CPIM meeting in Howrah

৭ বছরেও হয়নি, ভোটের দাবিতে জনসভা হাওড়ায়

জেলা


পশ্চিমবঙ্গে মানুষের গণতান্ত্রিক অধিকারকে কেড়ে নিয়ে কার্যত গণতন্ত্রকে ধ্বংস করে দিতে চাইছে রাজ্যের শাসক দল তৃণমূল কংগ্রেস। দখলদারির মনোভাব নিয়ে চলছে তারা। বিজেপি চায় বিরোধী মুক্ত ভারত আর তৃণমূল কংগ্রেস চায় বিরোধী মুক্ত পশ্চিমবঙ্গ। এই দুই শক্তির বিরুদ্ধেই একত্রিত হয়ে লড়াইয়ের আহ্বান জানালেন সিপিআই(এম) নেতৃবৃন্দ। 


বুধবার হাওড়া ময়দানে ফ্লাইওভারের নিচে হাওড়া জেলা বামফ্রন্টের উদ্যো্গে সমাবেশ হয়। অবিলম্বে হাওড়া  কর্পোরেশন ও বালি পৌরসভার নির্বাচন, নির্বাচিত পৌরবোর্ড, উন্নত পৌর পরিষেবা , নাগরিক অধিকার ও গণতন্ত্রের দাবিতে হাওড়া ফ্লাইওভারের নিচে জেলা বামফ্রন্টের উদ্যোাগে হয় এই সমাবেশ। সভায় বক্তব্য রাখেন সিপিআই(এম) কেন্দ্রীয় কমিটির সদস্য শ্রীদীপ ভট্টাচার্য, সুজন চক্রবর্তী এবং পার্টিনেতা বিদ্যুৎ গাঙ্গুলি, তাপস খাঁড়া, নিতাই মজুমদার, বিশ্বনাথ সরকার। সভায় সভাপতিত্ব করেন জেলা বামফ্রন্টের আহ্বায়ক দিলীপ ঘোষ। সভার শুরুতে ‘কর্পোরেশন কোরাপশান’ বিষয়ে পথনাটক উপস্থাপনা করেন ভারতীয় গণনাট্য সংঘের হাওড়া জেলার শিল্পীরা।

সমাবেশে শ্রীদীপ ভট্টাচার্য বলেন, বেআইনিভাবে তৃণমূল কংগ্রেস হাওড়া কর্পোরেশন পরিচালনা করছেন। সরকারি অনুদান, মানুষের করের টাকা আদায় করে বেআইনিভাবে তৃণমূল কংগ্রেস সেই টাকার উপর অধিকার কায়েম করেছে। তিনি বলে,ন বেআইনিভাবে টাকা খরচের কোনও হিসাব নাগরিকদের কাছে দেয়নি, অথচ পূর্বতন বামফ্রন্ট সরকারের সময়ে প্রতিটি খরচের হিসার নাগরিকদের কাছে পেশ করা হতো ওয়ার্ড কমিটির মাধ্যমে। শ্রীদীপ ভট্টাচার্য বলেন, বামফ্রন্ট সরকার মানুষের পঞ্চায়েত ও মানুষের পৌরসভা গঠন করেছিল। প্রতি পাঁচ বছর অন্তর নির্বাচন হতো। এখন তা ধ্বংস করেছে রাজ্যা সরকার। তৃণমূল কংগ্রেস কোনও উন্নয়ন করেনি হাওড়া শহরের।


সুজন চক্রবর্তী বলেন, ২০১৮’র ১০ ডিসেম্বর হাওড়া কর্পোরেশনের নির্বাচিত বোর্ডের মেয়াদ শেষ হয়েছে। ২০১৫ সালে বালির জনমতকে অগ্রাহ্য করে প্রশাসনিক ক্ষমতায় শতাব্দী প্রাচীন বালি পৌরসভাকে হাওড়া কর্পোরেশনের সঙ্গে যুক্ত করে দেয়। দীর্ঘ চার বছর নির্বাচন না করে কার্যত হাওড়া ও বালির মানুষকে নরক যন্ত্রণায় পৌঁছে দিয়েছে তৃণমূল কংগ্রেস ও রাজ্য সরকার। গত সাত বছর বালি পুরসভার কোনও নির্বাচন হয়নি। রাজ্য  সরকার ৭৪ তম সংবিধান সংশোধনীকে অগ্রাহ্য করে হাওড়া কর্পোরেশনের নির্বাচন করেনি, যা গণতন্ত্রের হত্যা ছাড়া আর কিছু নয়। 
তিনি আরও বলেন অতীতে বামফ্রন্ট সরকারের সময়ে বিরোধী দল পরিচালিত পঞ্চায়েত ও পৌরসভাগুলো পরিচালনায় কোন অসুবিধায় পড়েননি বিরোধী দলের নেতারা। অথচ বর্তমানে বিরোধী দল পরিচালিত পঞ্চায়েত ও পৌরসভা পরিচালনায় অসুবিধা সৃষ্টি করছে রাজ্যের তৃণমূল সরকার। দখলদারির মনোভাব নিয়ে চলছে তৃণমূল কংগ্রেস। রাজ্যের স্কুল, কলেজ, ছাত্র সংসদ, সমবায়ে নির্বাচন না করে দখলদারির মনোভাব নিয়ে চলছে তৃণমূল

Comments :0

Login to leave a comment