ANAYAKATHA — JOYANTA SINGHA MAHAPATRA | 100 YEARS BADAL SARKAR — MUKTADHARA | SUNDAY 14 JULY 2024

অন্যকথা — জয়ন্ত সিনহা মহাপাত্র | জন্ম শতবর্ষে বাংলা নাট্য আন্দোলনের কালপুরুষ — মুক্তধারা | রবিবার ১৪ জুলাই ২০২৪

সাহিত্যের পাতা

ANAYAKATHA  JOYANTA SINGHA MAHAPATRA  100 YEARS BADAL SARKAR  MUKTADHARA  SUNDAY 14 JULY 2024

অন্যকথা

জন্ম শতবর্ষে বাংলা নাট্য আন্দোলনের কালপুরুষ 
জয়ন্ত সিনহা মহাপাত্র

মুক্তধারা

         বাংলা নাট্য উপত্যকায় বাদল সরকারের( ১৯২৫ -  ২০১১)  আবির্ভাব ষাটের দশকে । তখন বাংলা রঙ্গালয়ে বাণিজ্যিক নাট্যাভিনয়ের রমরমা । রংমহল, মিনার্ভা, বিশ্বরূপার মতো  নাট্য মঞ্চগুলিতে পরিবার কেন্দ্রিক নাটক টানা অভিনীত হয়ে চলেছে । বিশেষত স্বাধীনতার  আনন্দ এবং দেশভাগের তীব্র জ্বালা নাটক গুলোর মধ্যে ফুটে উঠেছিল । আবার সেই সময়ে রাজনৈতিক সংঘাত ও লড়াই দেশজুড়ে শুরু হয়েছে । রাজনৈতিক ক্ষেত্রে নানা ভাঙা গড়া চলছে ষাটের দশক জুড়ে । এইরকম সময়ে বাদল সরকারের আবির্ভাব । ফলে তাঁর নাটকে সেকালের রাজনৈতিক ক্ষোভ , বিক্ষোভ , সংঘাত , সংঘর্ষ ,  আন্দোলন , প্রতি আন্দোলনের  উত্তাপ পড়া স্বাভাবিক । 
       

         বাদল সরকার নাটক রচনা শুরু করেন ৩১ বছর বয়সে সলিউশন এক্স(১৯৫৬) অনুবাদ নাটক দিয়ে । তাঁর নাটকের সংখ্যা ৭৫ কাছাকাছি । তাঁর নাট্য পরিক্রমা কে মূলত দুটো ভাগে ভাগ করা যায় । প্রথম পর্যায়ে ১৯৫৬ থেকে ১৯৭০ প্রসেনিয়াম মঞ্চে তাঁর নাটকের অভিনয় পর্ব । এই পর্বে তিনি রচনা করেন সলিউশন এক্স , রাম শ্যাম যদু , বড় পিসিমা,  বল্লবপুরের রূপকথা ,  এবং ইন্দ্রজিৎ ,বাকি ইতিহাস ,পাগলা ঘোড়া, শেষ নেই ইত্যাদি নাটক । এই নাটকগুলো মূলত তিনি রচনা করেন বিদেশে, প্যারিস ও নাইজেরিয়ার এ্নাগু শহরে দীর্ঘ প্রবাস জীবনে । ১৯৬৭ সালে কলকাতায় ফিরে এসে তিনি গঠন করেন 'শতাব্দী' (১৯৭০) নাট্য দল । হয়ে ওঠেন বাংলা নাট্য আন্দোলনের নব পথিকৃৎ । প্রসেনিয়াম মঞ্চের ঘেরাটোপ ও সীমাবদ্ধতা ভেঙে দিয়ে বিকল্প থিয়েটারের সন্ধান করেন । প্রকাশ পায় তৃতীয় ধারার থিয়েটারের । লোকনাট্য ও প্রসেনিয়াম দুই ধারার থিয়েটারের রীতিকে সংশ্লেষ করে জন্ম নেয়  বাংলায় থার্ড থিয়েটারের । এই থিয়েটারের   দুই রূপ , অঙ্গন মঞ্চ ও মুক্ত মঞ্চ । ১৯৭১ সালে  'সাগিনা মাহাতো' অভিনীত হয় অঙ্গন মঞ্চের আঙ্গিকে । ১৯৭৪ সাল থেকে বাদল সরকার অঙ্গন মঞ্চ ছেড়ে মুক্তমঞ্চে নাটক নিয়ে এলেন ।কার্জন পার্কে অভিনীত হয় 'স্পার্টাকুস' নাটক । মঞ্চ ছেড়ে নাটক হলো খোলা আকাশের নিচে । দর্শক অভিনেতা একাকার হয়ে গেল । পরে শ্রী বিদূষক, মিছিল প্রভৃতি নাটক শিয়ালদা স্টেশন, বিবাদী বাগ , শহীদ মিনার , হাজরা পার্ক প্রভৃতি জায়গায় নিয়মিত  অভিনীত হয়েছে । আশির দশক থেকে এই নাট্য আন্দোলন স্থিমিত হয়ে পড়ে । থার্ড থিয়েটার ফিরে যায় অঙ্গন মঞ্চে । এই থিয়েটার বাংলা নাটকের  ইতিহাসে একটা নতুন রীতি বা ধারা হয়ে থেকে গেছে । আন্দোলন হয়ে উঠতে পারেনি । কিন্তু ৭০-৮০ দশকে বাদল সরকারের হাত ধরে থিয়েটারের একটা নতুন রীতির ঝড় উঠেছিল তার মূল্য কিছুতেই কম নয় । জন্মশতবর্ষের প্রাক্কালে তাই তাঁকে বিনম্র শ্রদ্ধা।

Comments :0

Login to leave a comment