Netanyahu Civilian Killing

নিরীহ নাগরিকদের হত্যার দায় হামাসের ওপর চাপাচ্ছেন নেতানিয়াহু

আন্তর্জাতিক

নিরীহ নাগরিকদের ওপর লাগাতার হামলার দায় গাজার হামাসের ওপর চাপাচ্ছে ইজরায়েল। প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু শনিবার বলেছেন যে নাগরিকদের ক্ষয়ক্ষতির দায় হামাসের। নাগরিকদের ঢাল হিসেবে ব্যবহার করছে হামাস। 
টানা কয়েক সপ্তাহ যে বেপরোয়া মনোভাব দেখাচ্ছিলেন নেতানিয়াহু, এদিনের বক্তব্য তা থেকে খানিক আলাদা বলে মত একাংশের। তাঁরা বলছেন, আন্তর্জাতিক জনমত তীব্র হচ্ছে যুদ্ধের বিপক্ষে। যুদ্ধবিরতির দাবিতে খানিক সুর মেলাতে হচ্ছে ইজরায়েলের পস্চিমী মিত্রদেরও। 
এদিন ফ্রান্সের রাষ্ট্রপতি এমানুয়েল ম্যাক্রঁ বিবৃতি দেন। তিনি বলেন, ‘‘এভাবে সাধারণ নাগরিকদের হত্যা চালিয়ে যাওয়ার কোনও যুক্তি থাকতে পারে না। বিশষত শিশুদের মৃত্যু যে ভাবে হচ্ছে, আমরা উদ্বিগ্ন।’’
নেতানিয়াহু বলেছেন, ‘‘ইজরায়েল সাধারণ নাগরিকদের উত্তর থেকে সরে দক্ষিণে যেতে বলেছে। নাগরিকদের যেতে বাধা দিচ্ছে হামাস।’’
মার্কিন সংবাদমাধ্যমের বেশ কয়েকটিই বলছে যে রাষ্ট্রপতি জো বাইডেন প্রশাসন এখন কয়েকদিনের যুদ্ধবিরতির জন্য চাপ দিচ্ছে নেতানিয়াহুকে। আরেকদিকে নেতানিয়াহুর রাজনৈতিক সুরক্ষার জন্য যুদ্ধে অবিরাম ক্ষয়ক্ষতি নিশ্চিত করতে হচ্ছে। 
এদিনই আবার ইজরায়েলের সরকারি বিবৃতিতে বলা হয়েছে ৭ অক্টোবর হামাসের হামলায় নিহতের সংখ্যা ১৪০০ নয়, ১২০০। 
গাজার স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে যে মৃত্যুর সংখ্যা বেড়ে ১১ হাজার ৭৮। 
গাজায় রয়েছেন উদ্বাস্তু প্যালেস্তেনীয়রা। তাঁদেরই আবার উদ্বাস্তু শিবির ছেড়ে হাঁটতে হচ্ছে অন্য আশ্রয়ের জন্য। দলে দলে প্যালেস্তাইনের এই অংশের মানুষ শিশু, অসুস্থ, বৃদ্ধদের নিয়ে হাঁটতে বাধ্য হচ্ছেন। সারা বিশ্বে এই দৃ্শ্য ছড়িয়েছে। সারা বিশ্বে হয়েছে প্রতিবাদ। 
 

Comments :0

Login to leave a comment