Books Review

বই কথা

ছোটদের বিভাগ

Books review

ছোটদের মনের মতো বই


প্রদোষকুমার বাগচী

এবারে তোমাদের জন্য একটি মন ভালো করা বইয়ের খবর নিয়ে এসেছি। বইটির নাম ‘আমপাতা জামপাতা’। এটি একটি বার্ষিকী। বইটি খুলেই যে ছড়াটি নজরে এলো, সেখান থেকে কয়েক লাইন তোমাদের কথা ভেবে তুলে ধরার লোভ সামলাতে পারলাম না। এটিকে  এই বার্ষিকীর সূচনাবিন্দু বলতে পারো— 
ঝলমলে মেঘ খুশির দোলায় উড়ন্ত
এমন দিনে অঢেল খুশি দুরন্ত
ধরবি আমায় নীল-নীল মেঘ ঘুরন্ত
এই তো আকাশ মুঠোয় আমার ছু-মন্তর।

হ্যাঁ, এইরকম একটি ছড়া দিয়েই শুরু হয়েছে এই বই। তোমরা যখন  ছড়াটা পড়তে শুরু করবে ছন্দে ছন্দে  তোমাদের দেহে ও মন উভয়ই দুলে উঠবে। আর তার সঙ্গে রয়েছে অপূর্ব সব ছবি। দেবাশিস্‌ বসু সম্পাদনা করেছেন এই বই। ছোটদের এই বার্ষিক সাহিত্য সংকলনে  ছড়া ও কবিতার ছবিগুলি এঁকেছেন শ্রীমতী টুটু সরকার। বইয়ের পাতায় পাতায় রয়েছে হৃদয় মাতানো রং-বেরঙের মিঠেকড়া রচনার ডালি। ১২ টি উপন্যাস, ৩০টি গল্প, ৬৩টি ছড়া-কবিতা, ১টি নাটক, ৮টি বিশেষ রচনা, ৩টি বিজ্ঞান রচনা, ১টি ভ্রমণ কাহিনী, ২টি রঙিন  ও অজস্র সাদাকালো কমিকস এবং ছোটদের জন্য লেখা আছে। ছোটদের জন্য হলেও সব বয়সের চিরসবুজ বন্ধুদেরও কাছে টেনে নেয় এই লেখাগুলি। চিনতে শেখায় আমাদের চারপাশের আনন্দময়  ‘গাছগাছালি, পাখপাখালি, খেলা-খেলুড়ে, দিন-রাত্তির, মিষ্টি ফুলের গন্ধ আর গল্প ছড়ার ছন্দে’ আলোকিত ও কল্লেলিত হয়ে ওঠা এই জগৎটাকে। চিনতে শেখায় চারপাশের পরিবেশ, আমাদের ছুটি, পালাপার্বন, রোদ্দুর, মেঘমালা এবং আরও কত কি! আর এই সমস্ত লেখায় অলঙ্করণ করেছেন ১২জন চিত্রশিল্পী। এই বইয়ের সম্পাদনা করেছেন যিনি তাঁর কথাও একটু জেনে রাখ। তিনি তোমাদের জন্য অনেক বই লিখেছেন। তোমাদের কথাই তিনি সবসময় ভাবেন। তাঁর তো অনেক বই। আমি দুটি বইয়ের কথা বলছি।

একটি  ‘উড়ুক পাখি তুড়ুক যা’ এবং অপরটি ‘শিউলি ঝরার দিন’ । ‘ইকির মিকির’ তাঁর একটি ছড়া সংকলন। এখন আমরা যে বইটি নিয়ে আলোচনা করছি সেই ‘আমপাতা জামপাতা’ বইটির প্রচ্ছদ করেছেন দেবব্রত ঘোষ। তোমাদের সকলের ভালো লাগবে বইটি।
পাওয়া যাবে ১০ ঝামাপুকুর লেন, কলকাতা ৯— এই ঠিকানায়। দাম ৩৫০টাকা।


 

Comments :0

Login to leave a comment