Brazil vs Argentina

আর্জেন্টিনা জিতল, মারাকানার গ্যালারিতে জোর গন্ডগোল

খেলা আন্তর্জাতিক

বিশ্বকাপের যোগ্য নির্ধারণী পর্বে ব্রাজিলকে এক গোলে হারালে আর্জেন্টিনা। কিন্তু জয়-পরাজয় ছাপিয়ে এই ম্যাচে বড় হয়ে উঠল গ্যালারির গন্ডগোল। মারাকানা স্টেডিয়ামে ম্যাচ শুরুর আগেই ব্রাজিল সমর্থকদের সঙ্গে আর্জেন্টিনা থেকে আসা সমর্থকদের গন্ডগোল বেধে যায়। এক সময়ে পুলিশ আর্জেন্টিনার সমর্থকদের ওপরে লাঠি চালাতেও শুরু করে। সমর্থকদের অনেকেই গ্যালারি ছেড়ে মাঠে নেমে আসেন। রক্তাক্ত অবস্থায় এক সমর্থককে মাঠে শুয়ে পড়তেও দেখা যায়। আর্জেন্টিনার খেলোয়াড়রা পরিস্থিতি শান্ত করতে গ্যালারির দিকে যান। এমনকি মেসিও যান। গোলরক্ষক এমি মার্টিনেজকে পুলিশের সঙ্গে তর্কাতর্কি করতেও দেখা যায়। ব্রাজিলের অধিনায়ক মার্কুইনোসকেও দেখা যায় আর্জেন্টিনার খেলোয়াড়দের সঙ্গে কথা বলতে। পরিস্থিতি এমনই উত্তপ্ত হয় যে আর্জেন্টিনার অধিনায়ক লিওনেল মেসি দল নিয়ে ড্রেসিং রুমে ফিরে যান। আধ ঘন্টা পরে খেলা শুরু হয়। 
পরে মাঠের পাশে টেলিভিশন চ্যানেলে মেসি বলেন, অত্যন্ত খারাপ ঘটনা ঘটছিল। আমরা দেখলাম কীভাবে দর্শকদের মারা হচ্ছে। পুলিশ লিবারতাদোরেস ফাইনালেও এমনই আচরণ করেছে। আবারও তারা লাঠি দিয়ে দর্শকদের মারছিল। ওখানে কয়েকজন খেলোয়াড়ের পরিবারও ছিল। পরিস্থিতি শান্ত করতেই ড্রেসিং রুমে ফিরে যেতে হয়। না হলে দুঃখজনক কোনো ঘটনা ঘটে যেতে পারত। ওখানে ঠিক কী হচ্ছিল তা আমরা বুঝতে পারছিলাম না। ম্যাচের থেকে তাই নিয়ে বেশি উদ্বিগ্ন ছিলাম। 
মার্কুইনোসও বলেছেন, আমাদের পরিবার, মহিলারা, শিশুরা ওখানে ছিল। গ্যালারিতে আতঙ্কের পরিস্থিতি তৈরি হয়েছিল। 
চলতি মাসেই লিবারতাদোরেস কাপের ফাইনালে ব্রাজিলের ফ্লুমিনেন্সের সঙ্গে আর্জেন্টিনার বোকা জুনিয়র্সের খেলার দিন মাঠে এইরকমই গন্ডগোল হয়েছিল। 
ম্যাচ শুরু হলে সেখানেও উত্তাপের চিহ্ন ছিল। প্রথম থেকেই ধাক্কাধাক্কি হতে থাকায় শুরুর দিকেই দু’দলের খেলোয়াড়রা হলুদ কার্ড দেখেন। ঘন ঘন ফাউল খেলার ছন্দ নষ্ট করে। ব্রাজিলের রাফিনহা প্রতিপক্ষের মুখে কনুই দিয়ে মারায় কার্ড দেখেন। আর্জেন্টিনার রডরিগো ডি পল বিপজ্জনক ফাউলের মুখে পড়েন। প্রথমার্ধে কোনো দলই তেমন কোনো গোলের সুযোগ তৈরি করতে পারেনি। তবে ৩৮ মিনিটে গ্যাব্রিয়েল মার্তিনেল্লির শট গোললাইনে বাঁচান আর্জেন্টনার ডিফেন্ডার রোমেরো। দ্বিতীয়ার্ধে ব্রাজিল আক্রমণ দানা বাধানোর চেষ্টা করে। ৬৩ মিনিটে জিওভানি লো সোলসের কর্নার থেকে গোল করে যান নিকোলাস ওটামেন্ডি। ৮২ মিনিটে বল ছাড়াই ডি পলকে মেরে লাল কার্ড দেখেন ব্রাজিলের জোয়েলিনটন। 
যোগ্যতা নির্ধারণী পর্বে এই নিয়ে পরপর তিন ম্যাচ হারল ব্রাজিল। ঘরের মাঠে ইতিহাসে এই প্রথম কোয়ালিফায়ার ম্যাচ হারল তারা। আর্জেন্টিনা আগের ম্যাচে হারলেও এদিনের জয়ে দক্ষিণ আমেরিকার তালিকায় শীর্ষে উঠে গেল। ৬ ম্যাচ থেকে তাদের পয়েন্ট ১৫। ব্রাজিলের স্থান ষষ্ঠ, ৬ ম্যাচ থেকে ৭ পয়েন্ট। উরুগুয়ে, কলম্বিয়া, ভেনেজুয়েলা, ইকুয়েদর তাদের ওপরে রয়েছে। তবে পরিস্থিতি পরিবর্তনের অনেক সুযোগ পাবে ব্রাজিল। এই যোগ্যতা নির্ধারণী পর্ব চলবে ২০২৫-র সেপ্টেম্বর পর্যন্ত।

Comments :0

Login to leave a comment