Siliguri Tea Joint Forum

রাজ্যকে কড়া হুঁশিয়ারি চা শ্রমিকদের

রাজ্য জেলা

Siliguri Tea Joint Forum

অনিন্দিতা দত্ত


দালাল ও পূঁজিপতিদের হাতে এক ইঞ্চি জমিও ছেড়ে দেওয়া হবে না। বিধানসভায় পশ্চিবঙ্গের লিজ হোল্ড ল্যান্ডকে ফ্রি হোল্ড করে কর্পোরেট, বিল্ডার, প্রমোটার, এজেন্সি, ঠিকাদারদের হাতে তুলে দেবার পশ্চিমবঙ্গের সরকারের চেষ্টার বিরুদ্ধে কড়া হুঁশিয়ারি দিলেন চা শ্রমিক সংগঠনগুলির যৌথ মঞ্চ জয়েন্ট ফোরাম। বাগিচা শ্রমিকদের বিপদের আশঙ্কা প্রকাশ করে উত্তরবঙ্গের বাগিচা শিল্পকে ধ্বংস করার জন্য জমি দখলের তৃণমূল সরকারের ও কর্পোরেট সংস্থাগুলির নীতির বিরুদ্ধে বুধবার চা শ্রমিক সংগঠনগুলির যৌথ মঞ্চ জয়েন্ট ফোরামের জরুরী বৈঠক অনুষ্ঠিত হয়েছে শিলিগুড়িতে। 

শিলিগুড়িতে সিআইটিইউ দপ্তরে দীর্ঘ সময় ধরে বৈঠক চলেছে। বৈঠকে উপস্থিত ছিলেন চিয়াকামান মজদুর ইউনিয়ন, প্রোগ্রেসিভ টি ওয়ার্কাস ইউনিয়ন, ভারতীয় টি ওয়ার্কাস ইউনিয়ন, সংগ্রামী চা শ্রমিক ইউনিয়ন, জিএনএলএফ’র শ্রমিক সংগঠন, হিমালয়ান প্ল্যান্টেশন ওয়ার্কাস ইউনিয়ন, ডিডিসিকেএমইউ সহ বিভিন্ন শ্রমিক সংগঠনের প্রতিনিধিরা বৈঠকে উপস্থিত ছিলেন। বৈঠক থেকে আগামী ১মার্চ শিলিগুড়ি মিত্র সম্মিলনী হলে নাগরিক কনভেনশন করার সিদ্ধান্ত করা হয়েছে। এছাড়াও চা শ্রমিকদের দাবি নিয়ে পরবর্তীতে রাজ্যপালের সাথে দেখা করে আবেদন জানানোরও সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সমস্যার সমাধান না হলে আগামীদিনে সব জায়গার বিএলআরও দপ্তরে বিপুল চা শ্রমিকদের নিয়ে বিক্ষোভ কর্মসূচী অনুষ্ঠিত করা হবে বলে জানান চা শ্রমিক নেতৃবৃন্দ। 

রাজ্য সরকারের চা বাগানের জমি পূঁজিপতিদের হাতে তুলে দেবার শ্রমিক বিরোধী নোটিফিকেশন, বিলের মাধ্যমে চা শ্রমিকদের বাস্তু জমির পাট্টার আইনসঙ্গত দাবিকে সম্পূর্ন অগ্রাহ্য করে ফাটকাবাজ পূঁজিপতিদের হাতে চা বাগানের প্রায় ৬০০ একর জমি তুলে দিতে উদ্যত হয়েছে। সরকারি এই সিদ্ধান্তের সর্বাত্মক বিরোধীতা করে বৈঠক শেষে জয়েন্ট ফোরামের আহ্বায়ক জিয়াউল আমল বলেন, রাজ্য সরকারের কাছে আমাদের আবেদন অবিলম্বে এই আইন পুর্নবিবেচনা, রিভিউ করুন। পাট্টা না দেওয়া পর্যন্ত লিজ হোল্ড ল্যান্ড চা বাগানের ক্ষতি করা থেকে সরকার বিরত থাকুন। ওয়েষ্ট বেঙ্গল ল্যান্ড রিফর্মস অ্যাক্টের সংশোধনী বিল চা বাগান এলাকায় বসবাসকারী সাড়ে চার লক্ষ চা শ্রমিক সহ পাহাড় তরাই ডুয়ার্স সহ সমগ্র উত্তরবঙ্গের মানুষের স্বার্থবিরোধী। বিল অনুযায়ী সরকার লিজ হোল্ড ল্যান্ডগুলিকে ফ্রি হোল্ড করতে চাইছে। আমরা এই বিলের সম্পূর্নভাবে বিরোধীতা করছি। এই বিল অনুযায়ী উত্তরবঙ্গের চা শিল্পের ভবিষ্যৎ চরম ক্ষতির মুখে পড়বে। সারা দেশেই চা বাগিচা শিল্পের জমি দখলের মরিয়া প্রচেষ্টা চালাচ্ছে সরকার। এই জমি দখলের প্রচেষ্টাকে প্রতিহত করতে হবে। উত্তরবঙ্গের চা অধ্যুসিত এলাকার নদী নালা, নদী খাস কোন জমি দখল করতে দেব না। চা বাগানের জমির ওপর নজর রয়েছে পূঁজিপতিদের। 

