Uttarpara

উত্তরপাড়ায় সম্বর্ধনা দেওয়া হলো চে কন্যাকে

রাজ্য

হুগলির উত্তরপাড়ায় চে গুয়েভারা কন্যা অ্যালেইদা গুয়েভারাকে দেওয়া হল গণসম্বর্ধনা।বালি খাল থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা করে উত্তরপাড়া গণ ভবনে নিয়ে যাওয়া হয় চে কন্যাকে। উপস্থিত ছিলেন শমিক লাহিড়ী,অঞ্জন বেরা, দেবব্রত ঘোষ সহ বাম নেতৃত্ব।


কিউবাবাসী চে কন্যা পেশায় একজন চিকিৎসক তার মেয়ে এস্তেফোনিয়া মাচিন গুয়েভারা একজন অর্থনীতির অধ্যাপক। গতকাল তাঁরা যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ওপেন এয়ার থিয়েটারে ছাত্র-ছাত্রীদের সঙ্গে মিলিত হন। আজ অ্যালেইদা উত্তরপাড়ায় আসেন।


গণভবনের মঞ্চে অল ইন্ডিয়া পিস এন্ড সলিডিটারি অরগানাইজেশানের পক্ষ থেকে সম্বর্ধনা দেওয়া হয়।  এছাড়াও বাম গন সংগঠনের পক্ষ থেকেও সম্বোর্ধনা দেওয়া হয় চে কন্যা কে।  দোভাষীর মাধ্যমে তিনি বিশ্ব শান্তি ও ঐক্যের বার্তা দেন চে কন্যা। তিনি বলেন, ‘উত্তরপাড়া শহরকে ভালোবাসা ও আলিঙ্গন জানাই। চে'র ছবি শুধু জামার উপর ছাপিয়ে দিলে হবে না তাঁর আদর্শকে মেনে চলতে হবে। চে'র জীবনাদর্শ নিজের জীবনে পালন করাটাই বড় কথা। এই আদর্শ ভালো এটা শুধু কল্পনার মধ্যে রাখলে চলবে না। পৃথিবীটাকে আরও ভালো করতে হবে। চে'র বিশ্বদীক্ষা নিজের জীবনে পালন করতে হবে। রাষ্ট্রের একটা শক্তি আছে কিন্তু জনগণের শক্তি তার থেকেও বেশি। ধর্মীয় বিভাজন ঐক্যের পথে বাঁধা হয়ে দাঁড়িয়েছে। পারস্পরিক সম্পর্কে আমি আমার সংস্কৃতিকে শিশুর মধ্যে রোপন করতে পারি। আমাদের আরও কাজ করতে হবে মানুষের জন্য।


শনিবার উত্তরপাড়ার পর কলেজ স্ট্রীটে সম্বর্ধনা দেওয়া হবে অ্যালেইদা এবং এস্তেফোনিয়াকে। সেই অনুষ্ঠানকে কেন্দ্র করে শুক্রবার রাত থেকেই ছাত্র যুবরা সাজিয়ে তুলেছেন কলেজ স্ট্রীট চত্ত্বর। জ্যোতি বসু, ফিদেল কাস্ত্রো, ভগৎ সিং সহ একাধিক বিশিষ্টদের টিফো ব্যানারে সেজে উঠেছে কলেজ স্ট্রীট।


 

Comments :0

Login to leave a comment