Turkey-Syria earthquake

তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্পে মৃতের সংখ্যা ৪১ হাজার ছাড়ালো

আন্তর্জাতিক

Turkey-Syria earthquake


মৃতের সংখ্যা ৪১ হাজার ছাড়িয়ে গেল তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্পে। তুরস্ক সরকার জানিয়েছে সেদেশে এখনো পর্যন্ত ভূমিকম্পে প্রাণ হারিয়েছেন ৩৫ হাজার ৪১৮ জন। সিরিয়া প্রশাসনের তরফে জানানো হয়েছে সেদেশে ভূমিকম্পে মৃত্যু হয়েছে ৫ হাজার ৮০০ জনের।  


বুধবার তুরস্কের হাতায় অঞ্চলের আনতাকিয়া শহরের ধ্বংসস্তূপ থেকে চারজনকে জীবিত উদ্ধার করা হয়েছে বলে উদ্ধারকারীরা জানিয়েছেন। তাদের মধ্যে ৩ জন পুরুষ এবং একটি শিশু রয়েছে। ৬ ফেব্রুয়ারি প্রথম ভূমিকম্পের পর থেকে বেঁচে যাওয়া চারজনই ধ্বংসস্তূপের নিচে পড়ে ছিলেন। উদ্ধারকারীরা জানিয়েছেন রাতে বাবা ও ছেলেকে উদ্ধার করা গেছে। অন্য দুজনকে দুইজনকে মঙ্গলবার সন্ধ্যায় উদ্ধারকারী কুকুর সনাক্ত করে। 


তুরস্ক-সিরিয়ার ভূমিকম্পে ভারত সহ বিশ্বের অন্তত ৭০টি দেশ ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত মানুষের পাশে দাঁড়িয়েছে। উদ্ধারকারীরা দিনরাত নিহত ও আটকে পড়া মানুষের সন্ধান করে করে চলেছেন। ধ্বংসস্তূপ সরিয়ে শুধু মৃতদেহ উদ্ধার হচ্ছে। উদ্ধারকাজ ব্যাহত হচ্ছে প্রচণ্ড ঠান্ডায়। এখনো ধ্বংসস্তূপে চাপা পড়ে রয়েছেন বহু মানুষ। তুরস্ক ও সিরিয়ার ভূমিকম্পে মৃতের সংখ্যা ৫০ হাজার ছুঁতে পারে এমইনটাই বলছে রাষ্ট্রপুঞ্জের সাম্প্রতিক রিপোর্ট। ভূমিকম্পের পর থেকে ভয়ঙ্কর পরিস্থিতি তুরস্ক ও সিরিয়ায়। দুই দেশের হাসপাতাল গুলিতে জমছে মৃতদেহের পাহাড়। তুরস্ক ও সিরিয়ায় এখন শুধু হাহাকার, ক্ষুধার্ত মানুষের  আর্তনাদ। একদিকে ঠান্ডা অন্যদিকে খিদে। দুইয়ের যোগফলে ভূমিকম্পে বেঁচে গিয়েও প্রাণ সংশয় তৈরি হচ্ছে।  


অপরদিকে ভূমিকম্পের প্রায় ২২২ ঘন্টা পরে ধ্বংসস্তূপের নীচ থেকে ৪২ বছর বয়সী এক মহিলাকে জীবিত অবস্থায় উদ্ধার করা সম্ভব হয়েছে। এই ঘটনায় আশার আলো দেখছেন উদ্ধারকারীরা। তাঁরা মনে করছেন, আগামীতে আরও বেশ কিছু জীবিত মানুষকে উদ্ধার করা সম্ভব। 
 

Comments :0

Login to leave a comment