West Bengal Weather

আরও বৃষ্টি উত্তরবঙ্গে, মঙ্গলবার থেকে বৃষ্টি দক্ষিণে

রাজ্য

বৃষ্টিতে বিপর্যস্ত উত্তরবঙ্গ। সেখানে বর্ষা আগেই ঢুকে পড়েছে। টানা বৃষ্টিতে বর্তমানে বিপর্যস্ত উত্তরের জনজীবন। তবে উত্তরবঙ্গে বৃষ্টি হলেও দক্ষিণবঙ্গে গরমের দাপট অব্যাহত। তবে এবার বৃষ্টির আসতে চলেছে দক্ষিণবঙ্গে। কমবে তাপমাত্রার পারদও। আগামী দুই চার দিনের মধ্যে বর্ষা আসতে পারে। রবিবার এমনটাই জানালো আলিপুর হাওয়া অফিস।  রবিবার সন্ধ্যায় কলকাতা ও সংলগ্ন অঞ্চলে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। 
হাওয়া অফিসের পূর্বাভাস ঝড়-বৃষ্টির পরিস্থিতি চলতে থাকবে মালদহ ও দুই দিনাজপুরে। উত্তরবঙ্গে বৃষ্টিতে যে দুর্যোগের তৈরি হয়েছে তা আরও কয়েকদিন চলবে বলে এদিন হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে। মঙ্গল থেকে বৃহস্পতিবার দক্ষিণবঙ্গের সর্বত্রই ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গের সর্বত্রই বৃষ্টি চলবে রবিবার থেকে বৃহস্পতিবার। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়িতে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সেই কারণে ভূমিধস ও উত্তরবঙ্গের নদীগুলির জলস্তর বাড়তে পারে বলে আশঙ্কা আলিপুর আবহাওয়া দপ্তরের।
পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান জেলায় বৃষ্টির ফলে তাপমাত্রা সামান্য কমলেও আদ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতায়। ৩০ থেকে ৫০ কিলোমিটার গতিবেগে বইতে পারে ঝোড়ো হাওয়া। 
রবিবার কলকতায় সর্বনিম্ন তাপমাত্রা ২৯.৩ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ২.৩ ডিগ্রি সেলসিয়াস বেশি। এদিন বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বাধিক ৮৬ শতাংশ এবং সর্বনিম্ন ৬০ শতাংশ। রবিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৬ ডিগ্রি এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৯ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। 
কলকাতা ও সংলগ্ন অঞ্চলে শনিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬.৬ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ২.৮ ডিগ্রি বেশি ৷ আর সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৩০.২ ডিগ্রি, যা স্বাভাবিকের থেকে ৩.২ ডিগ্রি বেশি।
প্রবল বৃষ্টিতে বিপর্যস্ত সিকিম। ফুঁসছে তিস্তা নদী। পাহাড়ি রাস্তায় নতুন করে একের পর এক ধস নামছে। লাচুং, চুংথাম, জঙ্গুতে আটকে রয়েছেন এক হাজারের বেশি পর্যটক। সিকিম সহ দার্জিলিং, কালিম্পং, ডুয়ার্স অঞ্চলে বৃষ্টি কমার নামই নেই। গত ২৪ ঘণ্টায় সিকিমে ১৯৪ মিমি বৃষ্টি হয়েছে। থমকে রয়েছে উদ্ধারকাজ।
হাওয়া অফিসের পূর্বাভাস সোমবার থেকেই বদলাবে আবহাওয়া। কমতে শুরু করবে তাপমাত্রার পারদ।  আকাশ থাকবে মেঘলা। বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। মঙ্গলবার থেকে বৃহস্পতিবার বৃষ্টির পরিমাণ আরও বাড়তে পারে। বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। 
আবহবিদরা জানাচ্ছেন, মরশুমি বৃষ্টির পাশাপাশি উত্তর প্রদেশ থেকে পূর্ব মেঘালয় পর্যন্ত একটি অক্ষরেখা থাকায় উত্তরবঙ্গে বৃষ্টি বাড়ছে। উত্তরবঙ্গের কয়েকটি জেলাতে এখন কয়েক দিন ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের আশঙ্কা থাকছে। এইজন্য দার্জিলিঙ, জলপাইগুড়ি, কোচবিহার এবং কালিম্পঙে ভারী বৃষ্টির লাল সতর্কতা জারি করা হয়েছে।
 

Comments :0

Login to leave a comment