Chunchura Book Fair

বই মেলা উপলক্ষ্যে পদযাত্রা চুঁচুড়া শহরে

জেলা

Singur Book Fair

হুগলি জেলার প্রাণ কেন্দ্র চুঁচুড়া শহরে অনুষ্ঠিত হতে চলেছে বই মেলা। হুগলি চুঁচুড়া বই মেলা ১৪ তম বর্ষে পা দিলো। রবিবার বিকেলে চিরাচরিত প্রথা অনুযায়ী বই মেলাকে সফল করতে পদযাত্রা আনুষ্ঠিত  হলো "বইয়ের জন্য হাঁটুন" এই স্লোগান কে সামনে রেখে।

 

 পদ যাত্রা পিপুলপাতি থেকে শুরু হয়ে মেলা মাঠে শেষ হয়। ১০ ডিসেম্বর মেলা উদ্বোধন হয়ে চলবে ১৮ ডিসেম্বর পর্যন্ত। এবছর মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করবেন বিশিষ্ঠ প্রাবন্ধিক এবং সিস্টার নিবেদিতা বিশ্ববিদ্যালয়ের আচার্য্য সত্যম রায়চৌধুরী। থাকছেন বিশিষ্ঠ লেখক এবং কলকাতা আন্তর্জাতিক বইমেলার সম্পাদক ত্রিদিব ভট্টাচার্য, কলকাতা আন্তর্জাতিক বইমেলার সভাপতি সুধাংশু শেখর দে এবং প্রখ্যাত কবি ও সাহিত্যিক সৈকত মুখোপাধ্যায়। 

মেলার তরফে এবছর অনাথ আশ্রমের বাচ্চাদের নিয়ে নতুন উদ্যোগ 'সবার হাতে বই, সবার জন্য বই'। অনাথ বাচ্চাদের মেলায় আনা হবে। তারা তাদের পছন্দ মত বই কিনবে, দাম মেটাবে মেলা কর্তিপক্ষ। রাজ্যের প্রাক্তন মন্ত্রী তথা বই মেলা কমিটির সভাপতি নরেন দে জানিয়েছেন, হুগলী চুঁচুড়া শহরের নানাবিধ সংস্কৃতিক কর্মকান্ডের মধ্যে অন্যতম ঐতিহ্য বহনকারী হুগলী চুঁচুড়া বইমেলা। মেলাকে কেন্দ্র করে শহরের ১১৭ টি সাংস্কৃতিক সংস্থার প্রায় ২ হাজার শিল্পী মেলার সাংস্কৃতিক মঞ্চে তাদের উপস্থাপনা উজার করে দেওয়ার প্রস্তুতি শুরু করেছে।


বই  মেলা কমিটির সম্পাদক গোপাল চাকী জানান গত বছর স্টলের সংখ্যা ছিল ৭০ টি। এবছর স্টলের সংখ্যা বেড়ে হয়েছে ১২৩ টি। মেলায় নবতম সংযোজন রাজ্যের প্রথম সারির ইঞ্জিনিয়ারিং কলেজ গুলিকে নিয়ে পৃথক ক্যারিয়ার কাউন্সিলিং প্যাভিলিয়ন করা হচ্ছে।গত বছর থেকেই  মেলায় বইয়ের বিক্রি ২৫ লাখ টাকা ছাড়িয়েছে।এই বছর বই বিক্রি আরও বাড়বে।

Comments :0

Login to leave a comment