P Chidambaram

মোদী সরকারের সাফল্য, দুর্বলতা কী: বললেন পি চিদাম্বরম

জাতীয়

প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী পি চিদাম্বরম প্রাতিষ্ঠানিক দখলদারি, তদন্তকারী সংস্থাগুলির অপব্যবহার এবং পক্ষপাতদুষ্ট পরিকাঠামোগত উন্নয়নকে নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন সরকারের তিনটি দুর্বলতা হিসাবে তালিকাভুক্ত করেছেন। তবে জাতীয় সড়কের বিস্তৃতি উন্নত করার কাজ এগিয়ে নিয়ে যাওয়ার জন্য এনডিএ সরকারকে কৃতিত্ব দিয়েছেন বর্ষীবান কংগ্রেস নেতা।
ইন্ডিয়া টুডের মুম্বই কনক্লেভে বক্তব্য রাখতে গিয়ে চিদাম্বরম ভারত নগদহীন সমাজের দিকে এগোচ্ছে বলে সরকারের দাবিকে কটাক্ষ করেন, যদিও তিনি স্বীকার করেন যে ডিজিটাল লেনদেনের উন্নতি হয়েছে।
‘’এমনকি জার্মানি বা ইউরোপও নগদহীন সমাজ নয়। নোট বাতিলের দিন নগদের বাজার ছিল ১৬-১৭ লক্ষ কোটি টাকা। বর্তমানে ক্যাশ ইন সার্কুলেশন ৩৪ লক্ষ কোটি টাকা। মানুষ নগদ টাকা চায়। নগদ টাকা হাতছাড়া করা যাবে না,’’ চিদম্বরম বলেন।
২০১৬ সালের ৮ নভেম্বর দেশে কালো টাকা জমা আটকাতে ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিল করে মোদী সরকার।
প্রাক্তন অর্থমন্ত্রী মোদী সরকারের বিরুদ্ধে প্রাতিষ্ঠানিক দখলদারিত্ব ও অবহেলার অভিযোগও করেছিলেন, পরিবেশ সংক্রান্ত কমিটিগুলি ৬০-৭০ শতাংশ শূন্য বলে দাবি করেন তিনি। চিদাম্বরম আরও উল্লেখ করেছিলেন যে দরিদ্ররা পরিকাঠামোগত উন্নয়নের সুবিধা পেতে সক্ষম হচ্ছে না।
‘‘বন্দে ভারত ট্রেন চালানোর জন্য স্লিপার ক্লাসের অসংরক্ষিত কামরাগুলি ব্যাপকভাবে ছাঁটা হচ্ছে। ট্রেনের ভাড়াও ৩০-৪০ শতাংশ বাড়ানো হয়েছে। আপনারা এমন জাতীয় সড়ক নির্মাণ করবেন যেখানে আপনি মার্সিডিজ চালাতে পারবেন, কিন্তু গ্রামে যাওয়ার রাস্তাও তৈরি করবেন,’’ বলেন তিনি।

Comments :0

Login to leave a comment