FLOOD BENGAL DVC

ত্রাণের হাহাকার, ক্ষোভ তীব্র, নজর ঘোরাতে মরিয়া রাজ্য

রাজ্য

ঘাটালের বরোদাচৌকানে জেলা শাসক নৌকায় গেলে সামান্য ত্রাণ নিতে মরিয়া বিপন্নরা। শনিবারও দেখা গিয়েছে এমন দৃশ্য। ছবি ও ভিডিও: চিন্ময় কর।

রাজ্যজুড়ে ত্রাণের হাহাকার। বিশেষ করে পানীয় জল না পাওয়ার সঙ্কটে ক্ষোভ প্লাবিত বহু এলাকায়। সেই ক্ষোভ শত চেষ্টাতেও চাপা থাকছে না। বন্যা পরিস্থিতি মোকাবিলায় ব্যর্থতা থেকে নজর ঘোরানোর চেষ্টা চালাচ্ছে সরকার।
শনিবারই ঘাটালের বিভিন্ন জায়গায় ত্রাণের নৌকো ঘিরে বন্যার্তদের হাহাকার নজরে এসেছে। একই ছবি রয়েছে হুগলীর পুরশুড়া থেকে পূর্ব মেদিনীপুরের বহু এলাকায়।
রবিবার জানা গিয়েছে ডিভিসি থেকে পদত্যাগ করেছেন রাজ্যের প্রতিনিধি বিদ্যুৎ সচিব শান্তনু বসু। মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি রাজ্যের বিপুল অংশে প্লাবনের জন্য ডিভিসি’র অনয়ন্ত্রিত জল ছাড়াকে দায়ী করেছেন। এর আগে ঝাড়খণ্ডে সরকারকে দায়ী কেন তিনি। ঝাড়খণ্ডের সঙ্গে যান পণ্যবাহী যান চলাচলের সিদ্ধান্তও নেয় রাজ্য। এখন যদিও যান চলাচল ফের চালু হয়েছে। কিন্তু ডিভিসি-তে রাজ্যের ভূমিকা কী, তা নিয়ে প্রশ্নও উঠেছে। ঝাড়খণ্ড, পশ্চিমবঙ্গের মতো রাজ্যের প্রতিনিধিরা থাকেন দামোদর ভ্যালি কর্পোরেশন বা ডিভিসি-তে। 
সেই সঙ্গে রাজ্যের বিভিন্ন জায়গায় দ্রুত বাঁধ ভেঙে পড়েছে। নদীর বুক থেকে মাটি না তোলা, বেপরোয়া বালি পাচার চালিয়ে নদীর নাব্যতা কমিয়ে দেওয়ার মতো ঘটনাও বারবার সামনে এসেছে। এমনকি বন্যার পর ত্রাণ বিলি নিয়ে সঙ্কট সামলাতে না পারায় জন্যও বন্যার্ত এলাকায় দায়ী হয়েছে রাজ্য সরকার এবং তৃণমূল। সেই পরিস্থিতিতে ডিভিসি থেকে বিদ্যুৎ সচিবকে পদত্যাগ করানো নজর ঘোরানোর আরেক চেষ্টা বলেও অভিযোগ রয়েছে। 
ঘাটালের বরোদাচৌকানে, শনিবার, জেলা শাসক নৌকা থেকে বানভাসিদের ত্রিপল দিতে গেলে গলা সমান জলে নেমে মহিলারাও মরিয়া চেষ্টায় নামেন (দেখুন ভিডিও)। 
এই সঙ্কটে রেড ভলান্টিয়ার্সরা বহু জায়গায় ত্রাণের কাজে ঝাঁপিয়ে পড়েছেন। অর্থ সংগ্রহের আবেদনও জানিয়েছে সিপিআই(এম)।

Comments :0

Login to leave a comment