Book Review

নতুনপাতা বইকথা ৩ মে

ছোটদের বিভাগ

Book Review

বইকথা

শিবনাথ শাস্ত্রীর ‘সব সেরা মুকুল’

প্রদোষকুমার বাগচী

তোমাদের জন্য এবার হাজির হয়েছি ‘সব সেরা মুকুল’ নিয়ে। শিবনাথ শাস্ত্রীর নাম তোমরা সকলেই জানো। এই লোকটিই বহু আগে তোমাদের মত শিশুকিশোরদের কথা ভেবে ‘মুকুল’ নামে একটা পত্রিকার সম্পাদনা করতেন। শিশুসাহিত্যের ইতিহাসে পত্রিকাটি উঁচু আসন পেয়েছিল। নৈতিক শিক্ষা, মানুষের পাশে দাঁড়ানোর শিক্ষা আর ছোটদের বড় করে তোলার শিক্ষায় ‘মুকুল’ ছিল সবার আগে।  শিবনাথ লিখেছিলেন ৮ থেকে ১৭ বছর বয়স যাদের তাদের জন্য এই ‘মুকুল’।


‘মুকুল’-এ কারা লিখতেন শুনলে অবাক হয়ে যাবে। রবীন্দ্রনাথ ঠাকুর, জগদীশচন্দ্র বসু, রামেন্দ্রসুন্দর ত্রিবেদী, উপেন্দ্রকিশোর রায়চৌধুরী, বিপিনচন্দ্র পাল, রামানন্দ চট্টোপাধ্যায়, সুকুমার রায়, যোগীন্দ্রনাথ সরকার, কুসুমকুমারী দাস, রমেশচন্দ্র দত্ত, অবলা বসু, সুরেশচন্দ্র সমাজপতি, প্রমুখ বরেণ্য সাহিত্যিক এবং শিবনাথ শাস্ত্রী স্বয়ং।


কালজয়ী এই কিশোর পত্রিকার মধ্যে আছে গল্প, কবিতা, ভ্রমণ, স্মরণীয় কিছু মানুষের জীবনী, শিকার কাহিনী, জ্ঞান-বিজ্ঞান, উপকথা, অঙ্ক নিয়ে মজা আরও কতো কী! ১৩০২ থেকে ১৩০৭ পর্যন্ত শিবনাথ তোমাদের মতো শিশু কিশোরদের কথা ভেবে মুকুল সম্পাদনা করেছিলেন। তাঁর প্রয়াণের শতবর্ষ উপলক্ষে অসিতাভ দাসের সুযোগ্য সম্পাদনায় ব্রাহ্মসমাজ থেকে শিবনাথ শাস্ত্রী সম্পাদিত সব ক’টি সংখ্যা থেকে সেরা লেখাগুলিকে একত্র করে প্রকাশিত হয়েছে ‘সব সেরা মুকুল’। এবার একটা কথা বলে রাখি। সুকুমার রায় যখন প্রথম এই পত্রিকায় লেখেন তখন তাঁর বয়স কত জান? মাত্র ৮! ঐ বয়সেই তিনি লিখেছিলেন প্রথম কবিতা ‘নদী’। আসলে তোমাদের মতো ছোটরা যাতে অল্প বয়স থেকেই সাহিত্য চর্চা শুরু করতে পারো সেটাই ছিল  শিবনাথের ইচ্ছা। এই বইটি দেখলে হয়তো তোমরাও একদিন কেউ সেরা সাহিত্যিক হয়ে উঠতে পারো। দেবব্রত ঘোষের প্রচ্ছদ ও গৌতম চট্টোপাধ্যায়ের অলঙ্করণে যেভাবে সেজে উঠেছ বইটি তা দেখে তোমাদেরও যে ভালো লাগবে তাতে কোনও সন্দেহ নেই। এবার তোমাদের বইটি হাতে রুলে নেওয়ার পালা।


শিবনাথ শাস্ত্রী সম্পাদিত মুকুল পত্রিকার সংকলন
সব সেরা মুকুল ১৩০২—১৩০৭ বঙ্গাব্দ
সম্পাদক অসিতাভ দাশ। সাধারণ ব্রাহ্ম সমাজ। ২১১ বিধান সরণি, কলকাতা-৭০০ ০০৬। ৪০০ টাকা।

Comments :0

Login to leave a comment