিৎসকদের অনুমান ছিল তিনি আর মাত্র ২ বা ৩ বছর বাঁচতে পারেন। হকিং ভাবলেন এই স্বল্প ২/৩ বছরকে কাজে ভরিয়ে তুলবেন। কিন্তু ডাক্তারদের অনুমান ব্যর্থ করে তিনি বাঁচলেন আরও ৫০ বছর। আর নানা বিষয় নিয়ে  
গবেষণায় মগ্ন রইলেন। বহু পুরস্কারে ভূষিত হলেন। 
৭৬ বছর বয়সে ১৪-ই মার্চ ২০১৮ প্রয়াত হলেন। এই প্রতিভাদীপ্ত শ্রেষ্ঠ বিজ্ঞানীকে আমরা শ্রদ্ধা জানাই।

 

 

Comments :0

Login to leave a comment