BBC Britain

বিবিসি’র সঙ্গে আছে ব্রিটেন সরকার, সংসদে জানলেন মন্ত্রী

আন্তর্জাতিক

বিবিসি(BBC) এবং সংবাদ মাধ্যমের স্বাধীনতাকে সমর্থন জানিয়ে মঙ্গলবার ব্রিটিশ পার্লামেন্টে (British Parliament) বক্তব্য রাখলেন ব্রিটেনের বিদেশ মন্ত্রী ডেভিড রাটলে (David Ratley)। কিছু দিন আগেই গুজরাট গণহত্যা নিয়ে করা বিবিসি’র ডকুমেন্টারি ‘দি মোদী কোয়েশ্চন’ মুক্তি পায়। তারপরেই গত সপ্তাহে পরপর তিনদিন বিবিসি’র দিল্লি ও মুম্বাই অফিসে হানা দিয়েছিল আয়কর দপ্তর।


ব্রিটেনের বিদেশ মন্ত্রী ডেভিড রাটলে এদিন সে দেশের সংসদে ওঠা প্রশ্নের ভিত্তিতে বলেন ‘বিবিসি’কে আর্তিক সাহায্য করে ব্রিটেন সরকার ঠিকই তবে বিবিসি’র কি সংবাদ হবে তা নির্ধারন করে না। ব্রিটেন মনে করে বিবিসি ওয়ার্ল্ড সার্ভিস থাকাটা অত্যন্ত জরুরি। সঙ্গে সংবাদ মাধ্যমের স্বাধীনতা থাকাটাও প্রয়োজন। বিবিসি, সরকার ও বিরোধীদের উভয়েরই পক্ষে-বিপক্ষে কথা বলে। সংবাদ মাধ্যমের জন্য এই স্বাধীনতা থাকাটা অত্যন্ত জরুরী। এটাই মূল চাবিকাঠি। আমরা সারা বিশ্বে এই বার্তাটা ছড়িয়ে দিতে চাই। এমনকি ভারতকেও এই একই বার্তা দিতে চাই।’


এদিন ব্রিটিশ সংসদে মন্ত্রীকে প্রশ্ন করা হয়েছিল বিবিসি’র ভারতের দুটি অফিসে আয়কর দপ্তরের হানা প্রসঙ্গে। তা নিয়ে ব্রিটিশ মন্ত্রী বলেন বভারতীয় আয়কর দপ্তর যে মন্তব্য করেছে তা নিয়ে ব্রিটিশ সরকার এখনই কিছু বলবে না। তদন্ত চলছে এখনও এই বিষয়ে। তবে বিবিসি’র কাজ প্রসঙ্গে তিনি বলেন যে ভারতে চারটি ভাষায় কাজ করছে বিবিসি। পাঞ্জাবী, গুজরাটি, মারাঠি ও তেলেগু। এবং বিবিসি’র এই কাজে সরাসরি অর্থ প্রদান করে ফরেন কমনওয়েলথ অ্যান্ড ডেভেলপমেন্ট অফিস (এফসিডিও)। ভবিষ্যতেও এই কাজ করে যাবে এফসিডিও (FCDO) জানান রাটলে।

Comments :0

Login to leave a comment