উত্তরবঙ্গের বিস্তৃত চা বাগিচার ১৫শতাংশ জমি ট্যুরিজম ও অন্যান্য ব্যবসার জন্য নেবার রাজ্য সরকারের নতুন জমি নীতি কোনভাবেই কার্যকর করা হবে না। জমি লুট করে বিক্রি করে দিয়ে সরকার চালাবে সেটা উত্তরবঙ্গবাসী হতে দেবে না। জোরদার আন্দোলন গড়ে তুলে জমি রক্ষা করা হবে। চা বাগানের বসবাসকারীদের পাট্টা দেবার সরকারী ইচ্ছের প্রকাশ পেয়েছে। পাট্টা দেবার ক্ষেত্রে কি প্রক্রিয়া ও পদ্ধতি অনুসরন করে পাট্টা দেওয়া হবে সেবিষয়ে মালিক, শ্রমিক প্রতিনিধি সংগঠনগুলিকে সামনে রেখে সরকারী অবস্থান নির্ধারন করার দাবিও জানান তিনি। সরকারের কোন চাপের মুখেই বাগিচা শ্রমিকেরা তাদের মাথা নোয়াবেন না। বাগিচা শ্রমিকদের প্রতি পঞ্চায়েত নির্বাচনকে সামনে রেখে সরকারের কোনরকম ভাঁওতাবাজিতে পা না দেবার আহ্বান জানান তিনি।

চা বাগানের লিজ হোল্ড ল্যান্ড ফ্রি হোল্ড হবে না শিলিগুড়িতে এদিন চিফ সেক্রেটারি এই বক্তব্যের পরিপ্রেক্ষিতে চা শ্রমিক নেতৃবৃন্দ বলেছেন, বিধানসভায় গ্যাজেট নোটিফিকেশন ও বিল সংশোধনী আনার প্রয়োজনীয়তা রয়েছে। মুখে একরকম বলছেন আইন করছেন অন্যরকম তাহলে হবে না। চা বাগানের শ্রমিকদের জমির অধিকার সুনিশ্চিত করতে হবে। সরকারের পাট্টা দেবার সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে বলেন, সরকার, মালিক ট্রেড ইউনিয়ন ও শ্রমিক প্রতিনিধি সহ শ্রম দপ্তরকে নিয়ে কমিটি গঠনের মাধ্যমে সেক্ষেত্রে পাট্টা দেবার প্রসিডিওর সরকারকেই সুনির্দিষ্ট করতে হবে। 

জমি চিহ্নিত করে পাট্টা দেবার ব্যবস্থা করতে হবে। টি ট্যুরিজমের বিরোধীতা করেন তারা। মুখ্যমন্ত্রীর অনুষ্ঠানে কয়েকজন চা শ্রমিকদের হাতে তুলে দেওয়া পাট্টার কাগজে কোন খতিয়ান নম্বর নেই। যাকে দেওয়া হচ্ছে নির্দিষ্টভাবে কতটুকু জমি, কোথায় জমি সেবিষয়ে পাট্টাতে কোনই উল্লেখ নেই। পুরোটাই একটা ফেক ব্যাপার। সবটাই অস্পষ্ট। চা শিল্পে নানাভাবে আক্রমন নামিয়ে আনার চেষ্টা চলছে। আমরা আশঙ্কিত। লিজ হোল্ড চায়ের জমি চা শ্রমিক ও চা শিল্পের স্বার্থে রক্ষা করতে আগামীদিনে উত্তরবঙ্গের সমস্ত নাগরিকদের নিয়ে বৃহত্তর আন্দোলন গড়ে তোলা হবে। 
 

Comments :0

Login to leave a comment